X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দুয়ার্তেকে ট্রাম্পের ফোন, মাদকবিরোধী অভিযানের ভূয়সী প্রশংসা

বিদেশ ডেস্ক
২৪ মে ২০১৭, ২২:০৬আপডেট : ২৫ মে ২০১৭, ০০:০২

রদ্রিগো দুয়ার্তে এবং ডোনাল্ড ট্রাম্প দেশজুড়ে মাদকবিরোধী ব্যাপক অভিযান অব্যাহত রাখায় ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তের ভূয়সী প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৭ সালের ২৯ এপ্রিল রাতে দুয়ার্তে-কে ফোন করেন ট্রাম্প। তিনি বলেন, ‘দুনিয়ার দেশেই মাদক সংক্রান্ত সমস্যা রয়েছে। এই সমস্যা আমাদের দেশেও রয়েছে। কিন্তু মাদক নির্মূলে আপনি বিশাল কাজ করছেন।’এ সময় সুবিধাজনক সময়ে দুয়ার্তে-কে হোয়াইট হাউস সফরের আমন্ত্রণ জানান ট্রাম্প।

যুক্তরাষ্ট্রবিরোধী হিসেবে পরিচিত দুয়ার্তের সঙ্গে প্রায় মাসখানেক আগে ট্রাম্পের এই আলাপ হলেও ২৪ মে দুই নেতার টেলিফোন আলাপের পূর্ণ বিবরণ প্রকাশ করেছে সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট।

মাদক নির্মূলে ট্রাম্পের ভূয়সী প্রশংসার উত্তরে দুয়ার্তে বলেন, ‘এটি আমাদের দেশকে শেষ করে দিচ্ছে। তাই ফিলিপিনো জাতির জন্য আমি কিছু করে যেতে চাই।’

ট্রাম্প-দুয়ার্তে আলোচনার পূর্ণ বিবরণ:

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকান অ্যাফেয়ার্স ইন দ্য ফিলিপাইন্স বিভাগ থেকে ওই বিবরণটি সংগ্রহ করতে সক্ষম হয়েছে দ্য ইন্টারসেপ্ট। ওই নথির প্রত্যেক পাতায় বড় হরফে লেখা রয়েছে ‘কনফিডেনশিয়াল’ বা ‘গোপনীয়’।

২০১৬ সালের ৩০ জুন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন রদ্রিগো দুয়ার্তে। ২০১৭ সালের মার্চে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ২০১৬ সালের মানবাধিকার প্রতিবেদন হালনাগাদ করা হয়। এতে বলা হয়েছে, ২০১৬ সালের জুলাই থেকে এ পর্যন্ত ফিলিপাইনে মাদকের পরিবেশক সন্দেহে ছয় হাজারের বেশি মানুষকে হত্যা করা হয়েছে। এসব ক্ষেত্রে মানবাধিকার ও যথাযথ কোনও প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। প্রতিবেদনে ফিলিপাইনে মানবাধিকার বিষয়ে গুরুতর সমস্যা রয়েছে বলে উল্লেখ করা হয়। এমন পরিস্থিতিতেই নিজ থেকে দুয়ার্তেকে ফোন করে মাদক নির্মূলে সফলতার জন্য তার উচ্ছ্বসিত প্রশংসা করেন ট্রাম্প।

দুয়ার্তেকে ট্রাম্পের ফোন, মাদকবিরোধী অভিযানের ভূয়সী প্রশংসা

আলাপের শুরুতেই টেলিফোন অপারেটর দুয়ার্তে-কে জানান, ট্রাম্প তার সঙ্গে কথা বলবেন। এরপর ফোন নিয়ে ট্রাম্প বলেন, মিস্টার প্রেসিডেন্ট! উত্তরে ফোন করার জন্য ধন্যবাদ জানিয়ে দুয়ার্তে বলেন, তার এখানে এখন রাত। আসিয়ানের কয়েকজন নেতৃবৃন্দের সঙ্গে তিনি মাত্র ডিনার শেষ করেছেন। এ সময় ট্রাম্প বলেন, এটা ভালো যে আপনি প্রচুর ঘুমান না; আমার মতোই। এরপরই মাদক নির্মূলে সফলতার জন্য দুয়ার্তে-কে অভিনন্দন জানিয়ে তাকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান ট্রাম্প।

দ্য ইন্টারসেপ্ট-এর প্রতিবেদন

মাদক নির্মূলের বাইরে কোরীয় উপদ্বীপের চলমান উত্তেজনা নিয়েও কথা বলেন দুই নেতা। উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন-কে নিয়ে আলোচনা করেন তারা। দুয়ার্তে ট্রাম্পকে বলেন, কিম জং উন স্থিতিশীল মানুষ নন। মনে হয় সে যেন সবসময়ই হাসছে; যার হাতে ভয়াবহ যন্ত্রণা তৈরির মতো বিপজ্জনক খেলনা রয়েছে। এটা পুরো মানবজাতিকে ভোগাতে পারে।

উল্লেখ্য, উত্তর কোরিয়ার পরমাণু হুমকির প্রেক্ষিতেই ২০১৭ সালের এপ্রিলে দক্ষিণ কোরিয়ায় থাড ক্ষেপণাস্ত্র মোতায়েন করে যুক্তরাষ্ট্র। এক পর্যায়ে এর ব্যয় বহন নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গেও বিবাদে জড়িয়ে পড়ে ট্রাম্প প্রশাসন। সিউলে মার্কিন থাড ক্ষেপণাস্ত্র মোতায়েনের খরচ বাবদ এক বিলিয়ন ডলার দিতে দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান জানান ট্রাম্প। তবে ওই দাবি নাকচ করে দেয় দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার সামরিক সহযোগিতা দীর্ঘদিনের। ১৯৫০-১৯৫৩ সাল পর্যন্ত কোরিয়া যুদ্ধ চলাকালে নিরাপত্তা ইস্যুতে ওয়াশিংটনের সঙ্গে জোটবদ্ধ হয় সিউল। দক্ষিণ কোরিয়ায় বর্তমানে ২৮ হাজারের বেশি মার্কিন সেনা মোতায়েন রয়েছে। দুই দেশের মধ্যকার সমঝোতা অনুযায়ী, দক্ষিণ কোরিয়ায় মোতায়েন মার্কিন সেনাদের ওপর সিউলের কর্তৃত্ব থাকবে। এছাড়া থাড ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য যুক্তরাষ্ট্রকে জায়গা করে দেবে দক্ষিণ কোরিয়া। এজন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করে দেবে দেশটি। তবে থাড ক্ষেপণাস্ত্র মোতায়েন এবং এর পরিচালন ব্যয় বহন করবে যুক্তরাষ্ট্র।

সিউলে মার্কিন থাড ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘটনায় ট্রাম্পের অর্থ দাবির পর দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এ বিষয়ে বিদ্যমান মৌলিক অবস্থানের কোনও পরিবর্তন হয়নি।
সূত্র: দ্য ইন্টারসেপ্ট, পলিটিকো।

/এমপি/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!