X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

‘নরকে স্বাগতম’

বিদেশ ডেস্ক
০৬ জুলাই ২০১৭, ১৯:৩০আপডেট : ০৬ জুলাই ২০১৭, ১৯:৩২

‘নরকে স্বাগতম’ স্লোগান দিয়ে পূঁজিবাদবিরোধী বিক্ষোভকারীরা জার্মানির হ্যামবার্গে অনুষ্ঠিতব্য জিটুয়েন্টি সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও অংশগ্রহণকারী বিশ্বনেতাদের ‘স্বাগত’ জানাচ্ছেন।

`যুদ্ধ এখান থেকেই শুরু হয়` স্লোগান লেখা ব্যানার নিয়ে বিক্ষোভকারীদের মিছিল

জিটুয়েন্টি সম্মেলনকে কেন্দ্র করে আয়োজিত বিক্ষোভে বন্দর নগরী হ্যামবার্গে পুরো ইউরোপ থেকে প্রতিবাদকারীরা সমবেত হচ্ছেন। পুলিশ ধারণা করছে, প্রায় ১ লাখ বিক্ষোভকারী জড়ো হতে পারেন। এদের মধ্যে অন্তত ৮ হাজার অ্যাক্টিভিস্ট সহিংস কর্মকাণ্ড চালাতে পারেন বলে পুলিশ আশঙ্কা করছে।

বেশ কিছুদিন ধরেই হ্যামবার্গে কয়েকটি ছোট বিক্ষোভ শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। বুধবার প্রায় ৭ হাজার তরুণ পূঁজিবাদ ও জি২০ নেতাদের প্রত্যাখ্যান করে বিক্ষোভ মিছিল করেন। তবে ওই দিন রাতেই একটি বিলাসবহুল পোর্সে কার ডিলারের আটটি গাড়ি আগুন ধরিয়ে দেওয়া হয়। ফলে অনেকেই সম্মেলনবিরোধী বিক্ষোভ সহিংস রূপ নিতে পারে বলে সতর্ক করেছেন। পুলিশ জানিয়েছে, সম্মেলনের সঙ্গে গাড়িতে আগুন দেওয়ার ঘটনার সংযোগ আছে কিনা তা খতিয়ে দেখছে।

‘নরকে স্বাগতম’

জার্মানির দ্বিতীয় বৃহত্তম শহরে সম্মেলনটি আয়োজনে ম্যার্কেলের সিদ্ধান্তে স্থানীয় অনেকেই খুশি নন। বামপন্থীদের কর্মকাণ্ডে ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন তারা।

হ্যামবার্গ কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের তাঁবু উচ্ছেদ করার পর সেন্ট পাউলি ফুটবল ক্লাব তাদের স্টেডিয়ামে বিক্ষোভকারীদের থাকার ২০০টি জায়গা দিয়েছে। মানবাধিকার, মতপ্রকাশ ও বিক্ষোভের অধিকারের প্রতি সম্মান জানাতে এ সিদ্ধান্ত নিয়েছে ক্লাব কর্তৃপক্ষ।

সম্মেলনের আগে ও চলার সময় বিক্ষোভে আইনশৃঙ্খলাবাহিনীর প্রায় ২০ হাজার সদস্য দায়িত্ব পালন করবেন। প্রতিবাদটির আয়োজকরা বিক্ষোভের নাম দিয়েছেন ‘নরকে স্বাগতম’।

বিক্ষোভকারীরা বলছেন, জি২০ বিভিন্ন ইস্যুতে ব্যর্থ হয়েছে। এসব দেশ বিশ্বের শান্তির জন্য হুমকি।

এয়ারফোর্স ওয়ানে করে ট্রাম্প যখন হ্যামবার্গে অবতরণ করবেন তখন সেন্ট পাউলি’র পাশে একটি মাছের বাজারে প্রায় এক লাখ বিক্ষোভকারী জড়ো হতে পারেন। এই শহরটি বামপন্থীদের উপস্থিতির জন্য পরিচিত। এরপর বিক্ষোভকারীরা উত্তরে কড়া নিরাপত্তায় আয়োজিত সম্মেলনস্থলের দিকে মিছিল নিয়ে এগুবেন।

‘নরকে স্বাগতম’

তিন বন্ধুকে সঙ্গে নিয়ে প্রতিবাদে যোগ দিচ্ছেন ৩২ বছরের গ্রাফিক্স ডিজাইনার স্টিফান হুবার্ট। তিনি বলেন, ‘যখন আমাদের শহরে বিশ্বের সবচেয়ে বৃহৎ অস্ত্র রফতানিকারক দেশের নেতারা আসছেন তখন পুলিশ আমাদের কয়েকজন সহিংস বলে দাবি করছে পুলিশ। এটা চরম হাস্যকর।’

ট্রাম্পের স্লোগান ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’-এর আদলে ‘মেক লাভ গ্রেট অ্যাগেইন’ লেখা একটি প্ল্যাকার্ড ধরা হাতে হুবার্ট আরও বলেন, ‘এই সম্মেলন অর্থের অপচয়। এভাবে অর্থ অপচয় না করে যুদ্ধে বিতাড়িত অভিবাসীদের উদ্ধারে ভূমধ্যসাগরে আরও বেশি নৌকা মোতায়েন করা যেত।’

তুর্কি-জার্মানি অ্যাক্টিভিস্ট ফাতিমা সিচেক জানান, তিনি ও তার দুই বোন চান জি২০ সম্মেলন যে অগণতান্ত্রিক তা তুলে ধরতে। এখানে নেতারা এমন সব সিদ্ধান্ত নিতে পারেন যার প্রভাব পড়বে সারা বিশ্বে। কিন্তু ফাতিমার বিরোধিতার কেন্দ্রে রয়েছেন ট্রাম্প। তিনি বলেন, ‘ট্রাম্পই সংহতির পক্ষে বড় বাধা এবং সবচেয়ে অহংকারী নেতা।’

বিশ্বের বৃহৎ ২০টি অর্থনীতির দেশের এই সম্মেলনের নিরাপত্তা নিশ্চিত করা কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। ৭-৮ জুলাই এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনটি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে। বাণিজ্য ও জলবায়ু পরিবর্তন ইস্যুতে ম্যার্কেল বেশ সমালোচনার মুখে রয়েছে।

সম্মেলনে পার্শ্ববৈঠকে ম্যার্কেল তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোয়ান ও ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন। ডোনাল্ড ট্রাম্প পোল্যান্ডে আবারও বলেছেন, ন্যাটো জোটের সদস্যদের আরও বেশি করে প্রতিরক্ষায় ব্যয় করা উচিত এবং উত্তর কোরিয়ার হুমকি মোকাবিল করার প্রতি জোর দিয়েছেন।

এই সম্মেলনেই ট্রাম্প প্রথমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন। কয়েকদিন আগেই ট্রাম্প রাশিয়ার আচরণকে অস্থিতিশীল বলে উল্লেখ করেছেন। যদিও ক্রেমলিন ট্রাম্পের মন্তব্যকে প্রত্যাখ্যান করেছে।

জিটুয়েন্টি সম্মেলন নিয়ে ম্যার্কেল বার্লিনে বলেছেন, জিটুয়েন্টি সম্মেলনে বহুমাত্রিক সম্পর্ক শক্তিশালী করতে আমাদের ঐক্যবদ্ধ সম্মতি রয়েছে। আমাদের মুক্ত সমাজ বিশেষ করে মুক্ত অর্থনীতি প্রয়োজন। সূত্র: রয়টার্স।

/এএ/

সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
স্টয়নিস ঝড়ে পাত্তা পেলো না মোস্তাফিজরা
স্টয়নিস ঝড়ে পাত্তা পেলো না মোস্তাফিজরা
রানা প্লাজা ধস: ১১ বছরেও শেষ হয়নি তিন মামলার বিচার
রানা প্লাজা ধস: ১১ বছরেও শেষ হয়নি তিন মামলার বিচার
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার: পরিবেশমন্ত্রী
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার: পরিবেশমন্ত্রী
পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: মন্ত্রী
পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: মন্ত্রী
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট