X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

সাম্প্রতিক দুই জঙ্গি হামলা বাড়িয়েছে মুসলিম-বিদ্বেষ

বিদেশ ডেস্ক
২০ জুন ২০১৭, ২০:৪৭আপডেট : ২০ জুন ২০১৭, ২০:৪৯
image

ম্যানচেস্টার ও লন্ডন ব্রিজে হামলার পর থেকে যুক্তরাজ্যের এ দুটি শহরে মুসলিমবিদ্বেষী অপরাধের হার বেড়েছে। সাম্প্রতিক ফিনসবাড়ি হামলার আগে থেকেই লন্ডনেও ইসলামবিদ্বেষী হামলা বাড়তে দেখা গেছে। সংশ্লিষ্ট পুলিশ ও ইসলামবিদ্বেষী ঘটনা পর্যবেক্ষণকারী সংস্থা টেল মামা’র বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান খবরটি জানিয়েছে। তারা জানিয়েছে, ম্যানচেস্টারের কনসার্টে হামলার পরের সপ্তাহে শহরটিতে ইসলামবিদ্বেষী হামলা পাঁচগুণ বেড়ে গিয়েছিল। এখন শহরটির বাস্তবতা পুরনো অবস্থায় ফিরেছে।

সাম্প্রতিক দুই জঙ্গি হামলার পর ব্রিটেনে মুসলিম বিদ্বেষ বেড়েছে
মঙ্গলবার (২০ জুন) গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, টেল মামা’র হিসেব অনুযায়ী ম্যানচেস্টার হামলার পরবর্তী সপ্তাহে ১৩৯টি ইসলামবিদ্বেষী ঘটনা সংঘটিত হয়েছে। অথচ, আগের সপ্তাহে এ ধরনের ঘটনার সংখ্যা ছিল ২৫টি। পুলিশ প্রধান জানান, চলতি সপ্তাহে ফিনসবারি পার্কে হামলার আগে লন্ডনেও স্বল্প মেয়াদে ইসলামবিদ্বেষী ঘটনা বাড়তে দেখা গেছে। অবশ্যও সে সংখ্যাটা কত তার সংক্ষিপ্ত তথ্য এখনও পাওয়া যায়নি।

ফিনসবারি পার্কে হামলার পর দেশের পুলিশ বাহিনী মুসলিম কমিউনিটির সুরক্ষা নিশ্চিতে নিরাপত্তা জোরালো করেছে। স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রুড অঙ্গীকার করেছেন, যতক্ষণ প্রয়োজন সুরক্ষার জন্য অতিরিক্ত ব্যবস্থা বজায় থাকবে।

ইসলামবিদ্বেষী কয়েকটি ঘটনার উল্লেখ করেছে গার্ডিয়ান। এরমধ্যে একটি ইসলামবিদ্বেষী ঘটনা ঘটিয়েছেন এক চিকিৎসক। ট্রমা ও অর্থোপেডিক সার্জন তিনি। নাম নাভীদ ইয়াসিন। ম্যানচেস্টার হামলায় আহতদের জীবন বাঁচাতে সাহায্য করা এ চিকিৎসক সম্প্রতি তার কার্যালয় স্যালফোর্ড রয়েল হাসপাতালে যাওয়ার পথে একজনের সঙ্গে বর্ণবাদী আচরণ করেন এবং তাকে সন্ত্রাসী আখ্যা দেন। অন্য ঘটনাগুলোর মধ্যে আছে সাউদাম্পটনে এক নারীর মাথা থেকে হিজাব ছিনিয়ে নেওয়া এবং এক ব্যক্তিকে কাঁচের তৈরি বোতল দিয়ে আঘাত করা।

ন্যাশনাল পুলিশ চিফ’স কাউন্সিলের সহকারী প্রধান কনস্টেবল মার্ক হ্যামিল্টন জানান, ম্যানচেস্টার ও লন্ডন মেট্রোপলিটন পুলিশ স্বল্পমেয়াদে বিদ্বেষমূলক হামলার বেশ কিছু ঘটনা রেজিস্টার করেছে। ম্যানচেস্টারে বিদ্বেষমূলক হামলা সাময়িক বেড়ে যাওয়ার পর তা আগের অবস্থানে ফিরে আসলেও লন্ডনের পরিস্থিতি এখনও অস্পষ্ট।

ফিনসবারির হামলার বিরুদ্ধে প্রতিবাদ
ফিনসবারি পার্কের হামলার আগে দেওয়া এক বিবৃতিতে হ্যামিল্টন বলেন, ‘সন্ত্রাসী হামলা ও অন্য জাতীয় ও আন্তর্জাতিক ঘটনাগুলো বিদ্বেষমূলক হামলার সংখ্যা বাড়িয়ে দেওয়ার আশঙ্কা তৈরি করে। আর তাই আমরা পুলিশ বাহিনীর জন্য বিদ্বেষমূলক অপরাধের কেন্দ্রীয় রিপোর্টিং বাড়িয়ে দিয়েছি যেন প্রবণতা শনাক্ত করা যায় ও হুমকি নিয়ে পর্যালোচনা করা যায়।’

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রুড বলেন, যে যে পরিসংখ্যান পাওয়া গেছে সে অনুযায়ী বলা যায় যারা বিদ্বেষমুলক হামলার শিকার হচ্ছেন তাদের অর্ধেকেরও বেশি মুসলিম এবং ধর্মের কারণেই তাদেরকে আক্রমণের লক্ষ্যবস্তু করা হচ্ছে।

মেট্রোপলিটন পুলিশ বলছে, ইসলামবিদ্বেষী হামলার সংখ্যা গত চার বছরে উল্লেখযোগ্য হারে বেড়েছে। ২০১৩ সালের মার্চ পর্যন্ত ১২ মাসে ৩৪৩টি ঘটনা, ২০১৬ সালের মার্চ পর্যন্ত ১২ মাসে ১,১০৯টি ঘটনা এবং এ বছরের মার্চ পর্যন্ত ১২ মাসে ১,২৬০টি ইসলামবিদ্বেষী ঘটনা রেকর্ড করা হয়েছে।

মেট্রোপলিটন পুলিশ বলছে, ফিনসবারি পার্কের হামলাটি মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে প্রথম হামলা নয়। ২০১৩ সালে ইউক্রেনের নব্য নাৎসি পাবলো ল্যাপশিন ৮২ বছর বয়সী মোহাম্মদ সালিমকে হত্যা করে। কেবল তাই নয়, একটি ‘বর্ণবাদের যুদ্ধ’ উসকে দিতে ওয়েস্ট মিডল্যান্ডের কয়েকটি মসজিদে বোমা হামলারও চেষ্টা করে ল্যাপশিন। এক বছর পর মার্সিসাইডের মসজিদে বোমা হামলার পরিকল্পনার অভিযোগে আয়ান ফরমান নামের আরেক নব্য নাৎসিকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনে উগ্র ডানপন্থী তৎপরতা বেড়ে যাওয়ারও প্রমাণ মিলছে। গত ডিসেম্বরে উগ্র ডান চরমপন্থী সংগঠন হিসেবে প্রথমবারের মতো ন্যাশনাল অ্যাকশনকে নিষিদ্ধ করা হয়। সন্ত্রাসবিরোধী সমাজচ্যুতি আইনের আওতায় সংগঠনটিকে নিষিদ্ধ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বশেষ হিসেব অনুযায়ী, মার্চ ২০১৭ পর্যন্ত ১২ মাসে ১১৩ জন শ্বেতাঙ্গকে সন্ত্রাসী কর্মকাণ্ড সংঘটনের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। আগের বছর এ সংখ্যা ৬৮ ছিল। অর্থাৎ আগের বছরের চেয়ে এ বছর সন্ত্রাসী কর্মকাণ্ড সংঘটনের অভিযোগে গ্রেফতারের হার ৬৬ শতাংশ বেড়েছে। গার্ডিয়ান জানায়, সন্ত্রাসবাদের সংযোগে গ্রেফতারের ১৬ শতাংশ অভ্যন্তরীণ সন্ত্রাসের সঙ্গে যুক্ত। আইএস-এর মতো বৈশ্বিক সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে সরাসরি কোনও সম্পর্ক নেই তাদের। বড়জোর তাদের দ্বারা উদ্বুদ্ধ হওয়ার ব্যাপার থাকতে পারে।

/এফইউ/

সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
সর্বশেষ খবর
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
দুই মাসে ব্র্যাক ব্যাংকে আড়াই হাজার কোটি টাকা নিট ডিপোজিট প্রবৃদ্ধি অর্জন 
দুই মাসে ব্র্যাক ব্যাংকে আড়াই হাজার কোটি টাকা নিট ডিপোজিট প্রবৃদ্ধি অর্জন 
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা