X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

জি টুয়েন্টি সম্মেলন সামনে রেখে জার্মানিতে জোরালো হচ্ছে বিক্ষোভ

বিদেশ ডেস্ক
০৩ জুলাই ২০১৭, ১৯:২৫আপডেট : ০৩ জুলাই ২০১৭, ১৯:৩৪
image

আসন্ন জি টুয়েন্টি সম্মেলনকে সামনে রেখে জার্মানির হামবুর্গে বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ধনী দেশগুলোর নীতিমালার বিরোধিতা করে পরিবেশবাদী, শ্রমিক এবং মানবাধিকারকর্মীরা এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছেন।

জি টুয়েন্টি নেতাদের মতো করে সেজে রবিবার বিক্ষোভ প্রদর্শন করা হয়
পুলিশের এক মুখপাত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, রবিবারের (২ জুলাই) বিক্ষোভে প্রায় ১০ হাজার বিক্ষোভকারী অংশ নেন। আয়োজকদের দাবি, বিক্ষোভকারীদের সংখ্যা আরও বেশি ছিল। আগামী ৭ ও ৮ জুলাই হ্যামবার্গে জি টুয়েন্টি সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনে অংশ নেবেন যুক্তরাষ্ট্র, রাশিয়া, তুরস্কসহ বিশ্বের বড় বড় অর্থনীতির দেশগুলোর নেতারা। আর এ সম্মেলনের এক সপ্তাহ আগে জলবায়ু পরিবর্তন, পুঁজিবাদ এবং বৈশ্বিক সংঘাতের বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে জোরালো হয়ে উঠেছে হাজারো কণ্ঠস্বর।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, সম্মেলন চলা পর্যন্ত অন্তত ৩০টি বিক্ষোভ আয়োজন করা হয়েছে। আয়োজকরা আশা করছেন, বিক্ষোভে ১ লাখেরও বেশি মানুষ অংশ নেবেন।

রবিবারের বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও জার্মান কর্তৃপক্ষের আশঙ্কা পরবর্তী বিক্ষোভগুলো সহিংস রূপ ধারণ করতে পারে। জি টুয়েন্টি সম্মেলনবিরোধী বিক্ষোভকারীরা অগ্নিসংযোগ করতে পারে এবং বিভিন্ন স্থাপনাকে হামলার লক্ষ্যবস্তু করতে পারে বলে আশঙ্কা করছেন তারা। জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী থমাস দে মাইজিয়েরে দেশটির সংবাদমাধ্যম বিল্ডকে বলেছেন, যে কোনও ধরনের নাশকতার চেষ্টা ‘অঙ্কুরেই নস্যাৎ করে দেওয়া হবে’।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, ২০০১ সালে ইতালিয়ান বন্দর শহরে অনুষ্ঠিত জি এইট সম্মেলন কেন্দ্র করে পুলিশ ও প্রায় ২ লাখ বিক্ষোভকারীর মধ্যে সংঘর্ষ হয়েছিল। ওই সংঘর্ষে বিশ্বায়নবিরোধী এক ইতালীয় বিক্ষোভকারী কার্লোস গিলিয়ানি নিহত হয়। হ্যামবার্গ কর্তৃপক্ষ ধারণা করছে, ২০০১ সালে জেনোয়াতে যতসংখ্যক বিক্ষোভকারী অংশ নিয়েছিলেন তার প্রায় অর্ধেক এবারের বিক্ষোভে অংশ নেবেন। তবে এবার হামবুর্গের সম্মেলনে ট্রাম্প ও তুর্কি প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোয়ানের মতো বিভাজিত রাজনৈতিক নেতাদের উপস্থিতির কারণে এ বিক্ষোভ বিচিত্র রাজনৈতিক ধারার মানুষকে টানবে বলে মনে করা হচ্ছে।
ধারণা করা হচ্ছে শনিবার ‘জি টুয়েন্টি নট ওয়েলকাম’ বিক্ষোভে জলবায়ুর পরিবর্তন রোধের দাবিতে আন্দোলনরতদের পাশাপাশি ৫০ হাজার থেকে ১ লাখ ফ্যাসিবাদবিরোধী, নারীবাদী এবং কুর্দি সংগঠনের সদস্যরা অংশ নেবেন। ‘হামবুর্গ শোজ অ্যাটিচিউড’ নামে আলাদা একটি বিক্ষোভের আয়োজন করেছে বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক প্রতিষ্ঠানগুলো। বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাওয়া ‘ওয়েলকাম টু হেল’ বিক্ষোভ নিয়েও উদ্বেগে রয়েছে পুলিশ। 

জি টুয়েন্টি সম্মেলন উপলক্ষে প্রায় ১৫ হাজার পুলিশ মোতাযেন থাকবে। আর বিমানবন্দর ও ট্রেনগুলোতে নিরাপত্তা মনিটর করার জন্য মোতায়েন থাকবেন অতিরিক্ত ৩৮০০ কর্মকর্তা।

জি টুয়েন্টি সম্মেলনবিরোধী বিক্ষোভ
গার্ডিয়ান জানায়, বিক্ষোভ আয়োজনকারীরা অভিনব কায়দায় সম্মেলনস্থলে যাওয়ার রাস্তা বন্ধ করে দিতে চান। ‘ব্লক জি টুয়েন্টি’ ব্যানারধারী সম্মেলনের কমপ্লেক্সে ঢোকা ও বের হওয়ার রাস্তায় বিক্ষোভকারীরা টেবিল টেনিস টুর্নামেন্ট, আউটডোর চলচ্চিত্র প্রদর্শন এবং রাস্তায় শোরগোল করার পরিকল্পনা করেছেন। এক ঝাঁক রঙিন বাইক চালিয়ে যানজট তৈরিরও পরিকল্পনা আছে।

‘ব্লক জি টুয়েন্টি’ এর বিক্ষোভকারীদের দাবি, সরাসরি রাজনীতিবিদদের লক্ষ্যবস্তু করার ইচ্ছে তাদের নেই বরং তারা সম্মেলনের প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে চান।

গত মাসে সিসিলিতে জি সেভেন সম্মেলন অনুষ্ঠিত হওয়ার পর এবার জি টুয়েন্টি সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জি সেভেন সম্মেলনে জলবায়ু পরিবর্তন, বাণিজ্য ও অভিবাসন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলোর মধ্যে তুমুল বিভাজন দেখা গিয়েছিল। পরে ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন।

/এফইউ/

সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী