X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দক্ষিণ চীন সাগরে মার্কিন উপস্থিতি চীনা দাবি উপেক্ষার শামিল

বিদেশ ডেস্ক
২৬ মে ২০১৭, ১৯:৫৫আপডেট : ২৬ মে ২০১৭, ১৯:৫৭

দক্ষিণ চীন সাগরে মার্কিন উপস্থিতি চীনা দাবি উপেক্ষার শামিল দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ অঞ্চলে চীনের তৈরি কৃত্রিম দ্বীপের খুব কাছাকাছি এলাকায় মার্কিন রণতরীর মহড়া এ অঞ্চলে চীনা দাবি উপেক্ষার শামিল। ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর ওই দ্বীপ ও সমুদ্রসীমায় প্রথমবারের মতো চীনের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়লো যুক্তরাষ্ট্র। কারণ দক্ষিণ চীন সাগরে চীনের তৈরি কৃত্রিম দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যে নোঙ্গর করেছে মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ। বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ওই মহড়ার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র চীনকে এটা দেখাতে চেয়েছে যে, বেইজিং ওই সমুদ্রসীমার মালিক নয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

মিসফিফ প্রবালপ্রাচীরের কাছেই নোঙ্গর করেছে মার্কিন রণতরী। এ অঞ্চলটি নিয়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে চীনের বিরোধ রয়েছে। তবে সেখানকার কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ পানিসীমায় চীনের কৃত্রিম দ্বীপ নির্মাণ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে চীন।

এমন সময়ে যুক্তরাষ্ট্র এ পদক্ষেপ নিলো যখন উত্তর কোরিয়া ইস্যুতে এ অঞ্চলে উত্তেজনা বাড়ছে। এমনকি খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও পরমাণবিক ক্ষেপণাস্ত্র ইস্যুতে উত্তর কোরিয়াকে নিবৃত্ত করতে চীনের সহায়তা কামনা করেছেন।

দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটাই দাবি করে চীন। এশিয়ার অন্যান্য দেশও এ অঞ্চলে কিছু প্রবাল প্রাচীর ও দ্বীপের মালিকানা দাবি করে। ফলে এই অঞ্চল খুবই বিরোধপূর্ণ।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা আন্তর্জাতিক সমুদ্রসীমায় অভিযান চালাতে পারে। সমুদ্রসীমা বিতর্কে কোনও পক্ষপাক্ষিত্ব নেই দাবি করলেও তারা বিতর্কিত দ্বীপগুলোতে এর আগেও রণতরী পাঠিয়েছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একে ‘চলাচলের স্বাধীনতা’ বলে উল্লেখ করা হয়েছে। আর এ অঞ্চলে এই স্বাধীনতা ক্ষুণ্ন করায় চীনের সমালোচনা করছে যুক্তরাষ্ট্র।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নিশ্চিতভাবেই ‘চলাচলের স্বাধীনতা’র নামে দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের উপস্থিতি চীনকে ক্ষুব্ধ করবে। উত্তর কোরিয়াকে মোকাবেলায় ট্রাম্প প্রশাসন চীনের সহায়তা চাইলেও সাম্প্রতিক এই পদক্ষেপ ‍দুই দেশের সম্পর্ককে কিছুটা শীতল করতে পারে।

অনেকদিন ধরেই এই অঞ্চলে কৃত্রিম দ্বীপ তৈরি এবং সামরিক স্থাপনা নির্মাণ করে আসছে চীন। অন্যদিকে এ অঞ্চলে ‘সামরিকীকরণ’ নিয়ে যুক্তরাষ্ট্র ও চীন দীর্ঘদিন ধরেই পরস্পরকে দোষারোপ করে আসছে। ফলে একে কেন্দ্র করে বৈশ্বিক অস্থিতিশীলতার আশঙ্কা করছেন অনেকে।

চলতি মাসেই পূর্ব চীন সাগরে যুক্তরাষ্ট্রের একটি বিমানের পথরোধ করে দুটি চীনা সুখই সু-৩০ যুদ্ধবিমান। যুক্তরাষ্ট্র চীনের এই আচরণকে ‘অপেশাদারিত্ব’ হিসেবে আখ্যায়িত করে। এ বিষয়ে চীনের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি। তবে চীন আগে থেকেই যুক্তরাষ্ট্রকে সংশ্লিষ্ট অঞ্চলে বিমান টহল কমিয়ে আনার আহ্বান জানিয়ে আসছিল।

দুনিয়াজুড়ে অমীমাংসিত সমুদ্রসীমায় ‘ফ্রিডম অব নেভিগেশন অপারেশন্স’ পরিচালনা করে থাকে যুক্তরাষ্ট্র। ইতোপূর্বে স্প্রাটলি দ্বীপপুঞ্জে এ অপারেশন চালায় আমেরিকা। এক বিবৃতিতে পেন্টাগন মুখপাত্র জেফ ডেভিস জানান, তারা সারাবিশ্বেই এই অভিযান অব্যাহত রাখবেন।

জেফ ডেভিস-এর ভাষায়, ‘দক্ষিণ চীন সাগরসহ এশিয়া-প্যাসিফিক অঞ্চলে এই অভিযান অব্যাহত রাখবো। আমরা আন্তর্জাতিক আইন অনুযায়ী কার্যক্রম অব্যাহত রাখবো।’

গত মাসে এশিয়া প্যাসিফিক অঞ্চলের মার্কিন কমান্ডার অ্যাডমিরাল হ্যারি হ্যারিস বলেছিলেন, দক্ষিণ চীন সাগরে শিগগিরই চলাচলের স্বাধীনতা প্রয়োগ করবে যুক্তরাষ্ট্র। তবে ওই সময়ে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি। যুক্তরাষ্ট্র এখনও বিশ্বাস করে, দুনিয়াজুড়ে তাদের এমন অভিযান চালানো উচিত। এমনকি সেটা আমেরিকার মিত্রদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতেও।

/এমপি/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!