X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

পাথর নয়, কাশ্মিরিরা গুলি ছুড়লে খুশি হতাম: ভারতীয় সেনাপ্রধান

বিদেশ ডেস্ক
২৮ মে ২০১৭, ২৩:২২আপডেট : ২৯ মে ২০১৭, ০১:০৯

জেনারেল বিপিন রাওয়াত ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে প্রতিবাদকারীরা পাথর না ছুড়ে গুলি ছুড়লে খুশি হতেন বলে জানিয়েছেন ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। কাশ্মিরিদের মানবঢাল হিসেবে ব্যবহার করার পক্ষে যুক্তি তুলে ধরতে গিয়ে তিনি একথা বলেছেন। রবিবার পিটিআই-এর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এ খবর জানিয়েছে।

জেনারেল বিপিন রাওয়াত বলেন, সত্যিকার অর্থে আমি চাই তারা (কাশ্মিরি) পাথরের বদলে আমাদের ওপর গুলি ছুড়ুক। আমি তখন খুশি হব। আর তখনই আমি যা চাই তা করতে পারব।

মানবঢাল হিসেবে কাশ্মিরিদের ব্যবহার সমর্থন করে ভারতীয় সেনাপ্রধান জানান, যখন স্থানীয়রা পাথর ও পেট্রোল বোমা ছুড়ছে তখন সেনাদের তিনি ‘ধৈর্য্য ধরো ও মারা যাও’ বলতে পারেন না। তিনি মনে করেন, পাথর ছোড়ার চেয়ে স্থানীয়রা যদি গুলি ছুড়ত তাহলে সেনাবাহিনীর জন্য কাজ করা সহজ হত।

কাশ্মিরের সহিংসতাকে ‘ডার্টি ওয়ার’ উল্লেখ করে ভারতীয় সেনাপ্রধান আরও জানান, এ ধরনের যুদ্ধে নতুন নতুন উপায়ে যুদ্ধ করতে হয়। তিনি বলেন, এটা একটি ছায়াযুদ্ধ (প্রক্সি ওয়ার) এবং ছায়াযুদ্ধ হচ্ছে ডার্টি ওয়ার। এটা পরিচালিত হয় নোংরা উপায়ে। যখন কেউ সামনাসামনি যুদ্ধ করে তখন নিয়ম মেনে চলা হয়। এটা ডার্টি ওয়ার... ফলে এখানে অভাবনীয় পদ্ধতি কাজে লাগানো হয়।

উল্লেখ্য, গত মাসে ভারতীয় সেনাবাহিনীর মেজর লেটুল গগৈ বিক্ষুব্ধদের পাথর থেকে রক্ষা পাওয়ার জন্য সেনাবাহিনীর জিপের বনেটে এক স্থানীয় কাশ্মিরিকে বেঁধে রেখে মানবঢাল হিসেবে ব্যবহার করেন। এ ঘটনার ভিডিও প্রকাশিত হলে ভারতজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। সমালোচনার পরও ভারতীয় সেনাবাহিনী মেজর লেটুলকে সন্ত্রাসবিরোধী অভিযানে দক্ষতা প্রদর্শনের জন্য পদক প্রদান করে। এই পদক প্রদানও সমালোচনার জন্ম দেয়।

পদক প্রদানের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে জেনারেল বিপিন বলেন, সেনাপ্রধান হিসেবে সেনাবাহিনীর মনোবল দৃঢ় রাখার বিষয়টি আমাকে দেখতে হয়। এটাই আমার কাজ। যুদ্ধক্ষেত্র থেকে অনেক দূরে থাকায় আমি সেখানে গিয়ে প্রভাব রাখতে পারছি না। আমি শুধু সেনাদের বলতে পারি, তোমাদের সঙ্গে আছি। আমি সবসময়ই সেনাদের বলি, ভুল হতেই পারে। কিন্তু যদি ভুল হয়ও, তোমাদের তা নিয়ে ভাবতে হবে না, এর জন্য আমি আছি।

কাশ্মিরের পরিস্থিতির উন্নতির বিষয়ে করণীয় সম্পর্কে ভারতীয় সেনাপ্রধান বলেন, এর জন্য বহুমাত্রিক সমাধান প্রয়োজন। সবাইর অংশগ্রহণ থাকতে হবে। সেনাবাহিনীর দায়িত্ব হলো সহিংসতার যেন না ছড়ায় তা নিশ্চিত করা এবং যারা এই সহিংসতায় জড়িত নয় তাদেরও সুরক্ষা দেওয়া।

সবজারের মৃত্যুর আবারও বিক্ষুব্ধ কাশ্মির

এদিকে, শনিবার ভারতীয় সেনাবাহিনীর গুলিতে সশস্ত্র বিদ্রোহী সংগঠন হিজবুল মুজাহিদিনের কমান্ডার সবজার আহমেদ ভাট নিহত হওয়ার খবরে উপত্যকার বিভিন্ন এলাকায় নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়ে। অস্থিতিশীল পরিস্থিতিতে নিয়ন্ত্রণে সরকার ‘কারফিউর মতো’ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে।

সবজার নিহতের পর কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত ৩০ জন আহত হয়েছেন। সবজারকে ত্রালের রাতসুনা এলাকায় দাফন করা হয়। সেখানে হাজার হাজার মানুষ জড়ো হন। সবজার নিহতের প্রতিক্রিয়ায় কাশ্মিরের স্বাধীনতার দাবিতে আন্দোলনরত সংগঠনগুলোর জোট হুরিয়ত কনফারেন্স দুই দিনের হরতালের ডাক দিয়েছে।

এর আগে গত বছর জুলাইয়ে হিজবুল কমান্ডার বুরহান ওয়ানি ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। ওই সময়ও ব্যাপক প্রতিবাদ হয়। ভারতীয় নিরাপত্তাবাহিনীর বেপরোয়া গুলিতে প্রায় একশ জন নিহত হন। বিক্ষোভকারী ও নিরাপত্তাবাহিনীর সদস্য মিলিয়ে আহত হন প্রায় ১২ হাজার মানুষ। তিন মাসেরও বেশি সময় ধরে চলে কারফিউ এবং হরতাল। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

এ বিষয়ে আরও খবর পড়ুন-

/এএ/

সম্পর্কিত
পুতিনের জয়ে পশ্চিমাদের নিন্দা, শুভাকাঙ্ক্ষী কারা?
কলকাতায় ভবন ধসে নিহতের সংখ্যা বেড়ে ৮
মোদির বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তৃণমূলের
সর্বশেষ খবর
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই