X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ট্রাম্প জামাতা কুশনারের রুশ সংযোগ: ধামাচাপা দিতে হোয়াইট হাউসের ‘যুদ্ধ প্রস্তুতি’

বিদেশ ডেস্ক
২৮ মে ২০১৭, ২০:০৪আপডেট : ২৯ মে ২০১৭, ১৭:১৯

ট্রাম্প জামাতা কুশনারের রুশ সংযোগ: ধামাচাপা দিতে হোয়াইট হাউসের ‘যুদ্ধ প্রস্তুতি’ প্রথম বিদেশ সফর শেষে শনিবার যুক্তরাষ্ট্রে ফিরেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৯ দিনের ট্রাম্পের প্রথম বিদেশ সফর সফল বলেই দাবি করছেন ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা। তবে প্রথম বিদেশ সফরে থাকা অবস্থায় নতুন সংকটে পড়েছেন ট্রাম্প। এবারের সংকটের মূলে তার জামাতা জ্যারেড কুশনার। ট্রাম্পের জামাতার বিরুদ্ধে অভিযোগ, তিনি গোপনে রুশ কূটনীতিকের সঙ্গে যোগাযোগ করেছেন একাধিকবার। ট্রাম্প যাতে এই সংকট কাটিয়ে উঠতে পারেন সে জন্য হোয়াইট হাউসের পক্ষ থেকে সব চেষ্টা করা হচ্ছে। এমন আটঘাঁট বেধে নামছে ট্রাম্প প্রশাসন যা যুদ্ধ প্রস্তুতির সঙ্গে তুলনীয়। রবিবার মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে এসব বিষয় উঠে এসেছে।

ক্ষমতা গ্রহণের পর থেকে ট্রাম্পের সবচেয়ে বড় অস্বস্তিতে পরিণত হয়েছে তার প্রচারণা শিবিরের সঙ্গে রাশিয়ার সম্পর্কের বিষয়টি। একই সঙ্গে রয়েছে হ্যাকিংয়ের মাধ্যমে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি। যা পরোক্ষভাবে ট্রাম্পকে জিততে সহযোগিতা করেছে। ক্ষমতা গ্রহণের আগে ও পরে রুশ সংযোগ বিষয়ে বিভিন্ন প্রতিকূলতার মুখে পড়তে হয়েছে ট্রাম্পকে। এবার জামাতা ও সিনিয়র উপদেষ্টা জ্যারেড কুশনারের রুশ সংযোগ ট্রাম্পকে বড় ধরনের সংকটে ফেলেছে। ট্রাম্প প্রশাসনের অনেকেই মনে করেন, এই ঘটনায় ট্রাম্প ও তার পরিবার ক্ষতিগ্রস্ত হতে পারে। আর বিষয়টিকে খুব গুরুত্ব সহকারে নিয়েছেন ট্রাম্প ও হোয়াইট হাউসের কর্মকর্তারা। ৯ দিনের সফল বিদেশ সফর শেষে দেশে ফেরার আইওয়া অঙ্গরাজ্য সফরে যাওয়ার কথা ছিল ট্রাম্পের। উদ্ভূত পরিস্থিতিতে তা বাতিল করা হয়েছে।

ট্রাম্প ফিরলেও যার বিরুদ্ধে অভিযোগ সেই কুশনার এখনও যুক্তরাষ্ট্রে ফেরেননি। তার ফিরতে আরও কয়েকদিন দেরি হতে পারে। তবে সংশ্লিষ্টরা জানাচ্ছেন, রুশ সংযোগের অভিযোগ উঠলেও কুশনার পদত্যাগ করবেন না বলেই তাদের ধারণা। তবে নিজের সম্মান বাঁচাতে প্রতিনিয়ত লড়াই করতে করতে কুশনার ক্লান্ত বলেও জানা গেছে। তিনি বন্ধুদের জানিয়েছেন, স্ত্রী ইভানকা ট্রাম্পকে নিয়ে বেশিদিন ট্রাম্পের সঙ্গে থাকার কোনও পরিকল্পনা নেই তাদের। প্রতি ছয়মাস পরপর তারা সিন্ধান্ত নেবেন নিউইয়র্কে ব্যক্তিগত জীবনে ফিরে যাওয়ার বিষয়ে।

পরিস্থিতি মোকাবিলায় আটঘাঁট বেধেই নামছেন ট্রাম্প ও তার প্রশাসনের কর্মকর্তারা। ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী মার্ক ই ক্যাসোউইতজ এর নেতৃত্বে একদল আইনজীবী এ বিষয়ে কাজ শুরু করেছে। রবিবারই তারা কুশনার ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিনিধির মধ্যকার আলোচনা নিয়ে প্রশ্নের সম্মুখীন হতে পারেন। ট্রাম্পের সহযোগীরা এজন্য ওয়াশিংটনের সেরা আইনজীবীদের নিয়োগ দিয়েছেন যাদের রাজনৈতিক মামলা লড়ার অভিজ্ঞতা রয়েছে।

হোয়াইট হাউসের পরিকল্পনা ছিলো কিভাবে রুশ রাষ্ট্রদূতের সঙ্গে কুশনারের কথা বলার বিষয়ে তারা সামাল দেবে। সের্গেই কিসলাকের সঙ্গে সেই বৈঠকে তিনি রাশিয়ার সঙ্গে ট্রাম্পের সম্পর্ক তৈরি করার চেষ্টা করেছিলেন বলে মনে করা হয়। এসময় সিরিয়া ও অন্যান্য ইস্যুতে কথা বলেন তারা।  

ট্রাম্প টাওয়ারে সেই আলোচনায় অংশ নিয়েছেন ট্রাম্পের সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনও। কিসলাকের সঙ্গে তার ফোনালাপের কারণে তাকে পদ ছাড়তে হয়। তবে এটা এখনও নিশ্চিত নয় যে, কে গোপন যোগাযোগের চ্যানেল ব্যবহারের প্রস্তাব দিয়েছিলেন।  

সংবাদমাধ্যম বিষয়গুলো প্রকাশ হওয়ার পর বিষয়টি তদন্তে নেমে যান গোয়েন্দারা। কুশনার, ট্রাম্প ও তার স্ত্রী বিষয়টি হোয়াইট হাউস কাউন্সিল ডোনাল্ড এফ ম্যাকগাহনের সঙ্গে আলোচনা করেছেন বলে জানা গেছে। তবে এক বিবৃতিতে বলা হয়েছে, গোয়েন্দারা ম্যাকগাহনের সঙ্গে এই বিষয়টি নিয়ে কোনও কথা বলেননি। আর কোমির বরখাস্তের পর হোয়াইট হাউস কাউন্সিল আরও বিব্রতকর পরিস্থিতিতে রয়েছেন।

মেলানিয়া ট্রাম্প ও কুশনার ম্যাকগাহনের ব্যাপারে অভিযোগ করে আসছিলেন। ম্যাকগাহন অবশ্য ট্রাম্প প্রশাসনের সরকারের অনভিজ্ঞতা ও কূটনৈতিক অদূরদর্শিতার কথা বলেছেন।

কুশনারের কাছের মানুষরা জানিয়েছেন, শুক্রবার প্রেইবাসের সঙ্গে মধ্যাহ্নভোজের সময় পরিস্থিত ঠাণ্ডা হওয়ার আশা করছেন তিনি। আর হোয়াইট হাউস থেকে পদত্যাগ না করে লড়াই চালিয়ে যাওয়ার ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করেছেন।

ট্রাম্পের নিরাপত্তা ‍উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল এইচ আর ম্যাকম্যাস্টার ও রাজনৈতিক উপদেষ্টা গ্যারি ডি. কন কুশনারের ব্যাপারে কোনও মন্তব্য করতে রাজি হননি। ম্যাকমাস্টার বলেন, ‘আমাদের অনেকগুলো দেশের সঙ্গেই গোপন চ্যানেলে যোগাযোগ রয়েছে। অর্থাৎ স্বাভাবিকভাবে এই যোগাযোগের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ কথা বলতে পারি আমরা। এতে কাউকে হেয় করার মতো কিছু নেই।’ তবে ওই সময় কুশনার হোয়াইট হাউসের উপদেষ্টার দায়িত্বে ছিলেন না। তাই তারা মতো বেসরকারি একজন ব্যক্তি এই চ্যানেলে ব্যবহার করার সমর্থন তিনি করেন কিনা সেটি নিশ্চিত করে কিছু বলেননি ম্যাকমাস্টার।

