X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

রমজানের সম্প্রীতিবোধে রাতজাগা এক মার্কিন নগরী

মাহাদী হাসান
২৫ জুন ২০১৭, ১২:০৮আপডেট : ২৫ জুন ২০১৭, ১২:৫৫
image

সেই ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে টুইন টাওয়ার হামলার পর থেকে যুক্তরাষ্ট্রে জোরালো হয়েছে ইসলামফোবিয়া। মার্কিন মুলুকে মুসলমান হওয়া মানেই যেন ‘পশ্চাদপদ’, ‘রক্ষণশীল’, ‘চরমপন্থী’ কিংবা নারী-স্বাধীনতার বিরোধী’। নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্প প্রচারণার অস্ত্র করেছিলেন ইসলামকে। ছড়িয়েছিলেন মুসলমানবিরোধী নানান রেটরিক। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর মুসলিমবিরোধী ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন তিনি। তার মাসের শাসনে মুসলমান পরিচয়ে যুক্তরাষ্ট্রে বসবাসকারীদের ধারাবাহিক বঞ্চনা জোরালো হয়েছে। তবে এই যুক্তরাষ্ট্রেই একটা ছোট্ট শহর ঠাঁই দাড়িয়ে আছে মিশিগান অঙ্গরাজ্যে; মুসলিম সম্প্রদায়ের সাংস্কৃতিক পরিচয়ের এক মূল্যবান স্মারক হয়ে। নাইন ইলেভেনের অভিঘাত, ওই শহরটির সম্প্রীতিবোধকে নস্যাত করতে পারেনি শেষাবধি। শহরটি রমজানের রাতে জেগে থাকে।

ডিয়ারবর্ন টাউন সেন্টার উনবিংশ শতাব্দীর শুরু থেকেই আরবীয় অভিবাসীরা আসা শুরু করে এখানে। একটা সময় এটাই মধ্যপ্রাচ্যের শরণার্থীদের কেন্দ্র হয়ে দাঁড়ায়। আজকে এসে পরিসংখ্যানের হিসেবে এটিই সর্বোচ্চ সংখ্যক আরব আমেরিকানের আবাস। মুসলিম বিশ্বের দেশগুলোর মতো করেই ডিয়ারবর্ন বদলে যায় রমজান মাসে। বেকারিগুলো সারাদিন খোলা। ইফতারের সময় ফাঁকা হয়ে যায় রাস্তাঘাট। অন্যরকম আবহ তৈরি হয় শহরটিতে। রাতের বেলাতেই এই শহরে গাড়ি বেশি দেখা যায়। মধ্যরাতে ব্যস্ততা বাড়ে ক্যাফেগুলোতে। বাসাগুলোও সাজানো থাকে রমজানের আবহে।

বিভক্তির সূত্র ফেরি করে সমাজে বিদ্বেষের বীজ পুঁতে দেওয়ার প্রচেষ্টা জোরালো করেই জানুয়ারিতে ক্ষমতায় এসেছিলেন ডোনাল্ড ট্রাম্প। ক’দিন আগে যুক্তরাষ্ট্রজুড়ে অনুষ্ঠিত হয়েছে মুসলিম বিদ্বেষী র‍্যালি। এই শহর সেইসব বিদ্বেষ আর ধর্মীয় বিরোধের ধার ধারে না। বিভক্তির সূত্রগুলো কখনও প্রয়োগ করা যায় না ডিয়ারবর্নে। রমজান এই শহরকে সম্মিলিত করে ভাতুত্বের মনুষ্যবোধে। রমযানের ত্যাগের মহিমা সেখানকার অমুসলিমরা কতোটুকু কী বোঝেন সেটা অন্য বিবেচনা। তবে সম্মিলনের সহজাত বাসনা এখানকার অসুমলিমদেরও সম্পৃক্ত করে রমজান-সংস্কৃতির সঙ্গে। স্থানীয় মুসলিমরা জানান, রমজান মাসে অমুসলিম প্রতিবেশীরাও সামিল হন তাদের সঙ্গে। অনেকে তো তাদের সঙ্গে সারাদিন না খেয়েও থাকেন রোজা উপলব্ধি করার জন্য।

ডিয়ারবর্ন-১ গোটা যুক্তরাষ্ট্রে ইসলাম মানেই যখন সন্ত্রাসবাদ, পশ্চাৎপদতা; এখানে ইসলাম মানে শান্তিপূর্ণ আচার-আচরণ। এই সময়ে অমুসলিমরা ভ্রাতৃত্ববোধ জাগ্রত করে মুসলিমদের জন্য দাতব্য কাজ করেন। ডিয়ারবর্নে রয়েছে আরব আমেরিকান জাতীয় জাদুঘর। এর শীর্ষ এক কর্মকর্তা নুরহান মাতার জানান, ডিয়ারবর্নে  রমজানের সাপেক্ষে বদলে যায় সেখানকার স্থানীয় সংস্কৃতি। মাতার বলেন, বেশিরভাগ রেস্টুরেন্টে স্বাভাবিক সময়ের সময়সূচি বদলে যায়। কেননা দিনের বেলা গ্রাহক একদমই কম থাকে। তবে সন্ধ্যার পর স্রোতের মতো গ্রাহক সামলাতে অসুবিধাতেই পড়তে হয় তাদের। তিনি জানান, অমুসলিমরা মাঝে মাঝে দ্বিধায় পড়ে যান সময়সূচির তারতম্য নিয়ে।

শহরটির কাউন্সিল প্রেসিডেন্ট সুসান দাবাজা বলেন, রমজান মাসে মুসলিম ও অমুসলিমরা সবাই এই ধর্মীয় আবহকের স্বাগত জানায় ও পালন করার চেষ্টা করে। তিনি বলেন, ‘সিটি কাউন্সিল হুকা লাউঞ্জগুলো বেশিক্ষণ খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে। সাধারণ রাত ২টার সময় এগুলো বন্ধ হয়ে যেত। কিন্তু এখন রাতে সেখানে গিয়ে সেহরি করতে পারবেন মুসলিমরা। মিডলইস্টআইকে তিনি বলেন, মুসলিম-অমুসলিম সবার ক্ষেত্রেই রমজান মাস নিয়ে যতটা সচেতনতা আছে, এর তাৎপর্য সম্পর্কে ততটা নেই। তবে অমুসলিমরাও রমজানের সংস্কৃতির প্রশ্নে খুবই আগ্রহী ও শ্রদ্ধাশীল। সারাদেশে ইসলাম বিদ্বেষ থাকলেও এই শহরে রমজানের আবহ সবার হৃদয় ছুঁয়ে যায় বলে জানান তিনি। বলেন, ‘রমজার মানেই সম্প্রীতি। সবার জন্য এগিয়ে আসা।’

রমজানে স্থানীয় দাতব্য সংস্থাগুলোও তাদের কার্যক্রম বাড়িয়ে দেয়। স্থানীয় অলাভজনক সংস্থা জামান ইন্টারন্যাশনালের পরিচালক নাজাহ বাজি বলেন, তারা স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এক হয়ে অসহায়দের মাঝে খাবার সরবরাহ করছে। তার সংস্থাকে কিছু দান করতে হয় না। এই সময় সবাই নিজেরাই এগিয়ে আসে। তিনি বলেন, ‘সবাই এমনিতেই সাহায্যে হাত বাড়িয়ে দেয়। এটা অন্যরকম এক অনুভূতি। সবাই আমাদের এসে জিজ্ঞাসা করে ‘আমি কি করতে পারি?’ তিনি বলেন, ‘রোজার মাধ্যমেই মানুষের এই পরিবর্তন এসেছে।’

ডিয়ারবর্ন-২

ডিয়ারবর্নের নিউ ইয়াসমিন বেকারি অনেক পুরনো। মধ্যরাতে ভরে যায় সামনের পার্কিংগুলো। সকাল পর্যন্ত এই ব্যস্ততা থাকে। বিগবাই কফি শপের মালিক কিলুদ দাবাজা প্রতি শুক্রবার সেখানে রমজান নাইটস এর আয়োজন করেন। সেখানে অর্ধেক দামে পানীয় বিক্রি করেন তারা। অনেকগুলো হুকা ক্যাফের একটি স্কাই লাউঞ্জ। রাতভর সেখানে আরবি পপ গান চলে। আইসক্রিম ও মিষ্টি জাতীয় খাবার বাকলাভর জন্য বিখ্যাত শাতিলা বেকারি। ইফতারের পর মিষ্টি খেতে সবাই এখানেই যান। বেকারির মালিক নাদা শাতিলার বিশ্বাস, 'রমজানের আবহ আপনাকে স্পর্শ করবেই।’

টুইন টাওয়ার হামলার পর লক্ষ্যবস্তু হয় মিশিগানের ডিয়ারবর্ন। ইসলামফোবিয়ার কারণে সবাই এই শহরের দিকে আঙুল তুলতে থাকে। শুরু হয় ইসলাম-বিরোধী আন্দোলন শুরু হয়। ডিয়ারবর্নকে ডাকা শুরু হয় ‘ডিয়ারবর্নিস্তান’ নামে। অ্যান্টি মুসলিম পোলসিমিস্ট ফ্র্যাঙ্ক গাফিনি ও সিনেট প্রার্থী শ্যারন অ্যাঙ্গেল তো একবার দাবি করেছিলেন এই শহরটি শরীয়াহ আইন অনুযায়ী চলে। কিন্তু ডিয়ারবর্নের বিপক্ষে অভিযোগ আনা এসব ব্যক্তিরা হয়তো কখনোই ডিয়ারবর্ন যায়নি।

ডিয়ারবর্ন-৩

লেবানন বংশোদ্ভূত ডিয়ারবর্নের এক বাসিন্দা হুসাইন দাবেজাহ। নিজের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে তিনি জানান, ডিয়ারবর্নের বিরুদ্ধে শরিয়া আইন প্রচারের অভিযোগও রয়েছে যুক্তরাষ্ট্রে। হুসাইন জানান, ৯/১১ পরবর্তী বাস্তবতা ডিয়ারবর্নকে স্পর্শ করতে পারেনি। তিনি বলেন, ‘একবার আমার মা ও বড় বোন শপিংয়ে গিয়েছিলেন। আমার মা তখন গর্ভবতী ছিলেন। কিন্তু হঠাৎ করে একজন লোক এসে তাদের সঙ্গে দুর্ব্যবহার করতে থাকে এবং চিৎকার করে বলতে থাকে যে দেশে ফিরে যাও।’ ওই ভদ্রলোক ডিয়ারবর্নের স্থানীয় ছিলেন না। তিনি বলেন, ‘আমাদের কখনোই নিজেদের অ-মার্কিনি বলে মনে হয়নি। কিন্তু আমাকে এই প্রশ্ন বহুবার শুনতে হয়েছে যে তুমি মুসলিম নাকি তুমি আমেরিকান? যেন মুসলিমরা আমেরিকান হতে পারে না।’ তবে ডিয়ারবর্ন শহরে এমনটা তার কখনোই মনে হয়নি বলে জানান তিনি।

হুসাইন বলেন, আমার মতে ডিয়ারবর্ন পৃথিবীর শ্রেষ্ঠ শহর। কারণ এখানেই বিভিন্ন জাতীয়তার ও ধর্মের মানুষ একসঙ্গে শান্তিপূর্ণভাবে বসবাস করে। মধ্যপ্রাচ্য, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও যুক্তরাষ্ট্রের নাগরিকরা একই সঙ্গে কোনও সংঘাত ছাড়া বছরের পর বছর ধরে এখানে বাস করছে।’ ডিয়ারবর্ন শহর থেকে বের হলেই নিজেকে কেমন ভিন্ন জগতের বাসিন্দা বলে মনে হয় তার। এজন্যই তিনি সবাইকে তার শহরে আমন্ত্রণ জানান। সম্প্রীতি আর সম্মিলনের এক ভিন্ন আমেরিকাকে দেখবার জন্য।

/বিএ/

সম্পর্কিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বাংলাদেশি আমেরিকানদের প্রশংসা করলেন ডোনাল্ড লু
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে ৪ জন নিহত
সর্বশেষ খবর
বিএসএফের গুলিতে নিহত যুবকের মরদেহ হস্তান্তর
বিএসএফের গুলিতে নিহত যুবকের মরদেহ হস্তান্তর
এশিয়া প্যাসিফিক গ্রুপের সভায় সভাপতিত্ব করা ছিল অসাধারণ অভিজ্ঞতা: স্পিকার
এশিয়া প্যাসিফিক গ্রুপের সভায় সভাপতিত্ব করা ছিল অসাধারণ অভিজ্ঞতা: স্পিকার
বিএসএমএমইউ’র দায়িত্ব নিয়ে যা বললেন নতুন ভিসি
বিএসএমএমইউ’র দায়িত্ব নিয়ে যা বললেন নতুন ভিসি
বাজেটে শিক্ষা খাতে ১৫ শতাংশ বরাদ্দের দাবি
বাজেটে শিক্ষা খাতে ১৫ শতাংশ বরাদ্দের দাবি
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে