X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কাতারে নিষেধাজ্ঞার প্রভাব পড়বে আন্তর্জাতিক এভিয়েশন খাতে

বিদেশ ডেস্ক
০৬ জুন ২০১৭, ১৯:৪৫আপডেট : ০৬ জুন ২০১৭, ২০:২৪

কাতারে নিষেধাজ্ঞার প্রভাব পড়বে আন্তর্জাতিক এভিয়েশন খাতে কাতারের সঙ্গে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৬ দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণায় নেতিবাচক প্রভাব পড়বে আন্তর্জাতিক এভিয়েশন খাতে। কারণ কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি দেশটির সঙ্গে বিমান চলাচলেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আন্তর্জাতিক অঙ্গনে অস্থিরতার কারণে এই দশকের অধিকাংশ সময় ধরেই এভিয়েশন খাতের প্রতিকূলতা মোকাবিলা করেছে মধ্যপ্রাচ্যের প্রতিষ্ঠানগুলো। তবে এবারের সমস্যা তাদের অভ্যন্তরীণ বিরোধের পরিণতি।

কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা দেশগুলো হচ্ছে: সৌদি আরব, মিসর, বাহরাইন, লিবিয়া, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন। পুরো বিষয়টি রাজনৈতিক হলেও এর নেতিবাচক প্রভাব এড়াতে পারছে না এভিয়েশন খাত। কাতারি বিমান সংস্থাগুলোর জন্য এরইমধ্যে নিজেদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে সৌদি আরব। সৌদির অনুসরণে একই পদক্ষেপ নিয়েছে মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত।

সৌদি আরব এখনও পর্যন্ত ‘ট্রানজিট এগ্রিমেন্ট’-এ স্বাক্ষর করেনি। এ চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো শিকাগো কনভেনশন মেনে চলে। বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত অবশ্য ইতোমধ্যেই ট্রানজিট এগ্রিমেন্টে স্বাক্ষর করেছে। ফলে কাতারের জন্য এ দেশ দুটি অধিক প্রাসঙ্গিক। তবে এ চুক্তিতে স্বাক্ষরকারী দেশ হওয়ার পরও হয়তো তারাও বৃহত্তর স্বার্থ বিবেচনায় কাতারের জন্য মুক্ত আকাশসীমার বিষয়টি প্রত্যাখ্যান করতে পারে। তবে সেটাও খুব একটা সহজ হবে না। সেক্ষেত্রে বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের আকাশসীমায় প্রবেশাধিকার পেলেও সৌদি আকাশসীমায় এমন সুযোগ পাচ্ছে না কাতার।

এই নিষেধাজ্ঞায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে কাতার এয়ারওয়েজ। কারণ অন্য সব বিমান সংস্থার সম্মিলিত ফ্লাইটের চেয়ে কাতার এয়ারের ফ্লাইট সংখ্যা বেশি। স্থানীয় যাত্রীদের ওপর এর নেতিবাচক প্রভাব পড়বে। এই প্রভাব থেকে বাদ যাবে না বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা কাতারি বিমানের সেবাগ্রহীতারাও।

কাতারের আয়তন ১১ হাজার ৫৮৬ বর্গকিলোমিটার। ফলে সংগত কারণেই দেশটির আকাশসীমাও খুবই ছোট। দেশটির আকাশসীমার একটা বড় অংশই বেষ্টন করে আছে বাহরাইন। দক্ষিণ সীমান্তে সৌদি আরব আর পূর্বে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। ফলে সৌদি আরবের সঙ্গে থাকা আকাশসীমার চেয়েও কাতারের কাছে অধিক গুরুত্বপূর্ণ হচ্ছে বাহরাইনের আকাশ। এছাড়া এই দেশগুলোতেও কাতার এয়ারের বড় বাজার রয়েছে। এসব দেশের বহু যাত্রী নিয়মিত কাতার এয়ারের সেবা গ্রহণ করেন। ফলে সেদিক বিবেচনায়ও ক্ষতির মুখে পড়বে কাতারি বিমান সংস্থা।

৫ জুন ২০১৭ সোমবার কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় ছয় আরব দেশ। তাদের পক্ষ থেকে কাতারের বিরুদ্ধে আঞ্চলিক অস্থিতিশীলতা তৈরি ও সন্ত্রাসবাদ উসকে দেওয়ার অভিযোগ আনা হয়েছে। তবে কাতার বলছে, ‘মিথ্যা ও ভিত্তিহীন দাবিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর লক্ষ্য পরিষ্কার। তারা আমাদের ওপর রাজনৈতিক আধিপত্য বিস্তার এবং খবরদারি করতে চায়। এটা কাতারের সার্বভৌমত্বের ওপর আঘাত।’

বিশ্বে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি), কম ঘনত্বের তরল জ্বালানি এবং প্রাকৃতিক গ্যাসজাত শোধিত দ্রব্যের সবচেয়ে বড় সরবরাহকারী দেশ কাতার। দেশটি বিশ্বের মোট এলএনজি চাহিদার প্রায় এক তৃতীয়াংশই সরবরাহ করে থাকে। ফলে সৌদি আরবের নেতৃত্বে ছয় আরব দেশের কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণার পরপরই বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেল ও গ্যাসের দামে ঊর্ধ্বগতি দেখা গেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তেলের আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ১ দশমিক ১ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি ৫০ দশমিক ৪৮ শতাংশ হয়েছে। আর ইউএস হেনরি হাবে প্রাকৃতিক গ্যাসের দাম ১ দশমিক ৩৭ শতাংশ বেড়ে মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট প্রতি ৩ দশকি ০৪০ ডলার হয়েছে। সূত্র: সেন্টার ফর এভিয়েশন।

/এমপি/

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা