X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বৈঠক ফাঁস হওয়ার আগেই ট্রাম্প জুনিয়রকে রক্ষার চেষ্টা হয়েছিল

বিদেশ ডেস্ক
১৬ জুলাই ২০১৭, ১৪:০০আপডেট : ১৬ জুলাই ২০১৭, ১৫:২৯
image

রুশ আইনজীবীর সঙ্গে এক বছর আগেকার বৈঠকের কথা বাবা জানতেন না বলে দাবি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে ট্রাম্প জুনিয়র। শনিবার এক নথির সূত্রে প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, বৈঠকের খবর ফাঁস হওয়ার কয়েকদিন আগেই ট্রাম্পের প্রচারণা দল এক আইনি প্রতিষ্ঠানকে ৫০,০০০ ডলার দিয়েছিল ট্রাম্প জুনিয়রকে আইনি সহায়তা দিতে।  গার্ডিয়ানের অনুমান, বৈঠকের খবর ফাঁস হওয়ার আগে প্রেসিডেন্ট-পুত্রের জন্য আইনি সহায়তার ব্যবস্থা করার চেষ্টা হয়েছিল এর মধ্য দিয়ে। সেখান থেকে ওই ব্রিটিশ সংবাদমাধ্যম বলছে, ট্রাম্প নিজে না জানলেও তার প্রচারণা দল সম্ভবত বৈঠকের কথা আগে থেকেই জানত। 

ডোনাল্ড ট্রাম্প ও ট্রাম্প জুনিয়র

শনিবার ফেডারেল ইলেকশন কমিশন বরাবর প্রচারণা কমিটির জমা দেওয়া এক আর্থিক বিবরণী হাতে পেয়েছে গার্ডিয়ান। ওই প্রতিবেদনে বলা হয়, গত ২৭ জুন অ্যালান ফুতেরফাসের ল’ ফার্মকে প্রচারণা কমিটি ওই পরিমাণ অর্থ পরিশোধ করেছে। গার্ডিয়ান মনে করছে, এ থেকে এটাই প্রমাণ হয় যে ছেলের সঙ্গে রুশ আইনজীবীর বৈঠকের কথা ট্রাম্প না জানলেও তার প্রচারণা কমিটি জানতো।
৯ জুলাই হোয়াইট হাউসের তিন কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস-এর খবরে দাবি করা হয়, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনের ব্যাপারে স্পর্শকাতর তথ্য নেওয়ার আশায় রুশ আইনজীবীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন ট্রাম্প জুনিয়র। নিউ ইয়র্কে ট্রাম্প টাওয়ারে রুশ আইনজীবী নাতালিয়া ভেসলনিস্কায়ার সঙ্গে গত বছরের ৯ জুনের সেই বৈঠকে ট্রাম্পের প্রচারণা চেয়ারম্যান পল ম্যানাফোর্ট ও ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনারও উপস্থিত ছিলেন। এই বৈঠকের দুই সপ্তাহ পরই রিপাবলিকান দলের হয়ে ট্রাম্পের মনোনয়ন নিশ্চিত হয় বলেও নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়।

প্রতিবেদন প্রকাশের পর ফিউতেরফাস ট্রাম্প জুনিয়রের আইনজীবি হিসেবে গণমাধ্যমে কথা বলেন। অথচ তার বেশ কয়েকদিন আগেই অর্থাৎ ২৭ জুন ওই আইনজীবীর প্রতিষ্ঠানকে ৫০ হাজার ডলার অর্থ পরিশোধ করা হয়েছে। ট্রাম্পের প্রচারণা কমিটির ওই বিবরণীতে আরও বলা হয়, ট্রাম্প করপোরেশনকে লিগ্যাল কনসালটেশনের জন্য ৮৯ হাজার ডলার দেওয়া হয়েছে। ওই ট্রাম্প করপোরেশনের নেতৃত্ব দিচ্ছেন ট্রাম্প জুনিয়র ও এরিক। অবশ্য কিসের জন্য বা কাকে পরামর্শ দিতে এই অর্থ দেওয়া হয়েছে সে সম্বন্ধে কোন‌ও তথ্য ওই বিবরণীতে নেই।

এর আগে ট্রাম্প জুনিয়র দাবি করেছেন, ওই বৈঠক উল্লেখ করার মতো কিছু ছিল না এবং এ ব্যাপারে তার বাবা কিছু জানতেন না। সম্প্রতি ট্রাম্পও ছেলের পক্ষ নিয়ে বলেছেন, এ বৈঠক নিয়ে তিনি অন্যায় কিছু দেখছেন না।  ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘আমি যা শুনেছি সেটা মাত্র ২০ মিনিটের বৈঠক ছিলো। এমন কাজ যেকেউই করতে পারে। এজন্য ছেলেকে দোষারোপ করছি না আমি।’

এদিকে শনিবার ঘোষণা দেওয়া হয়, ট্রাম্প রুশ সংযোগের তদন্ত সামলানোর জন্য বিশেষ পরামর্শদাতা হিসেবে ওয়াশিংটনের অ্যাটর্নি টি কবকে নিয়োগ দিয়েছেন।

/এফইউ/বিএ/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!