X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ব্রেক্সিট আলোচনায় করবিনকে চায় ইউরোপীয় ইউনিয়ন

বিদেশ ডেস্ক
১৭ জুলাই ২০১৭, ১৫:০৬আপডেট : ১৭ জুলাই ২০১৭, ১৫:০৮
image

 

ব্রেক্সিট নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে  ইউরোপীয় ইউনিয়নের আলোচনায় লেবার নেতা জেরেমি করবিনকেও অন্তর্ভূক্ত করা উচিত বলে মনে করছে ইউরোপীয় ইউনিয়ন(ইইউ)। সংস্থার শীর্ষ কর্মকর্তা গাই ভেরহোফস্তাদ ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র কাছে আলোচনায় করবিনকে অন্তর্ভূক্ত করার প্রস্তাব দিয়েছেন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম খবরটি নিশ্চিত করেছে।
থেরেসা মে এবং জেরেমি করবিন

ইইউ-এর শীর্ষ কর্মকর্তা গাই ভেরহোফস্তাদ ইউরোপীয় পার্লামেন্টের ব্রেক্সিট সমন্বয়কের ভূমিকা পালন করছেন। তিনি বলেছেন, নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারানো আসলে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ব্রেক্সিট পরিকল্পনাকে দুর্বল করে দিয়েছে। তাই ইইউ এর সঙ্গে আলোচনায় অন্যান্যদেরও যুক্ত করা উচিত। বেলজিয়ামের সাবেক এই প্রধানমন্ত্রী মনে করেন, নির্বাচনের ফল আসলে থেরেসা মে’র জন্য ‘আত্মঘাতী গোল’ হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, এখন আলোচনায় তারা বাকিদেরও নেবেন কিনা এটা সরকারের সিদ্ধান্ত নিতে হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্টকে দেওয়ার সাক্ষাতকারে তিনি বলেন, ‘ব্রেক্সিট পুরো যুক্তরাজ্যের বিষয়। ব্রিটেনবাসীকে এটা প্রভাবিত করবে। একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের চেয়ে এটা অনেক বড় বিষয়। এর সঙ্গ অনেকের জীবন জড়িত।’ তিনি আরও বলেন, ‘আমি বিশ্বাস করি আলোচনায় আরও মানুষের অংশ নেওয়া উচিত। আর মত আসতে পারে এতে। নির্বাচনের ফলের পর এটা স্পষ্ট যে ব্রেক্সিটি নিয়ে থেরেসা মে’র পরিকল্পনা একটু কঠিনই হবে।’

আলোচনায় অন্য দলের নেতা অন্তর্ভূক্ত করা উচিত হবে কিনা এমন প্রশ্নের জবাবে ভেরহোফস্তাদের মুখপাত্র বলেন, ‘থেরেসা মে এখন পর্যন্ত খুবই দুর্বলভাবে আলোচনা চালিয়েছেন। কাউকে অন্তর্ভূক্ত করাটা ভালো সিদ্ধান্ত হবে। তবে বিষয়টি পুরোপুরি ব্রিটিশ সরকারের উপর নির্ভর করছে।

ব্রেক্সিট নিয়ে যেকোনও আলোচনায় ভেটো দিতে পারে ইউরোপীয় পার্লামেন্ট। ফলে এই আলোচনায় করবিনের অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। যদিও ব্রিটেনের সঙ্গে তিনি সরাসরি আলোচনায় অংশ নিচ্ছেন না। কোন অবস্থায় ব্রেক্সিটের বিপক্ষে ইউরোপীয় পার্লামেন্ট ভোট দিতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ইতোমধ্যে পার্লামেন্ট ‘রেড লাইন’ প্রকাশ করেছে। তিনি বলেন, ‘আমরা বিস্তারিতভাবেই জানিয়েছি যে ইউরোপীয় নাগরিকদের বিষয়গুলো দেখতে হবে। নিরাপত্তা ও অর্থনৈতিক সম্পর্ক যেন ব্যহত না হয় সেটা দেখতে হবে। আয়ারল্যান্ডের সঙ্গে বিরুপ কোনও আচরণ করা হবে না। নিজেদের সকল প্রতিশ্রুতি রাখতে হবে যুক্তরাজ্যকে।’

করবিন ও শ্যাডো ব্রেক্সিট সেক্রেটারি স্যার কেইর স্টারমার মাইকেল বার্নিয়ার সঙ্গে দেখা করার পর ইইউ-ব্রিটেন ব্রেক্সিট আলোচনায় করবিনের অন্তর্ভূক্তির প্রশ্নটি জোরালো হয়ে ওঠে। তবে ইউরোপীয় ইউনিয়ন কর্মকর্তারা জানায়, তারা শুধুমাত্র সরকারের সঙ্গেই আলোচনা করবে। ব্রেক্সিট নিয়ে ইইউ’র প্রধান আলোচক বার্নিয়ার স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা সার্জম ওয়েলসের ফার্স্ট মিনিস্টার কারউইন জোনসের সঙ্গে কথা বলেছেন।

এদিকে করবিন জানান তিনি ১ কোটি ৩০ লাখ মানুষকে প্রতিনিধিত্ব করছেন। ব্রেক্সিট আলোচনা যুক্তরাজ্যের জন্য খুবই গুরুত্বপূণর্। তিনি বলেন, ‘আমরা আলোচনায় আমাদের জীবন মান ও কর্মসংস্থান নিশ্চিত করতে চাই। এবং ইইউ পুরো বিষয়টাকিভাবে দেখছে সেটা বুঝতে চাই।’ করবিন দাবি করেন, লেবার পার্টি এখন অপেক্ষায় থাকা সরকার। তার ব্রেক্সিট নিয়ে যেকোন আলোচনার জন্য প্রস্তুত।

ইউরোপীয় প্রতিবেশীদের সঙ্গে তারা সবসময় সুসম্পর্ক বজায় রাখতে চায় বলে জানান করবিন। জুলাইয়ে ব্রেক্সিট নিয়ে দ্বিতীয় দফায় আলোচনা হওয়ার কথা রয়েছে। নাগরিকদের বিষয়টি প্রাধাণ্য পাবে বলে ধারণা করা হচ্ছে। ইউরোপ ও ব্রিটেন সে বিষয়টি সামনে রেখেই আলোচনা চালিয়ে যাবে। বর্তমান পরিকল্পনা অনুযায়ী যুক্তরাজ্যে পরিবার নিয়ে আসতে পারবেন না ইইউ নাগরিকরা। এছাড়া ইউরোপীয় কোর্ট অফ জাস্টিসেও নিজেদের অধিকার হারিয়েছেন তারা।

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

/এমএইচ/বিএ/

সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
উত্তরাসহ দেশের চার পাসপোর্ট অফিসে দুদকের অভিযান
উত্তরাসহ দেশের চার পাসপোর্ট অফিসে দুদকের অভিযান
রনির ব্যাটে প্রাইম ব্যাংককে হারালো মোহামেডান
রনির ব্যাটে প্রাইম ব্যাংককে হারালো মোহামেডান
কুড়িগ্রামে বৃষ্টির জন্য নামাজ, এপ্রিলে সম্ভাবনা নেই বললো আবহাওয়া বিভাগ
কুড়িগ্রামে বৃষ্টির জন্য নামাজ, এপ্রিলে সম্ভাবনা নেই বললো আবহাওয়া বিভাগ
‘উন্নয়ন প্রক্রিয়ায় বাস্তুচ্যুত জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করা হবে’
‘উন্নয়ন প্রক্রিয়ায় বাস্তুচ্যুত জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করা হবে’
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা