X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

মার্কিন পত্রিকায় ম্যানচেস্টার হামলার গোয়েন্দা তথ্য ফাঁসের নিন্দা ট্রাম্পের

বিদেশ ডেস্ক
২৫ মে ২০১৭, ২৩:০৯আপডেট : ২৫ মে ২০১৭, ২৩:১৩

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমে ম্যানচেস্টার হামলা সংক্রান্ত তদন্তের গোপন তথ্য ফাঁসের নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের ভাষায়, এটা খুবই বিরক্তিকর। দীর্ঘদিন ধরে এ ধরনের ঘটনা ঘটে যাচ্ছে। এটা আমাদের জাতীয় নিরাপত্তার জন্য গুরুতর হুমকি। ম্যানচেস্টার হামলা সন্ত্রাসবাদের গভীরতার বিষয়টি আমাদের সামনে হাজির করেছে। বৃহস্পতিবার ন্যাটো সম্মেলনে দেওয়া ভাষণে এসব মন্তব্য করেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে বিদ্যমান সম্পর্ক বিশেষ সম্পর্কের চেয়েও বেশি কিছু। এ সময় এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিচার বিভাগের প্রতি আহ্বান জানাবেন বলে জানান ট্রাম্প।

হামলায় ব্যবহৃত বোমার ছবি প্রথম প্রকাশ করে মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস। ছবিতে দেখা যায়, ব্যাটারি ও স্ক্রু’সহ একটি বস্তু যা বোমা বলে দাবি করা হয়েছে। তার সঙ্গে ব্যাকপ্যাকের কিছু ছেঁড়া অংশও লেগে আছে। দ্য নিউ ইয়র্ক টাইমসের দাবি, সোমবার কনসার্টে হামলায় এই বোমাই ব্যবহার করা হয়েছে।

এভাবে গোয়েন্দা তথ্য ফাঁসের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে যুক্তরাজ্য। পত্রিকাটিতে প্রকাশিত ছবিকে তদন্ত আলামত হিসেবে উল্লেখ করে সেগুলো ফাঁসের ঘটনায় মার্কিন গোয়েন্দাদের দায়ী করেছে থেরেসা মে-এর সরকার।

এর আগে ব্রিটিশ কর্মকর্তাদের যোগাযোগ রয়েছে এমন দুজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ম্যানচেস্টার হামলাকারীর নাম প্রকাশ করে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স। সবমিলিয়ে এ হামলার একাধিক গোয়েন্দা তথ্য ফাঁসের ঘটনায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ক্ষুব্ধ হয় যুক্তরাজ্য।

মার্কিন পত্রিকায় ম্যানচেস্টার হামলার গোয়েন্দা তথ্য ফাঁসের নিন্দা ট্রাম্পের

মার্কিন সংবাদমাধ্যমে ম্যানচেস্টার হামলা ছবি প্রকাশকে ‘বিরক্তিকর’ বলে উল্লেখ করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রুড। সংবাদমাধ্যম সিএনএন বলছে, এ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে অভিযোগ তুলতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তবে দ্য নিউ ইয়র্ক টাইমস-এর দাবি, ব্রিটিশ কতৃপক্ষের অনুমতি নিয়েই তারা ছবিগুলো প্রকাশ করেছে।

২০১৭ সালের ২২ মে সোমবার রাত ১০টা ৩৫ মিনিটে মার্কিন সঙ্গীতশিল্পী আরিয়ানা গ্র্যান্ডের কনসার্টে এ হামলা চালানো হয়। এতে নিহত হন অন্তত ২২ জন। আহত হন কমপক্ষে ৬৪ জন। হামলার প্রতিক্রিয়ায় ব্রিটেনে আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণা স্থগিত হয়ে যায়। তীব্র ক্ষোভ ও নিন্দার ঝড় ওঠে সারাবিশ্বে।

প্রাথমিকভাবে নিরাপত্তা সূত্র দাবি করে, এটা এক ব্যক্তির সংঘটিত (লোন উলফ) হামলা। তবে মঙ্গলবার সেই অবস্থান থেকে সরে তারা হামলায় একাধিক মানুষের জড়িত থাকার সন্দেহের কথা জানায়। এক পর্যায়ে সালমানের ভাই ও বাবার গ্রেফতারের খবর আসে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, দ্য নিউ ইয়র্ক টাইমসে তদন্ত আলামতের ছবি দেখে ক্ষুব্ধ হন ব্রিটিশ কর্মকর্তারা। এজন্য তারা মার্কিন গোয়েন্দাদের অভিযুক্ত করছেন। আসন্ন ন্যাটো সম্মেলনে এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্টকে নিজের উদ্বেগের কথা জানাবেন মে।

ম্যানচেস্টার এরিনায় আরিয়ানা গ্র্যান্ড-এর কনসার্টের অনেক তথ্যই ব্রিটিশ কর্তৃপক্ষের আগেই প্রকাশ করে দেয় মার্কিন গোয়েন্দারা। হামলার কিছুক্ষণের মধ্যেই মার্কিন কর্মকর্তারা বিস্তারিত বলতে শুরু করেন। সিএনএন’কে দেওয়া সাক্ষাতকারে এক মার্কিন কর্মকর্তা তৎক্ষণাৎ একে আত্মঘাতী হামলা বলে মন্তব্য করেন এবং একজন পুরুষ হামলাকারীর ব্যাপারে আভাস দেন। এদিকে দ্য নিউ ইয়র্ক টাইমস-এ ছবি প্রকাশের কিছুক্ষণ পরই ব্রিটিশ পুলিশ প্রধান এক বিবৃতিতে জানান, তদন্ত আলামত ফাঁস হয়েছে। এতে তদন্তকাজ ব্যাহত হয়েছে।

মার্কিন পত্রিকায় ম্যানচেস্টার হামলার গোয়েন্দা তথ্য ফাঁসের নিন্দা ট্রাম্পের

গ্রেটার ম্যানচেস্টার পুলিশের এক মুখপাত্র এই ছবির ব্যাপারে কোনও মন্তব্য করতে রাজি হননি। যুক্তরাজ্যের ন্যাশনাল কাউন্টার টেরোরিজম সিকিউরিটি অফিস থেকে বলা হয়েছে, তারা বিশ্বজুড়ে তাদের সহযোগীদের সঙ্গে সম্পর্ককে সম্মান করেন। এক মুখপাত্র বলেন, যখন সেই বিশ্বাসে আঘাত আসে তখন আমাদের সম্পর্ক, অনুসন্ধান, হামলার শিকার, প্রত্যক্ষদর্শী ও তাদের পরিবার ক্ষতিগ্রস্ত হয়। যখন তদন্তের আলামতগুলো প্রকাশ পেয়ে যায় তখন এই ক্ষতির পরিমাণ আরও বেশি হয়।

একইদিন যুক্তরাজ্যের স্বরাষ্টমন্ত্রী অ্যামবার রুড তদন্তের আলামত ফাঁসের জন্য যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছিলেন। বিবিসিকে দেওয়া সাক্ষাতকারে রুড বলেন, ‘ব্রিটিশ পুলিশ স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, তারা তথ্য প্রকাশের ধারা নিয়ন্ত্রণ করতে চায়। এটি সঠিক তদন্তের জন্য প্রয়োজন। আমিও আমাদের মিত্রদের স্পষ্ট জানিয়ে দিয়েছি যে এমনটা যেন আর না হয়।’

যুক্তরাষ্ট্রের কারণে এই এই অনুসন্ধান থেমে গেল কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, ব্যাপারটা এতদূর গড়াবে না। বিগত এক দশকের মধ্যে যুক্তরাজ্যে সন্ত্রাসী হামলার আশঙ্কা সর্বোচ্চ হয়েছে। ম্যানচেস্টারের ওই হামলার পর আরও বড় ধরনের হামলার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। সন্দেহভাজন হামলাকারী সালমান আবেদির সহযোগীদেরও খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্রিটেনের গোয়েন্দা-সম্পর্ক সৌহার্দ্যপূর্ণ এবং অংশীদারত্বমূলক। ‘ফাইভ আইস’ জোটের অংশ হিসেবে দুই দেশই গুরুত্বপূর্ণ তথ্য বিনিময় করে থাকে। কিছুদিন আগেও গুরুত্বপূর্ণ গোয়েন্দা তথ্য প্রকাশ নিয়ে সমালোচনার মুখে পড়ে ট্রাম্প প্রশাসন। রুশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের অভিযোগ উঠে খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। সূত্র: বিবিসি, দ্য নিউ ইয়র্ক টাইমস।

/এমপি/

সম্পর্কিত
রাফাহতে হামলা ভুল হবে, নেতানিয়াহুকে বাইডেনের সতর্কবার্তা
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘বাংলাদেশের মতো রাশিয়ার নির্বাচনেও হস্তক্ষেপের চেষ্টা করেছে যুক্তরাষ্ট্র’
নেতানিয়াহুর সঙ্গে সোমবার ফোনালাপ করবেন বাইডেন
সর্বশেষ খবর
জরিমানার ৪৬৪ মিলিয়ন ডলার বন্ড জোগাড় করতে পারেননি ট্রাম্প
নিউইয়র্ক জালিয়াতি মামলাজরিমানার ৪৬৪ মিলিয়ন ডলার বন্ড জোগাড় করতে পারেননি ট্রাম্প
বাড়তি ভাড়া নিলে সেই গণপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হবে
পরিবহন মালিক সমিতির হুঁশিয়ারিবাড়তি ভাড়া নিলে সেই গণপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হবে
দুই পক্ষের সংঘর্ষে এক ব্যক্তি নিহত
দুই পক্ষের সংঘর্ষে এক ব্যক্তি নিহত
দেশে দেশে রমজানের বৈচিত্র্যময় সংস্কৃতি ও রকমারি উৎসব
দেশে দেশে রমজানের বৈচিত্র্যময় সংস্কৃতি ও রকমারি উৎসব
সর্বাধিক পঠিত
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই