X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
জি-টোয়েন্টি সম্মেলন

জোরালো হচ্ছে বৈষম্যবিরোধী কণ্ঠস্বর, বিক্ষোভ ঠেকাতে গিয়ে ৭৪ পুলিশ আহত

বিদেশ ডেস্ক
০৭ জুলাই ২০১৭, ১২:০৪আপডেট : ০৭ জুলাই ২০১৭, ১২:১৮
image

জি-টোয়েন্টি সম্মেলনের শুরুর দিনে সংঘাতের রাজনীতি আর অসম-অন্যায্য বাণিজ্যনীতির বিরুদ্ধে প্রতিবাদ আরও জোরালো হয়েছে। প্রাণ-প্রকৃতি-প্রতিবেশকে রক্ষায় সোচ্চার হয়েছে লাখো বিক্ষোভকারীর সম্মিলিত কণ্ঠ। চলমান বিক্ষোভ পুলিশি বাধায় এরইমধ্যে সহিংসতায় রূপ নিয়েছে। বৃহস্পতিবার (৬ জুলাই) পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে তুমুল সংঘর্ষের খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সংঘর্ষে বেশ কয়েকজন বিক্ষোভকারীসহ অন্তত ৭৪ জন পুলিশ আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে পুলিশি বাধার পরও অনড় অবস্থানে রয়েছেন বিক্ষোভকারীরা। 

জি-২০ এর বিরুদ্ধে বিক্ষোভ

শুক্র ও শনিবার হামবুর্গে ১ লাখ জমায়েতের আশা করছেন বিক্ষোভকারীরা। পুলিশ বলছে, বিক্ষোভ এখন অন্য শহরেও ছড়িয়ে পড়ছে। তুমুল বিরোধিতায় থাকা এ সম্মেলনকে ঘিরে হামবুর্গে নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে ২০ হাজার পুলিশ।  

শুক্র (৭ জুলাই) ও শনিবার (৮ জুলাই) অনুষ্ঠিত হতে যাচ্ছে জি-২০ সম্মেলন। জি-২০ সম্মেলনে অংশ নেবেন যুক্তরাষ্ট্র, রাশিয়া, তুরস্কসহ বিশ্বের বড় বড় অর্থনীতির দেশগুলোর নেতারা। আর এ সম্মেলনকে সামনে রেখে জলবায়ু পরিবর্তন, পুঁজিবাদ এবং বৈশ্বিক সংঘাতের বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে জোরালো হয়ে ওঠে হাজারো কণ্ঠস্বর। বেশ কয়েকদিন ধরে চলছে এ বিক্ষোভ। বিক্ষোভকারীদের অভিযোগ, জি-২০ সম্মেলন জনগণের ওপর শোষণ এবং বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা সম্পদের বণ্টনে একচেটিয়াকরণের জন্ম দেয়।

ওয়েলকাম টু হেল: বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

বৃহস্পতিবার রাতে ‘ওয়েলকাম টু হেল’ ব্যানারে হামবুর্গে প্রায় ১২ হাজার মানুষ জমায়েত হয়ে বিক্ষোভ করেন। সেসময় পুলিশ বিক্ষোভকারীদের বাধা দিলে তুমুল সংঘর্ষ শুরু হয়। মুখোশ পরা বিক্ষোভকারীদের ওপর জলকামান ও পিপার স্প্রে নিক্ষেপ করে পুলিশ। মাঝরাত পর্যন্ত চলে সংঘর্ষ। পুলিশের দাবি, বিক্ষোভকারীরা বোতল ছুড়ে মেরেছে এবং রড দিয়ে আঘাত করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিযানের প্রতিবেদনে বলা হয়, ‘ওয়েলকাম টু হেল’ বিক্ষোভকারীরা বৃহস্পতিবার হামবুর্গের ঐতিহাসিক হারবার এলাকা থেকে সম্মেলনস্থলের দিকে যাচ্ছিলেন। কিন্তু ৩০০ মিটার না যেতেই পুলিশ তাদের আটকে দেয়। ওই অবস্থায় ৪০ মিনিট দাঁড়িয়ে থাকেন তারা। পুলিশ বিক্ষোভকারীদের মুখোশ খুলতে বললে তারা পাথর ছুড়ে মারে।     

বিক্ষোভে উত্তাল জার্মানির হামবুর্গ

স্পেন থেকে আসা বিক্ষোভকারী ইউলালিয়া গোমেজ মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজকে বলেন, ‘বিশ্বের ২০টি দেশ-সুনির্দিষ্ট করে বলতে গেলে ধনী ২০টি দেশ বিশ্বের সব অর্থনৈতিক সিদ্ধান্ত নিচ্ছে যা আমার কাছে ভালো বলে মনে হয় না।’

নিল থিয়েরগার্টেন নামের ২১ বছর বয়সী এক বিক্ষোভকারী বলেন, ‘এ বিক্ষোভকে ওয়েলকাম টু হেল নাম দেওয়া হয়েছে। আমি মনে করি, নামই এ বিক্ষোভের ধরন প্রকাশ করছে।’

গত মাসে সিসিলিতে জি সেভেন সম্মেলন অনুষ্ঠিত হওয়ার পর এবার জি টুয়েন্টি সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জি সেভেন সম্মেলনে জলবায়ু পরিবর্তন, বাণিজ্য ও অভিবাসন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলোর মধ্যে তুমুল বিভাজন দেখা গিয়েছিল। পরে ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন।

/এফইউ/বিএ/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করতে পারবেন অ্যাসাঞ্জ
ফিলিস্তিনকে স্বীকৃতি: ৪ ইউরোপীয় দেশকে সতর্ক করলো ইসরায়েল
হাঙ্গেরিতে রেস কারের ধাক্কায় নিহত ৪
সর্বশেষ খবর
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’