X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশে শিগগিরই চালু হচ্ছে কার্বন কর

মাহাদী হাসান
২৪ মে ২০১৭, ১৪:২৬আপডেট : ২৪ মে ২০১৭, ১৫:২০
image

কার্বন নিঃসরণের ছবি
জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবিলায় জ্বালানির ওপর কার্বন কর আরোপ করতে যাচ্ছে বাংলাদেশ। মঙ্গলবার (২৩ মে) জাতীয় রাজস্ব বোর্ডের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বার্ষিক বাজেটের অংশ হিসেবে আগামী ১ জুন থেকে এ কর আরোপ করা হতে পারে। রয়টার্সের ওই প্রতিবেদনে বাংলাদেশের এ উদ্যোগের প্রশংসা করা হয়েছে। বলা হয়েছে, বিশ্বের মোট কার্বন নিঃসরণের ক্ষেত্রে বাংলাদেশের ভূমিকা অপেক্ষাকৃত অনেক কম হওয়ার পরও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এ দেশ এমন এক উদ্যোগ নিয়েছে। পরিবেশবাদীরাও বাংলাদেশের কার্বন কর আরোপের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তবে বিশেষজ্ঞদের মতে, কার্বন নিঃসরণ করে যারা লাভবান হচ্ছেন তাদেরই কেবল করের আওতায় আনতে হবে এবং সাধারণের ওপর যেন এর চাপ না পড়ে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

জলবায়ুর অব্যাহত পরিবর্তনে বাংলাদেশের সাগরবর্তী এলাকাগুলোতে নেমে আসছে একের পর এক প্রাকৃতিক বিপর্যয়। বিশেষজ্ঞরা বলছেন, গ্রীন হাউস গ্যাসের কারণে বিশ্বব্যাপী তাপমাত্রা বাড়তে থাকায় একদিকে যেমন সমুদ্রপৃষ্ঠের তলদেশ উঁচু হচ্ছে, অন্যদিকে সাগরসংশ্লিষ্ট নদ-নদীগুলো নাব্যতা হারিয়ে গতিপথ পাল্টাচ্ছে। ফলে জলবায়ু পরিবর্তনজনিত কারণে সাগরের পানি এখন ঢুকছে উপকূলীয় এলাকাগুলোতে। আর এ কারণে ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগে মারাত্মক ঝুঁকির মুখে রয়েছেন খুলনার উপকূলীয় দাকোপ, কয়রা ও পাইকগাছার কমপক্ষে তিন লাখ মানুষ।

প্রাণ-প্রকৃতি-পরিবেশের বিপন্নতার প্রেক্ষিতে গত বছরের ডিসেম্বরে প্যারিসে কপ ২১ নামের একটি সম্মেলনে প্রথমবারের মতো একটি জলবায়ু চুক্তির ব্যাপারে সম্মত হন বিশ্বনেতারা। গত এপ্রিলে ১৭৫টি দেশ ওই সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করে। চুক্তির আওতায় বিশ্বের উষ্ণতা বৃদ্ধির হার ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখতে বিশ্বজুড়ে কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে সিদ্ধান্ত হয়।

এই প্রেক্ষাপটে জাতীয় বাজেটের অংশ হিসেবে আগামী ১ জুন থেকে জ্বালানির ওপর কার্বন কর আরোপের পরিকল্পনা করছে বাংলাদেশ। রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, ‘দেশের বার্ষিক বাজেটের অংশ হিসেবে ১ জুন থেকে এই কর (কার্বন কর) আরোপের ঘোষণা দেওয়া হবে বলে আশা করা হচ্ছে এবং তা ‘গ্রিন’ মেজারসের বিশাল পরিসরের উদ্যোগগুলোর একটি অংশ হবে।’

কার্বন কর বা কার্বন ট্যাক্স হল জীবাশ্ম জ্বালানী ব্যবহারের ফলে নির্গত কার্বনের উপর ধার্যকৃত কর বা ট্যাক্স। সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ব্যবসায়ী ও পরিবেশবাদী সংগঠনগুলো। তারা জানায়, জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে হুমকিতে থাকা দেশগুলির একটি বাংলাদেশ। যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশগুলির একটি হওয়ার পরও এ দেশটি ইতিবাচক উদ্যোগ নেওয়া থেকে পিছিয়ে আসতে চাইছে। অথচ অপেক্ষাকৃত কম কার্বন নিঃসরণকারী দেশ হওয়ার পরও বাংলাদেশ কার্বন নিঃসরণ কমানোর প্রচেষ্টা চালাচ্ছে।

তবে বাংলাদেশ ফেডারেশন চেম্বার্স অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআিই) বিদায়ী প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমাদ বলেন, ‘যখন কোনও দেশ দূষণ করে তখন তার প্রভাব অন্য দেশগুলোর ওপর পড়ে। সেকারণে আমাদের যতটা সম্ভব কার্বন নিঃসরণ কমানো প্রয়োজন এবং কার্বন কর আরোপই তার একমাত্র পথ।’

তার মতে, কর আরোপের কারণে শুধু জীবাশ্ব জ্বালানির দামই বাড়বে না বরং তা থেকে যে অতিরিক্ত আয় হবে সেগুলো দিয়ে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে সবাইকে উৎসাহিত করা যাবে।

রয়টার্সকে টেলিফোনে দেওয়া সাক্ষাতকারে মাতলুব আহমাদ আরও বলেন, ‘সরকার যদি পরিবেশবান্ধব নবায়নযোগ্য জ্বালানির ওপর আমদানি শুল্ক কমাতে চায়, তবে দূষণকারীদের উপর কর আরোপ করতে হবে।’

বিশ্বব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ জনপ্রতি ০.৪৪ টন কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন করে যা যুক্তরাষ্ট্রের তুলনায় অনেক কম। যুক্তরাষ্ট্রে এর পরিমাণ ১৬.৪ টন, অস্ট্রেলিয়ায় ১৬.৩ টন ও কাতারে ৪০.৫ টন।

পরিবেশের বিপন্নতা
রয়টার্স জানায় পরিবেশবাদীরা মনে করেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির হার ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখার জন্য যে প্যারিস চুক্তি স্বাক্ষরিত হয়েছে তার লক্ষ্য বাস্তবায়নে হয়তো বাংলাদেশের নতুন এই কর খুব বেশি ভূমিকা রাখবে না।

সেই শিল্পায়নের যুগ থেকে মুনাফার স্বার্থে মানুষ প্রকৃতির দিতে খেয়াল না করেই পুড়িয়ে যাচ্ছে জীবাশ্ম জ্বালানি, বায়ুমণ্ডলে জমা করেছে কার্বনের অভিশাপ। এই মুনাফার উন্মাদনার কারণেই বৈশ্বিক তাপমাত্রা মাত্রাতিরিক্তভাবে বেড়ে গেছে। হারিয়ে গেছে ঋতু বৈচিত্র্য। ওজনস্তরে দেখা দিয়েছে ভয়াবহ ফুটো। গলতে শুরু করেছে দুই মেরুতে জমে থাকা বরফ। জলবায়ুর প্রভাবজনিত কারণে বেড়ে গেছে প্রাকৃতিক দুর্যোগের ভয়াবহতা, কৃষিতে নেমে এসেছে বিপর্যয়। ক্রমাগত জলবায়ু-উদ্বাস্তুতে রূপান্তরিত হচ্ছে মানুষ।

বিশেষজ্ঞদের মতে, কার্বন করের কারণে জীবাশ্ম জ্বালানির দাম বেড়ে যাবে। এটাই জলবায়ু মোকাবিলায় সবচেয়ে সহজ পদক্ষেপ হতে পারে। কিন্তু কখনও কখনও এটি রাজনৈতিকভাবে অন্যরকম ফল বয়ে নিয়ে আসে। শুধুমাত্র অনুন্নত দেশগুলোতে জ্বালানির দাম বেড়ে যায় যেটা রাজনৈতিকভাবে ঝুঁকিপূর্ণ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর সাধারণ সম্পাদক এমএ মতিন বলেন, ‘যেকোনও কার্বন কর আরোপের পাশাপাশি সরকারের দীর্ঘমেয়াদে কার্বন নিঃসরণ হ্রাস পরিকল্পনা থাকতে হয়। স্বল্পমেয়াদে এই কর উৎপাদন খরচ বাড়ায়। আর তার চাপ পড়ে গ্রাহকদের উপর। আর তাই কার্বন নিঃসরণ কমানোর ক্ষেত্রে এই পরিকল্পনাকে সঠিক বলে মনে নাও হতে পারে।’

পেনসিলভ্যানিয়ায় লক হ্যাভেন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি অধ্যাপক মো. খালেকুজ্জামান বলেন, ‘আমার মনে হয়, কার্বন নিঃসরণের ফলে যারা লাভবান হচ্ছে তাদেরই কর্পোরেট দায়বদ্ধতার আওতায় এই কর দেওয়া উচিত। সাধারণ মানুষদের উপর এই চাপ দেওয়া ঠিক হবে না।

তিনি বলেন, কার্বন কর আরোপের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের বিষয়টিও আরও গুরুত্বের সঙ্গে দেখা উচিত সরকারের।

/এফইউ/

 

সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!