X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

গ্রেনফেলের ঘটনায় ন্যায়বিচার চেয়ে লন্ডনে মিছিল

বিদেশ ডেস্ক
১৬ জুন ২০১৭, ২০:৩০আপডেট : ১৬ জুন ২০১৭, ২০:৩৬
image

গ্রেনফেল টাওয়ারের ভয়াবহ আগুনের ঘটনাকে স্বাভাবিক দুর্ঘটনা বলে মানতে পারছেন না লন্ডনের নাগরিকেরা। এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ভূমিকাও তাদের ক্ষুব্ধ করেছে বলে জানা গেছে। চতুর্থ তলায় লাগা আগুন কী করে এতো দ্রুত ছড়িয়ে পড়তে পারল, তার জবাব চাইছেন তারা। লন্ডনবাসীর দাবি, এ বিপর্যয়ে যাদের সংশ্লিষ্টতা রয়েছে তাদের প্রত্যেককে বিচারের আওতায় আনতে হবে। ন্যায়বিচারের দাবিতে একটি মিছিলের আয়োজন করেছে তারা। সেই মিছিলে শত শত মানুষ অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

দোষীদের বিচার দাবি লন্ডনবাসীর

মঙ্গলবার (১৩ জুন) মধ্যরাতে গ্রেনফেল টাওয়ারের অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৩০ জন নিহত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে। ভবনের বিভিন্ন কক্ষে পুড়ে যাওয়া সামগ্রী। সেখানে শনাক্ত করতে না পারা মরদেহ থাকার শঙ্কাও রয়েছে। তবে ভবনের অভ্যন্তরে কারও জীবিত থাকার আশা নেই আর। পুলিশের পক্ষ থেকে স্বীকার করা হয়েছে, নিহতদের সবাইকে শনাক্ত করা সম্ভব হবে না। এই অবস্থায় শতাধিক মৃত্যুর আশঙ্কা করছে লন্ডনবাসী। হাসপাতালে থাকা অন্তত ৩০ জনের মধ্যে বেশকিছু মানুষ রয়েছেন মৃত্যুশঙ্কায়। তাই সবমিলে এ ঘটনায় শতাধিক প্রাণহানির আশঙ্কা প্রকাশ করছে লন্ডনবাসী। 

প্রধানমন্ত্রী থেরেসা মে ঘটনাস্থল পরিদর্শন করলেও আগুনে ক্ষতিগ্রস্তদের সঙ্গে কোনও কথা বলেননি তিনি। বিপরীতে বিরোধী নেতা জেরেমি করবিন ঘটনাস্থলে গিয়ে মানুষের সঙ্গে সময় কাটিয়েছেন। শুনেছেন তাদের বিপন্নতার আর্তি। প্রধানমন্ত্রীর এই ভূমিকায় ভীষণ ক্ষুব্ধ লন্ডনবাসী। তাছাড়া গ্রেনফেল টাওয়ারে আগুনের ঝুঁকি শনাক্ত করে তার সরকার যথাযথ ব্যবস্থা নিতে পারেনি বলেও মনে করছেন সেখানকার মানুষেরা। তবে জনগণ  যেসব প্রশ্নের উত্তর চাইছেন, তাদের সেসব প্রশ্নের উত্তর পাওয়ার অধিকার আছে বলে আগেই স্বীকার করেছেন থেরেসা মে। তিনি এ ঘটনায় পাবলিক তদন্তের নির্দেশও দিয়েছেন।

আগুনের ভয়াবহতা দেখে ভবনটির নির্মাণের ধরন নিয়ে প্রশ্ন উঠেছে। খোঁজা হচ্ছে ভবনটির নির্মাণজনিত ত্রুটি। খতিয়ে দেখা হচ্ছে কেন আগুন এতো দ্রুত ছড়িয়ে পড়ল। ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালের মে মাসে ভবনটির সংস্কার করার সময় এর বাইরে অ্যালুমিনিয়াম প্যানেল ব্যবহার করা হয়। আগুন ভীতির কারণেই ৪০ ফুটের বেশি উঁচু ভবনে ওই প্রলেপ ব্যবহার করা যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ। গ্রেনফেলের এই ঘটনায় ন্যায়বিচার চেয়ে জাস্টিস ফর গ্রেনফেল নামে ফেসবুকে একটি ইভেন্ট খুলেছেন লন্ডনের নাগরিকেরা। সেখানকার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় ওই মিছিল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওই পাতায় এখন পর্যন্ত ১৮০০ মানুষ মিছিলে যুক্ত হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। ফেসবুকের ওই ইভেন্টে বলা হয়েছে ‘অন্তত ১৫০ জন মানুষ গ্রেনফেল টাওয়ারের আগুনে পুড়ে মরেছেন। তারা ন্যয়বিচার চায়। আর আমরা চাই প্রশ্নের জবাব। গ্রেনফেল টাওয়ারের বাসিন্দাদের সঙ্গে সংহতি।’ মিছিলটির আয়োজন করেছে গ্রেনফেল অ্যাকশন গ্রুপ, বেনসিংটনের ডিফেন্ড কাউন্সিল হাউজিং, ওয়েস্টওয়ে ২৩ এর চেলসা মোমেন্টাম আর লন্ডন স্ট্যান্ডস আপ এগেইনস্ট রেসিজম নামের কয়েকটি সংগঠন।

২০১৬ সালে ভবনটির সংস্কার কাজ করা রাইডন কন্সট্রাকশন অবশ্য দাবি করেছে তারা সবরকম অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছে। এক বিবৃতিতে তারা জানায়, ‘আমরা গ্রেনফেল টাওয়ারের অগ্নিকাণ্ডের কথা শুনে খুবই মর্মাহত। হতাহত আর তাদের পরিবারের পাশে রয়েছি। রাইডন কোম্পানি সংস্কার কাজ শেষ করেছে ২০১৬ সালের গ্রীষ্মে। সেসময় সকল প্রকার অগ্নিনিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।’ তারা আরও জানায়, ‘আমরা এবিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও জরুরি সার্ভিসের সঙ্গে একযোগে কাজ করবো। এদিকে গ্রেনফেল অ্যাকশন গ্রুপ অনেকদিন ধরেই দাবি করে আসছিলো যে ভবনটি নিরাপদ নয়। আগুন লাগার পর তারা আক্ষেপের সঙ্গে জানায়, ‘আমরা বারবার সতর্ক করে দেওয়ার পরও কেউ শোনেননি। আমরা সবসময়ই বলে এসেছি যেকোন সময় এমন দুর্ঘটনা ঘটতে পারে।’
/বিএ/

সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
পিছিয়ে থেকেও ব্রাজিলিয়ান-গ্রানাডিয়ানের গোলে আবাহনীর দারুণ জয়
পিছিয়ে থেকেও ব্রাজিলিয়ান-গ্রানাডিয়ানের গোলে আবাহনীর দারুণ জয়
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!