X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের প্রতি বিশ্ববাসীর অনাস্থা বাড়িয়েছেন ট্রাম্প

বিদেশ ডেস্ক
২৭ জুন ২০১৭, ১৫:৫৬আপডেট : ২৭ জুন ২০১৭, ১৫:৫৯
image

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে বিশ্বে মার্কিন মূল্যবোধের প্রতি আস্থা হারানো মানুষের সংখ্যা কমেছে। গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টার প্রকাশিত এক জরিপের ফলাফলে  এই আভাস পাওয়া গেছে। বিশ্বের ৩৭টি দেশের নাগরিকদের  ওপর পরিচালিত ওই জরিপের ফলাফলে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ব্যাপারে ইতিবাচক ধারণা পোষণ করছেন বিশ্বের ৪৯ শতাংশ মানুষ। ২০১৫-১৬ সালে আস্থার হার ছিল ৬৪ শতাংশ।

ট্রাম্পের নেতৃত্বের কালে যুক্তরাষ্ট্রের প্রতি আস্থা কমেছে মানুষের পিউ রিসার্চ সেন্টার যুক্তরাষ্ট্র-ভিত্তিক জনমত জরিপ ও গবেষণা প্রতিষ্ঠান। এটি যুক্তরাষ্ট্রসহ সারাবিশ্বের সামাজিক বিষয়ে জনমত সম্পর্কে জরিপ করে ও ধারণা দেয়। নানান ধরণের সামাজিক, ভৌগলিক আর ব্যক্তি মতামত নিয়ে গবেষণা পরিচালনা করে থাকে। পিউ রিসার্চ সেন্টারের গবেষণালব্ধ তথ্য আর উপাত্তকে গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। ৩৭ দেশের ওপর পরিচালিত তাদের জরিপে দেখা গেছে, তাদের অর্ধেকেরই বেশি দেশে যুক্তরাষ্ট্রের প্রতি আস্থা কমেছে ট্রাম্প-জমানায়।

পিউ রিসার্চের ইতিহাসে প্রথমবারের মতো দেখা গেছে যে কানাডিয়ানরা যুক্তরাষ্ট্রকে বিশ্বের জন্য আর ভালো মনে করেন না। মাত্র ৪৩ শতাংশ কানাডিয়ানের তাদের পক্ষে ইতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে। ইইউ এর ১০ দেশের মাত্র ৪টি দেশ যুক্তরাষ্ট্রকে ইতিবাচকভাবে দেখে। পোল্যান্ড (৭৩%), হাঙ্গেরি (৬৩%), ইতালি (৬১%) সবচেয়ে বেশি সমর্থন করে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্ক খুব ভালো হলেও মাত্র ৫০ শতাংশ ব্রিটিশ যুক্তরাষ্ট্রকে ইতিবাচকভাবে দেখেন।

যুক্তরাষ্ট্রের প্রতি সবচেয়ে নেতিবাচক ধারণা জার্মানির(৬২%), স্পেন(৬০%) ও নেদারল্যান্ডস-এর (৫৯%)। গত বছরে স্পেনে যুক্তরাষ্ট্রের প্রতি নেতিবাচক ছিলো ৭% আর এই বছর তা বেড়ে দাঁড়িয়েছে ২৩ শতাংশে। মেক্সিকোতে যুক্তরাষ্ট্রের জনপ্রিয়তা কমেছে ৩৬ পয়েন্ট। গত বছর যা ছিলো ৬৬ শতাংশ এবছর তার পরিমাণ কমে দাঁড়িয়েছে ৩০ শতাংশ।

মেক আমেরিকা গ্রেট এগেইন’ স্লোগানকে নির্বাচনি প্রচারণার অস্ত্র করেছিলেন ট্রাম্প। তার এই মহান আমেরিকা দিয়ে তিনি সেই কলম্বাসের আবিষ্কৃত আমেরিকাকে বুঝিয়ে থাকেন; যা শ্বেতাঙ্গ আাধিপত্যেরই নামান্তর। কালজয়ী ঐতিহাসিক হাওয়ার্ড জিন তার ‘পিপলস হিস্টরি অব আমেরিকা’য় লিখেছেন কিভাবে আদিবাসীদের ওপর হত্যা-নির্যাতন চালিয়ে, তাদের সম্পদ লুণ্ঠন করে এই কথিত আমেরিকায় শ্বেতাঙ্গ আধিপত্য কায়েম করা হয়েছিল আর তার নাম দেওয়া হয়েছিল আমেরিকা আবিষ্কার। সেই শ্বেতাঙ্গ আধিপত্যের রাজনীতির বিপরীতে বিভিন্ন জাতি-গোষ্ঠী ও শ্রেণি-পেশার মানুষকে স্থাপন করেছেন ট্রাম্প। তাদের মধ্যকার বিভক্তিকে সামনে আনতে চেয়েছেন। এই বিভক্তির রাজনীতি বিশ্বব্যপী আমেরিকান মূল্যবোধ হ্রাসের কারণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

ট্রাম্পের সমর্থকরা বলতে পারেন যে তার ‘আমেরিকা ফার্স্ট’ নীতি বৈশ্বিকভাবে তাকে জনপ্রিয় করার জন্য ছিলো না। তবে এই নীতিতে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরেও তার জনপ্রিয়তা খুব একটা বাড়ায়নি।

/এমএইচ/বিএ/

সম্পর্কিত
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বশেষ খবর
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
আজও উদঘাটন হয়নি ৩০ জনকে জীবিত উদ্ধার করা বাবু হত্যার রহস্য
হৃদয় বিদারক সেই ঘটনার ১১ বছরআজও উদঘাটন হয়নি ৩০ জনকে জীবিত উদ্ধার করা বাবু হত্যার রহস্য
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক