দুইটি বিশেষ ব্রিটিশ যুদ্ধবিমান কিনছে বাংলাদেশ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:৪৫, জুলাই ০৯, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১২:০৭, জুলাই ০৯, ২০১৭

 

আকাশপথে  সামরিক শক্তি বৃদ্ধিতে যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক চুক্তি সম্পন্ন হয়েছে। চুক্তির আওতায় বাংলাদেশ বিমানবাহিনীর জন্য দুটি সি-১৩০জে সি-ফাইভ (C-130J C5) বিমান কিনবে সরকার। সামরিক ইস্যু নিয়ে কাজ করা দিল্লিভিত্তিক সংবাদমাধ্যম ডিফেন্স.নেট এই খবর জানিয়েছে। বাংলাদেশের সেনাসংশ্লিষ্ট সংবাদভিত্তিক ওয়েবসাইট মিলিটারি.কম.বিডি’র ওয়েবসাইটেও খবরটি নিশ্চিত করা হয়েছে।   

মিলিটারি.কম.বিডি’র খবরে বলা হয়েছে, ওই দুই যুদ্ধবিমান ক্রয়ের বিষয়টি ২০১৭-১৮ অর্থবছরে প্রতিরক্ষা খাতে বাজেটে অন্তর্ভূক্ত করা হয়েছে।

ডিফেন্স.নেট জানিয়েছে, এশিয়াতে নবম দেশ হিসেবে সি-১৩০জে বিমান কিনতে যাচ্ছে বাংলাদেশ।  এ ধরনের বিমান মূলত যুদ্ধক্ষেত্রের মালামাল পরিবহনের কাজে ব্যবহৃত হয়। বর্তমানে বাংলাদেশে সি-১৩০ই হারকিউলিস এয়ারক্র্যাফট ও দুইটি এল-৪১০ টার্বুলেট নামে পণ্যবাহী বিমান রয়েছে। সি-১৩০জে এর সি ফাইভ ভার্সনটি আরও উন্নত প্রযুক্তির।

সামরিকতা-সংশ্লিষ্ট বিভিন্ন ওয়েবসাইটে খোঁজ করে দেখা যায়, সি-১৩০ জে-এর অ্যালিসন এ ই(Allison AE) টার্বোপ্রপ ইঞ্জিন এবং ডাউতি এরোস্পেসের কম্পোজিট প্রপেলার রয়েছে যা  বিমানটিকে ঠাণ্ডা, গরম, কুয়াশা এবং মরুভূমি সব পরিবেশে সমানভাবে কার্যকর থাকতে সহায়তা করে।

বিমানটি কৌশলগত অভিযান, প্যারাস্যুট ও কার্গো মালামাল বহনে ব্যবহৃত হয়।

/এমএইচ/বিএ/

লাইভ

টপ
x