X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

মোদির সঙ্গে বৈঠকে বাংলাদেশের নদীতে বাঁধ নির্মাণ নিয়ে মমতার উদ্বেগ

বিদেশ ডেস্ক
২৬ মে ২০১৭, ১৪:৩৭আপডেট : ২৬ মে ২০১৭, ১৪:৩৯
image

বৈঠকে মমতা-মোদি বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে প্রবেশ করা দু’টি নদী আত্রাই ও পুনর্ভবার বাংলাদেশ অংশে বাঁধ নির্মাণ নিয়ে উদ্বেগ জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার (২৫ মে) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করে মমতা দাবি করেন, ওই বাঁধের কারণে এ দুই নদীর ভারত অংশে নাব্যতা কমে যাচ্ছে। বেশকিছু দাবি-দাওয়া নিয়ে এ সময় নিয়ে

ভারতীয় সংবাদমাধ্যম টেলিগ্রাফ ইন্ডিয়া জানায়, বৃহস্পতিবার দুপুরে দিল্লিতে নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন মমতা। সেসময় রাজ্যের পক্ষ থেকে বিভিন্ন দাবি-দাওয়া পেশ করেন তিনি। আর ওই দাবি-দাওয়ার অংশ হিসেবে আত্রাই ও পুনর্ভবার বাঁধ নিয়ে মোদির দৃষ্টি আকর্ষন করেন মমতা।

মোদির সঙ্গে সাক্ষাতের পর মমতা সাংবাদিকদের বলেন, ‘উত্তরবঙ্গে আত্রাই ও পুনর্ভবা বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে প্রবেশ করেছে। নদীতে ভারতকে জিজ্ঞাসা না করেই ওই নদীর ওপর বাঁধ নির্মাণ করেছে বাংলাদেশ। ফলে শুকনো মৌসুমে আমাদের এখানে পানি আসে না। আমাদের কৃষকরা অনেক কষ্টে রয়েছে। আবার যখন ওদের ওখানে পানি বেশি হয়ে যায় তখন সেটা ছেড়ে দেওয়া হয়,এতে আমাদের এখানে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। এই বিষয়টি দেখার জন্য কেন্দ্রকে জানিয়েছি।’ তিনি আরও বলেন, ‘বাংলাদেশের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে। কিন্তু আমরা ভুক্তভোগী বলেই বিষয়টি তুলে ধরেছি।’

মমতা অভিযোগ করেন, আত্রাই নদীর ওপর বাংলাদেশ বাঁধ নির্মাণ করায় ভারত অংশে নদীর নাব্যতা কমে যাচ্ছে, সেকারণে দেখা দিয়েছে তীব্র পানি সংকট। 

গত দুই-তিন বছর ধরেই পানি সংকটে আক্রান্ত দক্ষিণ দিনাজপুরের বালুর ঘাট এলাকার সাধারণ মানুষ রাজ্য সরকারকে চিঠি দিয়ে তাদের ভোগান্তির কথা জানিয়ে আসছে। তবে এবারই প্রথম রাজ্য সরকারের পক্ষ থেকে এ বিষয়টি কেন্দ্রীয় সরকারের কাছে উপস্থাপন করা হলো।

এক দায়িত্বশীল সরকারি সূত্র টেলিগ্রাফ ইন্ডিয়াকে জানিয়েছে, মমতা বাংলাদেশের বাঁধে পশ্চিমবঙ্গের জনগণের পানি সংকটের কথা মোদিকে জানালেও, তিনি তিস্তার পানি বাংলাদেশকে দিকে রাজি নন। ‘মমতা জানিয়েছেন, তিস্তার পানি বাংলাদেশে গেলে উত্তরবঙ্গ পানি সংকটে পড়তে পারে। তাই তিনি আত্রাই ও পুনর্ভবার বিষয়টি তুলে ধরে কেন্দ্র সরকারকে চাপে রাখতে চাইছেন।’

মোদির সঙ্গে আলোচনায় আত্রাই ও পুনর্ভবা নদীর কথা ছাড়াও ফারাক্কার পানি বন্টন, বন্যা সমস্যাসহ ঋণ মওকুফের বিষয়ে আলোচনা হয় বলে জানিয়েছেন মমতা। কেন্দ্রের কাছে পশ্চিমবঙ্গ রাজ্যের ৮ হাজার কোটি রুপি পাওনা রয়েছে বলেও দাবি করেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে এ বৈঠককে বিভিন্ন মহলে সন্দেহের চোখে দেখা হচ্ছিল। তার জবাবে মমতা জানান, রাজ্যের দাবি-দাওয়া নিয়েই আলোচনা হয়েছে প্রধানমন্ত্রীর সঙ্গে, রাজনৈতিক ঐক্য নিয়ে নয়।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘রাজ্যের যে কোনও সমস্যা নিয়ে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করি। আমি এর আগে ৭-৮ বার তার সঙ্গে দেখা করেছি। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে উন্নয়ন সম্পর্কিত বিষয়ে দেখা করেছি প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে নয়।’

উল্লেখ্য, শুক্রবার বিকেলে প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দলীয় প্রার্থীকে সমর্থন দেওয়া নিয়ে আলোচনার জন্যই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে নিয়ে বৈঠক করতে দিল্লিতে যান মমতা। এর ফাঁকেই বৃহস্পতিবার বেশকিছু দাবি নিয়ে দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন এ তৃণমূল নেত্রী।

/এসএ/

সম্পর্কিত
‘দিদির শপথ’ নামে তৃণমূল কংগ্রেসের ইশতেহার প্রকাশ
৪০০ আসনে জিততে চায় মোদির এনডিএ জোট, কী বলছে জরিপ?
কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে ঐতিহাসিক ‘মুজিবনগর দিবস’ উদযাপন
সর্বশেষ খবর
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