X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
রয়টার্সের দাবি

ম্যানচেস্টারের সন্দেহভাজন হামলাকারীর নাম প্রকাশ

বিদেশ ডেস্ক
২৩ মে ২০১৭, ২৩:২৯আপডেট : ২৪ মে ২০১৭, ১৮:১৪
image

ম্যানচেস্টারের সন্দেহভাজন হামলাকারীর নাম প্রকাশ যুক্তরাজ্যের ম্যানচেস্টারে পপ কনসার্টের জোড়া বিস্ফোরণের ঘটনায় সন্দেহভাজন আত্মঘাতী হামলাকারীর নাম প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, হামলাকারীর নাম সালমান আবেদি কিংবা সালমান রামাদান আবেদি। ব্রিটিশ কর্তৃপক্ষের তরফে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে তার নাম ঘোষণা করা হয়নি। তবে দুজন মার্কিন কর্মকর্তা রয়টার্স-কে বিষয়টি নিশ্চিত করেছেন। এই কর্মকর্তাদের সঙ্গে ব্রিটিশ কর্মকর্তাদের যোগাযোগ রয়েছে।

দুই মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, ট্রেনে করে লন্ডন থেকে ম্যানচেস্টারে এসে এ হামলা চালিয়েছে সালমান।

ব্রিটিশ পুলিশের এ সংক্রান্ত তদন্ত অবশ্য এখনও অব্যাহত রয়েছে। এ হামলার ঘটনায় মঙ্গলবার ২৩ বছরের সন্দেহভাজন এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। তবে পুলিশের পক্ষ থেকে এখনই তার নাম বা বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। হামলার তদন্তে ম্যানচেস্টারের ফ্যালোফিল্ড এলাকায় তল্লাশি অভিযান চালানো হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, সেখানে সদ্য নির্মিত একটি অ্যপার্টমেন্ট ঘিরে রেখেছে সশস্ত্র পুলিশ সদস্যরা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এক বিবৃতিতে বলেছেন, হামলাকারীর পরিচয় শনাক্তের ব্যাপারে যুক্তরাজ্যের পুলিশ এখনও আশাবাদী।

পুলিশের পক্ষ থেকে জনসাধারণের প্রতি আহ্বান জানানো হয়েছে, কারও কাছে ওই হামলার ফুটেজ থাকলে তারা যেন তা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সরবরাহ করেন।

ম্যানচেস্টারে জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করেছে আইএস। জিহাদি কার্যক্রম পর্যবেক্ষণকারী মুনাফাভিত্তিক ওয়েবসাইট সাইট ইন্টিলিজেন্স জঙ্গিদের দায় স্বীকারের খবর জানিয়েছে। তবে আইএসের পক্ষ থেকে দায় স্বীকার করা হলেও হামলায় জঙ্গিদের সংশ্লিষ্টতার ব্যাপারে এখনও নিশ্চিত নয় ব্রিটিশ পুলিশ।

আইএসকে উদ্ধৃত করে সাইট ইন্টিলিজেন্স জানিয়েছে, আল্লাহর একজন সৈনিক তার আইন প্রতিষ্ঠার জন্য, এবং বিশ্বজুড়ে মুসলিম নিপীড়নের প্রতিবাদে এই হামলা চালিয়েছে। এদিকে আইএস সমর্থকরা সংঘটিত হামলার সফলতা দাবি করে উচ্ছ্বাস প্রকাশ করেছে।

২১ মে সোমবার রাত ১০টা ৩৫ মিনিটে মার্কিন সঙ্গীতশিল্পী আরিয়ানা গ্র্যান্ডের কনসার্টে চালানো ওই হামলায় নিহত হয়েছেন ২২ জন। ওই ঘটনায় আহত মানুষের সংখ্যা ৫৯। এই হামলাকে প্রাথমিকভাবে আত্মঘাতী কর্মকাণ্ড হিসেবে শনাক্ত করেছে ব্রিটিশ পুলিশ। হামলার প্রতিক্রিয়ায় ব্রিটেনে আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণা স্থগিত ঘোষণা করেছে নির্বাচনে অংশ নিতে যাওয়া সব রাজনৈতিক দল। তীব্র ক্ষোভ ও নিন্দার ঝড় উঠেছে সারাবিশ্বে।

সাইট ইন্টিলিজেন্সে আইএস-কে উদ্ধৃত করে লেখা হয়েছে: 'আল্লাহর দয়া ও অনুকম্পা নিয়ে খেলাফতের এক সেনা যুক্তরাজ্যের ম্যানচেস্টার শহরে ক্রুসেডারের ভিড়ের মাঝে বিস্ফোরক স্থাপন করতে পেরেছে। আল্লাহর ধর্ম কায়েমের বিরোধী যারা, সেই তাদের ওপর প্রতিশোধ নিতে, মুশরিকীনদের (যারা আল্লাহর পাশাপাশি অন্যদেরও প্রার্থনা করে) মনে ভয় জাগাতে এবং মুসলিম ভূখণ্ডের ওপর তাদের অন্যায়-অত্যাচার বন্ধ করতে এ হামলা চালানো হয়েছে। একটি নির্লজ্জ কনসার্টে ডিভাইসগুলোর বিস্ফোরণ ঘটানো হয়েছে। এতে ৩০ ক্রুসেডার নিহত এবং ৭০ জন আহত হয়। ভবিষ্যতে আল্লাহর অনুমতি নিয়ে ক্রসের পূজারী ও তাদের মিত্রদের ওপর আরও বেশি ভয়াবহ হামলা চালানো হবে। সকল প্রশংসা সৃষ্টিকর্তা আল্লাহর জন্য।'

২১ মে সোমবার রাত ১০টা ৩৫ মিনিটে ম্যানচেস্টার অ্যারেনায় মার্কিন সংগীতশিল্পী আরিয়ানা গ্রান্ডের কনসার্টে এ বিস্ফোরণ হয়। বিস্ফোরণের শব্দে দিগ্বিদিক ছুটতে গিয়ে অনেকে নিখোঁজ হয়ে পড়ে। হামলার প্রতিক্রিয়ায় ব্রিটেনে আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণা স্থগিত ঘোষণা করেছে নির্বাচনে অংশ নিতে যাওয়া সব রাজনৈতিক দল। তীব্র ক্ষোভ ও নিন্দার ঝড় উঠেছে সারাবিশ্বে। ম্যানচেস্টার অ্যারেনায় মার্কিন সংগীতশিল্পী আরিয়ানা গ্রান্ডের কনসার্টে এ বিস্ফোরণ হয়। বিস্ফোরণের শব্দে দিগ্বিদিক ছুটতে গিয়ে অনেকে নিখোঁজ হয়ে পড়ে। আর তাদের ফিরে পেতে সামাজিক যোগাযোগ মাধ্যমের আশ্রয় নিয়েছেন স্বজনরা। পুলিশের দাবি অনুযায়ী আত্মঘাতী ওই হামলাকারী ছিলেন লোন উলফ।

ব্রিটেনের আসন্ন সাধারণ নির্বাচনে অংশ নিতে যাওয়া সমস্ত রাজনৈতিক দল ঐক্যবদ্ধভাবে নির্বাচনি প্রচারণা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে। প্রথমে শুধু কনজারভেটিভ, লিবারেল ডেমোক্র্যাট এবং স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) বিস্ফোরণে হতাহতের ঘটনায় শোক প্রকাশ করে নির্বাচনি প্রচারণা স্থগিত ঘোষণা করে।  পরে এই সিদ্ধান্তের সঙ্গে যোগ দিয়েছে ব্রিটিশ পার্লামেন্টের প্রধান বিরোধী দল লেবার পার্টি। শীর্ষ নেতা জেরেমি করবিন জানিয়েছেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র সঙ্গে আলোচনা করেই সবগুলো দল সিদ্ধান্ত নিয়েছে, পরবর্তী ঘোষণা দেয়ার আগ পর্যন্ত ৮ জুন অনুষ্ঠিতব্য নির্বাচনের সব ধরনের প্রচারণা কার্যক্রম বন্ধ থাকবে।

হামলার তীব্র নিন্দা জানানোর পাশাপাশি হতাহতদের জন্য শোক ও সমবেদনা জানিয়েছে বিশ্বনেতারা।  ইতোমধ্যে এরিনা সংলগ্ন ভিক্টোরিয়া ট্রেন স্টেশনসহ বড় এরিনাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে মঙ্গলবার সারাদিন এগুলো বন্ধ থাকবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে হতাহতদের প্রতি ও তাদের পরিবারের পাশে রয়েছেন বলে জানান। লেবার পার্টির নেতা জেরেমি করবিন ও লিবারেল ডেমোক্রেট নেতা টিম ফ্যারনও তাদের সহমর্মিতা জানিয়েছেন।

/এমপি/

সম্পর্কিত
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর নিরাপত্তা জোরদার করছে কিয়েভ
ইউক্রেনের ড্রোনের জন্য নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছে যুক্তরাজ্য
সর্বশেষ খবর
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!