পর্দার আড়ালে ট্রাম্পের উপদেষ্টারা রুশ সংযোগ সামাল দিতে অনেক কাজ করে যাচ্ছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক কর্মকর্তা জানান, প্রতিদিনই এই বিষয় নিয়ে আলোচনা চলছে। হোয়াইট হাউসের উপদেষ্টারা কুশনারকে রক্ষায় বড় ধরনের প্রস্তুতি নিচ্ছেন। যে আইনি টিম গঠন করা হচ্ছে তাতে পল ডি. ক্লেমেন্ট, থিওডর অলসোন বা ব্রেন্ডন সালিভ্যানের মতো ঝানু আইনজীবীরা রয়েছেন। এই সপ্তাহের শেষের দিকে ট্রাম্পের সঙ্গে তাদের সাক্ষাৎ হতে পারে। ম্যাকগাহনকে সহযোগিতার জন্য হোয়াইট হাউসে আরও কয়েকজন আইনজীবী নিয়োগ দেওয়া হতে পারে। উপদেষ্টাদের অনেকেই বলছেন, ট্রাম্পের নির্বাচনি প্রচারণার সাবেক ম্যানেজার কোরে লেভানডোস্কি এবং ডেপুটি ম্যানেজার ডেভিড বোসিকে হোয়াইট হাউসে ফিরিয়ে আনার বিষয়ে।

‘যুদ্ধ পরিস্থিতি’ সামাল দিতে সবার সম্মুখে থাকবেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসার। প্রতিদিন সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের সম্মুখীন হতে হতে তাকে। একই সময়ে ট্রাম্প সরাসারি তার একান্ত অনুগত সমর্থকদের সঙ্গে ফেসবুক, টুইটারের মাধ্যমে যোগাযোগ করবেন। ঘনিষ্ঠ সংবাদমাধ্যমে একাধিক সাক্ষাৎকারও দিতে পারেন ট্রাম্প। অবশ্য টুইটারে ৩০ মিলিয়ন ফলোয়ার থাকা ট্রাম্পকে কম পোস্ট দেওয়ার জন্য তার আইনজীবীরা পরামর্শ দিয়েছেন। তাদের আশঙ্কা, প্রতিটি টুইট হয়ত তার বিরুদ্ধে প্রমাণ হিসেবে আদালতে হাজির করা হতে পারে। অবস্থা দৃষ্টে মনে হচ্ছে ট্রাম্প এ পরামর্শ গ্রহণ করেছেন। পুরো বিদেশ সফরে কোনও টুইট করেননি ট্রাম্প।

সাবেক প্রেসিডেন্ট ক্লিনটনের সময়কার হোয়াইট হাউস উপদেষ্টা রিক গ্যালেন বলেন, তাদের উচিত আইনগতভাবে বিষয়টি মোকাবিলা করা। ট্রাম্পের ট্রাম্প হওয়াই উচিত। কিন্তু এই সময়েই তাদের সিনেটে হেলথ কেয়ার বিল, কর সংস্কার ও নির্বাচনি প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। তাহলে তাদের সংকটে পড়তে হবে না।

ক্লিনটনের সময়কার আরেক উপদেষ্টা জোয়েল জনসন জানান, সাধারণভাবে এরকম পরিস্থিতিতে প্রেসিডেন্ট বিদেশ সফর থেকে এসে ভাষণ দেন। এই ভাষণে নিজের কর্মকর্তাদের ঝাঁকি দিয়ে কাজে নামানোর চেষ্টা করা হয়। তবে ট্রাম্প এসব প্রচলিত পদ্ধতির আশ্রয় নেবেন কিনা এটা নিয়ে তার সংশয় রয়েছে। সূত্র: নিউ ইয়র্ক টাইমস।

/এমএইচ/এএ/

সম্পর্কিত
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
বাংলাদেশকে ‘সিকিউরিটি প্রোভাইডার’ দেশ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বশেষ খবর
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা