X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

তুরস্কে ‘ব্যর্থ অভ্যুত্থান’ প্রচেষ্টাকারীদের মাথা কেটে নেওয়ার হুমকি এরদোয়ানের

বিদেশ ডেস্ক
১৬ জুলাই ২০১৭, ০৯:৩৮আপডেট : ১৬ জুলাই ২০১৭, ১০:০১
image

তুরস্কে ‘ব্যর্থ অভ্যুত্থানের’ প্রচেষ্টাকারীদের মাথা কেটে নেওয়ার হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোয়ান। শনিবার (১৫ জুলাই) 'ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার' প্রথম বর্ষপূর্তিতে সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে এরদোয়ান এ হুঁশিয়ারি দেন।

এরদোয়ান
গত বছর ১৫ই জুলাই তুরস্কের সেনাবাহিনীর একাংশকে রাজপথে ট্যাংক নিয়ে এবং আকাশপথে যুদ্ধবিমান নিয়ে অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করতে দেখা যায়। ওই দিনের সংঘর্ষে কমপক্ষে আড়াইশ মানুষ নিহত হন। কথিত সেই অভ্যুত্থান প্রচেষ্টা সফল হয়নি। অভ্যুত্থানকারীরা জনতার কাছে হেরে যায়। আটক করা হয় অসংখ্য মানুষকে। চাকরি থেকে বরখাস্ত করা হয় হাজার হাজার কর্মকর্তা, কর্মচারীকে।
দিনটিকে উদযাপন করতে ১৫ জুলাইকে ‘গণতন্ত্র ও ঐক্য’ ঘোষণা দিয়ে তুরস্কে সরকারি ছুটি ঘোষণা করা হয়। দিনভর আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠান। ইস্তাম্বুলের রাস্তাগুলোতে টানানো হয় বিশাল বিশাল বিলবোর্ড-পোস্টার। পোস্টারগুলোতে অভ্যুত্থানবিরোধী জনগণকে সেনাবাহিনীর সঙ্গে লড়াই করতে দেখা যায়। দিনটি উপলক্ষ্যে শনিবার রাজধানী আঙ্কারায় এরদোয়ান সমর্থকরা র‍্যালি করেন। এদিন বসফরাস সেতুতে জমায়েত হওয়া সমর্থকদের উদ্দেশে ভাষণ দেন এরদোয়ান। এ সেতুতেই জনগণ অভ্যুত্থানের চেষ্টাকারী বিদ্রোহী সেনাদের মোকাবিলা করেছিল। আর ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার পর সেতুটির নাম দেওয়া হয়েছে জুলাই ফিফটিন মার্টায়ার’স ব্রিজ। 

ভাষণে এরদোয়ান অভ্যুত্থান প্রচেষ্টাকারীদের শাস্তি দেওয়ার ব্যাপারে বলেন, ‘সবার আগে আমরা ওই বিশ্বাসঘাতকদের মাথা কেটে ফেলব।’

মৃত্যুদণ্ডের বিধান পুনর্বহাল করতে যেকোনও বিলে স্বাক্ষর করার কথাটিও পুনচ্চারিত করেন তিনি। এরদোয়ান বলেন, ‘আমাদের রাষ্ট্রটি আইনের শাসন দ্বারা পরিচালিত। পার্লামেন্ট হয়ে আমার কাছে যদি বিলটি আসে তবে আমি তাতে স্বাক্ষর করব।’

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, মৃত্যুদণ্ড পুনর্বহাল করা হলে তুরস্ককে ইউরোপীয় ইউনিয়নে সদস্যপদ পাওয়ার আশা জলাঞ্জলি দিতে হবে।

এরদোয়ান সমর্থকরা র‍্যালি করেন
গত বছরের ১৫ জুলাই অভ্যুত্থান-প্রচেষ্টায় অংশ নেওয়া ওইসব সেনাদের কয়েক ঘণ্টার মধ্যে থামিয়ে দেয় প্রেসিডেন্ট এরদোগানের সমর্থকরা। তারা রাজপথে নেমে পড়ে। নিজেরা সংগঠিত হয়ে ট্যাংকের সামনে দাঁড়ায়। এতে অভ্যুত্থানকারীরা থমকে যায়। তাদেরকে আটক করা হয়। এখনও চলছে এর বিচার কার্যক্রম।

অভ্যুত্থান প্রচেষ্টার জন্য দায়ী করা হয় যুক্তরাষ্ট্রে নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন ও তার অনুসারীদের। কিন্তু ফেতুল্লাহ গুলেন এতে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। ওদিকে অভ্যুত্থান চেষ্টার পর তুরস্কে জারি করা হয় জরুরি অবস্থা। তা এখনও অব্যাহত আছে। উল্লেখ্য, ওই ঘটনার পর কমপক্ষে অর্ধ লক্ষ মানুষকে গ্রেফতার করা হয়েছে। চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে এক লাখেরও বেশি মানুষকে।

ব্যর্থ ওই অভ্যুত্থানচেষ্টাকে কাজে লাগিয়ে প্রেসিডেন্ট তার রাজনৈতিক উদ্দেশ্য ও স্বার্থ হাসিল করছেন বলে দাবি এরদোয়ান বিরোধীদের। কারণ অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর থেকেই বিরোধীদের ওপর ব্যাপক দমনপীড়ন চালাচ্ছেন এরদোয়ান।

/এফইউ/

সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বশেষ খবর
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা