X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

কাতার-সৌদি জোট উত্তেজনা: বৈঠক সন্নিকটে, সমাধান বহুদূর

ফাহমিদা উর্ণি
০৫ জুলাই ২০১৭, ১৯:০৫আপডেট : ০৫ জুলাই ২০১৭, ২২:৫৬
image

১৩ দফা শর্ত মানা না মানার প্রশ্নে কাতারের আনুষ্ঠানিক জবাব পর্যালোচনা এবং পরবর্তী পদক্ষেপ নির্ধারণ নিয়ে বুধবার (৫ জুলাই) আলোচনায় বসেছে সৌদি জোট। তবে প্রতিক্ষীত সেই আলোচনার সময় ঘনিয়ে এলেও এতো দ্রুত বিরোধ নিরসন নিয়ে সমাধানে পৌঁছানোর সম্ভাবনা অনেক কম বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, কিছু শর্ত নিয়ে সমঝোতা হলেও সব শর্ত মানা কাতারের পক্ষে সম্ভব হবে না। বিবাদমান দুই পক্ষের অনড় অবস্থান থেকেও তেমন ইঙ্গিতই মিলছে। কাতার চায়, ১৩ দফা শর্ত পূরণ নয়, বরং সংলাপের মাধ্যমে সংকটের নিরসন করতে। আর উপসাগরীয় দেশের কর্মকর্তারা জানিয়ে দিয়েছেন, শর্তগুলো নিয়ে আলোচনার সুযোগ নেই। এই পরিস্থিতিতে শেষ পর্যন্ত কী হতে যাচ্ছে? সংলাপের মাধ্যমে সৌদি জোটের সঙ্গে কাতার কি সমঝোতায় পৌঁছাতে পারবে নাকি নতুন কোনও নিষেধাজ্ঞার কবলে পড়বে দেশটি?

বৈঠক সামনে রেখে কায়রোতে নীল নদের পাশে মিসর, সৌদি আরব ও আরব আমিরাতের পতাকা উড়ছে
উপসাগরীয় সংবাদমাধ্যমগুলো আভাস দিয়েছে কাতারের উত্তর সন্তোষজনক না হলে দেশটিকে আরও কঠোর অবরোধের মুখোমুখি হতে হবে। বুধবার (৫ জুলাই) এক প্রতিবেদনে আবু ধাবি সরকার সংশ্লিষ্ট সংবাদপত্র আল-ইত্তিহাদের সম্পাদকীয়কে উদ্ধৃত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। ওই সম্পাদকীয়তে আক্ষেপ করে বলা হয়, ‘উপসাগরীয় রাষ্ট্রগুলো থেকে বিচ্ছিন্ন হয়ে নিজস্ব স্বপ্ন আর বিভ্রম নিয়ে একাকী হাঁটছে কাতার।’

ওই পত্রিকার সম্পাদকের মতে, কাতারকে বাদ দিয়ে চলার মতো মানসিক প্রস্তুতি নেওয়ার জন্য উপসাগরীয় দেশগুলোকে বলা হতে পারে।  

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম আল-বায়ানের সম্পাদকীয়তে বলা হয়, ‘এখন পর্যন্ত যে ধরনের ইঙ্গিত পাওয়া গেছে তাতে বোঝা যাচ্ছে কাতার তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শত্রুতা বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছে এবং উপসাগরীয় ও আরব অঞ্চলের যৌথ কর্মকাণ্ডকে তুচ্ছতাচ্ছিল্য করছে’।

জঙ্গিবাদে সমর্থন দেওয়ার অভিযোগ এনে গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিসরসহ কয়েকটি দেশ। কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দুই সপ্তাহ পর নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আল জাজিরা বন্ধ করে দেওয়াসহ কাতারকে ১৩ দফা শর্ত বেঁধে দেয় চার দেশ। শর্ত পূরণে ১০ দিনের সময়সীমা দেওয়া হয়। সে সময়সীমা শেষ হওয়ার পর ২ জুলাই রবিবার সেই সময়সীমা দুই দিন বাড়ানোর কথা জানায় সৌদি সূত্র। এরইমধ্যে কাতার সৌদি জোটের শর্ত মানা না মানার প্রশ্নে তাদের অবস্থান জানিয়ে আনুষ্ঠানিকভাবে জবাব হস্তান্তর করেছে। যদিও সে লিখিত জবাব এখনও প্রকাশ করা হয়নি।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী শনিবার সৌদি জোটের শর্ত প্রত্যাখ্যান করে সংলাপ দাবি করেছিলেন। মঙ্গলবারও তিনি সৌদি জোটের দেওয়া শর্তগুলোকে খুবই অবাস্তব এবং পূরণযোগ্য নয় উল্লেখ করে সংলাপের মাধ্যমে সংকট সমাধানের প্রস্তাব দেন। তবে মধ্যস্থতাকারী দেশ কুয়েতের তরফ থেকে সোমবার বলা হয়েছিল ১৩ দফা শর্তের ব্যাপারে কাতারের কাছ থেকে সাড়া পাওয়া গেছে। যদিও কাতার কোন কোন শর্তের ব্যাপারে সাড়া দিয়েছে, তখন তা জানায়নি কুয়েত। বুধবার কুযেতি সংবাদমাধ্যম  ইনফেরাআদ নিউজ এজেন্সির খবর থেকে জানা গেছে, সৌদি জোটের শর্ত মেনে ইরানের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক কমিয়ে আনতে পাল্টা শর্ত সাপেক্ষ সম্মতি দিয়েছে দোহা। পাল্টা শর্তে অন্য উপসাগরীয় দেশগুলোকেও ইরানের সঙ্গে সম্পর্ক হ্রাসের অঙ্গীকার করতে বলা হয়েছে।

দোহার কূটনৈতিক এলাকা
কেবল ইরান প্রশ্নে সমঝোতায় পৌঁছালে কি কাতার নিষেধাজ্ঞা থেকে রক্ষা পাচ্ছে? আল-জাজিরা বন্ধ করাসহ অন্য শর্তগুলোর কী হবে? জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের কাতার ক্যাম্পাসের স্কুল অব ফরেন সার্ভিসের শিক্ষক মেহরান কামরাভার মতে, ১৩ দফা শর্তের অনেকগুলোর ক্ষেত্রেই দুই পক্ষের সমঝোতা হওয়া সম্ভব। তবে কয়েকটি শর্ত মানা কাতারের পক্ষে মানা মোটেও সম্ভব হবে না। সৌদি নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে কাতারকে মুসলিম ব্রাদারহুড এবং হামাসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার শর্ত দেওয়া হয়েছে। কামরাভা মনে করেন,হামাস প্রশ্নে কাতারের পক্ষে মীমাংসায় পৌঁছানো সম্ভব হলেও আল-জাজিরা বন্ধসহ কয়েকটি দাবি পূরণ করা সম্ভব নয়। তিনি বলেন,‘আমি মনে করি বাস্তবে আল-জাজিরা বন্ধ, ক্ষতিপূরণ বাবদ অর্থ প্রদান এবং এরকম আরও কয়েকটি দাবি পূরণ সম্ভব নয়-এগুলো সমর্থনযোগ্য নয়।’

কাতার যদি সব শর্ত পূরণ না করতে পারে তবে পরবর্তী পদক্ষেপ কী হতে পারে তা নিয়ে জর্জ টাউন বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষক বলেন, আমিরাতিরা এরইমধ্যে কাতারে ব্যবসায়িক চুক্তিগুলো বাতিলের হুমকি দিয়েছে। তার মতে, কাতারের ওপর চাপ আরও জোরালো করাটা পরবর্তী পদক্ষেপ হতে পারে।

সৌদি কর্তৃপক্ষের কাছ থেকেও তেমন আভাস মিলেছে। বুধবার সকালে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্টে কাতারের জবাব হাতে পাওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। ওই টুইটে বলা হয়, ‘কুয়েতের মন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ আল-সাবাহ এর কাছ থেকে সৌদি মন্ত্রী আদেল আল-জুবায়ের কাতারের জবাব হাতে পেয়েছেন।’
সৌদি নিউজ এজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‘যথাসময়ে কাতারের কাছে জবাব পৌঁছে যাবে।’

অবশ্য,কাতারের চাপ প্রতিহত করার পর্যাপ্ত ক্ষমতা রয়েছে বলে মনে করেন মেহরান কামরাভা। তিনি বলেন,‘চাপ প্রতিহত করার মতো বেশ কিছু শক্তি কাতারের হাতে আছে। যেমন-দেশটিতে শক্তসমর্থ বিনিয়োগ রয়েছে,বেশ ভালো পরিমাণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে এবং দেশটি এখন ইরান ও তুরস্ক থেকে খাবার ও অন্য প্রয়োজনীয় দ্রব্যাদির সরবরাহ পাচ্ছে।’

কামরাভা মনে করেন, কাতার যদি শর্ত না মানে তবে কাতারের ব্যবসায়ীদের ভুগতে হবে। কারণ, দুবাই ও সৌদি আরবে কাতারের ব্যবসায়ী সম্প্রদায়ের সংযোগ রয়েছে। আর এটিকেই মূল সংকটের বিষয় বলে মনে করেন তিনি।

/এফইউ/

সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা