X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কী কথা হলো পুতিন-ট্রাম্পের মধ্যে?

বিদেশ ডেস্ক
০৮ জুলাই ২০১৭, ১২:৪৪আপডেট : ০৮ জুলাই ২০১৭, ১২:৫৬
image

জার্মানির হামবুর্গে জি-টোয়েন্টি সম্মেলনের প্রথমদিনে সাইডলাইনে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২০ জানুয়ারি ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম দুই নেতার সাক্ষাৎ হল। তাদের মধ্যকার আলোচনার বিষয়বস্তু উঠে এসেছে বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে।


ট্রাম্প-পুতিন

শুক্রবার সকালে সম্মেলনের প্রথম দিনেই দুই নেতা করমর্দনের মধ্য দিয়ে সাক্ষাৎ করে স্বল্প সময়ের জন্য কথা বলেন। এরপর তাদের মধ্যে আরও দীর্ঘ আলোচনা হয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের বরাত দিয়ে সিএনএন জানায়, ৩০/৪০ মিনিটের বৈঠকের কথা থাকলেও দুই নেতার মধ্যে অপ্রত্যাশিতভাবে ২ ঘণ্টা ১৬ মিনিটের কথা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ম্যারাথন বৈঠকে মার্কিন নির্বাচনে হ্যাকিং এবং এতে রুশ সংশ্লিষ্টতার অভিযোগসহ পুতিন ও ট্রাম্প অনেক বিষয়ে কথা বলেন। ইউক্রেইন, সিরিয়াসহ অন্যান্য সমস্যা এবং কিছু দ্বিপক্ষীয় বিষয় নিয়ে তাদের কথা হয়। আলোচনায় উঠে আসে সাইবার নিরাপত্তা ও সন্ত্রাসবাদের প্রসঙ্গও।

নির্বাচনী প্রচারের সময় থেকে রুশ প্রেসিডেন্টের প্রশংসা করে আসা ট্রাম্প তার সঙ্গে বৈঠককে নিজের জন্য ‘সম্মানের’ বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। ‘আপনার সঙ্গে ব্যক্তিগতভাবে বৈঠক করতে পেরে আমি আনন্দিত।’ জানান তিনি। এদিকে প্রথম দ্বিপক্ষীয় বৈঠকে বসার আগেই ছোট্ট এক মন্তব্যে পুতিন জানিয়ে দেন ট্রাম্পের সঙ্গে দেখা করতে পেরে তিনি কতটা আনন্দিত। দুজনের মধ্যে ব্যক্তিগতভাবে একাধিক বৈঠক হওয়া প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

পোল্যান্ড সফরকালে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইউক্রেনকে অস্থিতিশীল করার অভিযোগ করেছিলেন রাশিয়ার বিরুদ্ধে। ক্রেমলিনকে তিনি দায়িত্বশীল দেশগুলোর কাতারে যোগ দেওয়ার আহ্বান জানান। তাৎক্ষণিকভাবেই ট্রাম্পের অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগ প্রত্যাখ্যান করে দেশটি। ওদিকে, জার্মানির ‘হান্ডেসব্লাট’ পত্রিকায় পুতিন রাশিয়ার বিরুদ্ধে আরোপিত মার্কিন-নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন। প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে রাশিয়া শতভাগ ইতিবাচক হলেও যুক্তরাষ্ট্র এ চুক্তি থেকে সরে এসেছে। সিরিয়া নিয়েও দু’পক্ষের অবস্থান ভিন্ন।

মার্কিন ও রুশ সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, তাদের সে আলোচনার একটা বড় অংশ জুড়ে ছিলো গত বছরের মার্কিন নির্বাচনে ‘রুশ হ্যাকিং হস্তক্ষেপ’ সংক্রান্ত অভিযোগের বিষয়টি। তবে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগসহ ইউক্রেন, সিরিয়া সংকট নিয়ে দুই দেশের সম্পর্কে যে টানাপড়েন সৃষ্টি হয়েছে, তা নিরসনে ঐকমত্য হয়েছে বলে জানিয়েছেন দুই নেতা। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, ‘মার্কিন নির্বাচনে রুশদের কোনো হস্তক্ষেপ ছিলো না, পুতিনের এমন মন্তব্যকে এসময় মেনেও নেন ট্রাম্প।’ তবে পররাষ্ট্রমন্ত্রী টিলারসন বলেছেন, ‘ব্যাপারটি এখনো স্পষ্ট নয়, যেহেতু এই অভিযোগের বিষয়টি নিয়ে এখনো তদন্ত চলছে, তারপরও এই ঘটনাটি নিয়ে রুশদের সঙ্গে আমাদের দীর্ঘমেয়াদী একটি সমঝোতায় আসতে হবে।’

পুতিনের সঙ্গে আলোচনার শুরুতে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘পুতিন ও আমি অনেক বিষয় নিয়েই আলোচনা করছি এবং আলোচনা ভালোভাবেই চলছে বলে আমি মনে করছি।’ তিনি আরও বলেন,  ‘আমরা খুবই ভালো আলোচনা করেছি। এখনও আমরা আলোচনা করব এবং সেটি চলতে থাকবে। আমরা রাশিয়া, যুক্তরাষ্ট্র এবং সবার জন্যই খুবই ইতিবাচক কিছু ঘটার অপেক্ষায় আছি।’

ফোনে ট্রাম্পের সঙ্গে কয়েকবার কথা হয়েছে জানিয়ে পুতিন বলেন, ‘ফোনালাপ করাটা যথেষ্ট নয়। তার চেয়ে মুখোমুখি বৈঠক করা ভালো।’ ওদিকে, পুতিনও ট্রাম্পের সঙ্গে বৈঠক থেকে ইতিবাচক ফলের প্রত্যাশা জানান।
/বিএ/


সম্পর্কিত
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী