X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সব হারানোর গল্প শোনালেন রোহিঙ্গারা

বিদেশ ডেস্ক
১৭ জুলাই ২০১৭, ২০:২৮আপডেট : ১৮ জুলাই ২০১৭, ১০:২৮
image

গত বছরের অক্টোবরে মিয়ানমারের সরকার ও সেনাবাহিনীর যৌথ ভূমিকায় রাখাইন প্রদেশে জাতিগত নিধনযজ্ঞের পর প্রথমবারের মতো সেখানে প্রবেশাধিকার দেওয়া হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে। শনিবার মুসলিম রোহিঙ্গা অধ্যূষিত রাখাইনে সাংবাদিকদের ঢুকতে দেয় মিয়ানমার সরকার। আর তাদের কাছে পেয়ে সব হারানোর গল্প শোনাতে থাকে বিশ্বের সবথেকে নিপীড়িত ওই জনগোষ্ঠী। শোনাতে থাকে নির্যাতন, নিপীড়ন আর হারিয়ে যাওয়া স্বজন আর সম্বলের গল্প।


রাখাইনের রোহিঙ্গা নারী

গত বছর অক্টোবরে রাখানইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের উপর নীপিড়নের কথা প্রথমবারের মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আসে। প্রাণ বাঁচাতে পালাতে শুরু করে অসহায় রোহিঙ্গারা। সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করলেও তাদের বাধা দেয় সরকার। চলতি সপ্তাহে দেশটির তথ্য মন্ত্রণালয় রয়টার্সসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সাংবাদিককে সেখানে নিয়ে যাওয়া হয়। তাদের নিরাপত্তায় নিয়োজিত রয়েছে আধাসামরিক বাহিনী। সারবেদা নামে এক নারী জানান, ‘আমার সন্তান সন্ত্রাসী নয়। কৃষিকাজের সময় তাকে ধরে নিয়ে যাওয়া হয়।’ তার মতো অন্যান্য নারীদেরও অভিযোগ মিথ্যা অভিযোগে তাদের স্বামীকে আটক করা হয়েছে।

নভেম্বরে মংদাও এলাকায় রোহিঙ্গা মুসলিমদের উপর বর্বর নির্যাতন চালায় মিয়ানমারের সেনাবাহিনী। তাদের নাগরিকত্ব দিতে অস্বীকৃতি জানায় দেশটির সরকার। নিপীড়নের শিকার প্রায় ৭৫ হাজার রোহিঙ্গা পালিয়ে আসে বাংলাদেশ। জাতিসংঘের মতে, মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ, নির্যাতনের শিকার হচ্ছে রোহিঙ্গারা।

নোবেল বিজয়ী অং সান সুচির নেতৃত্বাধীন সরকার অবশ্য এসব অভিযোগ অস্বীকার করেছে। একইসঙ্গে জাতিসংঘের তদন্ত কমিটিকেও প্রবেশে বাধা দিয়েছে তারা। প্রবেশের অনুমতি মেলেনি সাংবাদিক ও মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থাগুলোরও। মংদাওয়ের বুথিদংয়ের দুই দিন ছিলেন সাংবাদিকরা। এরপর অভিযুক্ত এলাকায় নিয়ে যাওয়া হয় তাদের। সাংবাদিকদের অনুরোধে দেখানো হয় কিয়ার গং তং এলাকাও। তবে সময়ের অভাবের অজুহাত দেখিয়ে সব স্থানে নেওয়া হয়নি তাদের।

এর আগে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছিলো রয়টার্স। এবার সরাসরি কিয়া গং তং এলাকার গ্রামবাসীদের সঙ্গে কথা বলতে চাইলে যেন অভিযোগের ঝড় বয়ে যায়। ৩০ বছর বয়সী সর্বদা বলেন, তার ছেলে নওসি মোল্লাহকে পুলিশ ধরে নিয়ে গেছে। তার পক্ষে কোনও আইনজীবী আছেন কিনা সেটাও জানেন না তিনি।

চলতি বছর মার্চে রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, ১৮ বছরের কম বয়সী ১৩ জন শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া ৪২৩ জনকে আইন ভঙ্গের অভিযোগে আটক করা হয়। কিয়ার গং তং গ্রামের একজন স্কুলশিক্ষক জানান, গ্রাম থেকে অন্তত ৩২জনকে আটক করা হয় আর হত্যা করা হয় ১৯জনকে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই শিক্ষক বলেন, প্রায় ৩ হাজার গ্রামবাসী পালিয়ে গেছে যা মোট সংখ্যার প্রায় অর্ধেক।

লালমুতি নামে আরেক গ্রামবাসী ছাই ছড়িয়ে একটি স্থানে নির্দেশ করে বলেন তিনি সেখানে তার বাবার দেহাবশেষ খুঁজে পেয়েছেন। তিনি জানান, কিভাবে তাকে বেঁধে বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। তার বাবা পুড়ে মারা যান আর মাকে আটক করা হয়। মৃত্যুর বিষয়ে অভিযোগ করায় ৬ মাসের জেল খাটতে হয় তার মাকে।   

এই বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে সাংবাদিকদের কথা বলার সুযোগ দেওয়া হয়নি। ফোনেও পাওয়া যায়নি কাউকে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে মিয়ানমার সীমান্ত রক্ষী পুলিশের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল থুরা সান লুইন বলেন, অনেক গ্রামবাসী মিথ্যা দাবি করেছে এবং এজন্য কারাবরণ করতে হয়েছে। তিনি বলেন, ‘সংবাদমাধ্যমগুলো জানায় আমরা নাকি তাদের বাড়িতে আগুন দিয়েছি, ধর্ষণ করেছি। কিন্তু এটা একদমই মিথ্যা।’ এছাড়া জাতিসংঘের পরিসংখ্যানেরও বিরোধীতা করেন তিনি। তিনি দাবি করেন, মাত্র ২২ হাজার মানুষ এখন নিখোঁজ।

দেশটির ভাইস প্রেসিডেন্ট মিন্ত সুইয়ের নেতৃত্বে একটি কমিটি বিষয়গুলো খতিয়ে দেখছে বলে দাবি সরকারের।  এছাড়া মিয়ানমার সরকারের পক্ষে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বাধীন একটি কমিটিও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ পর্যালোচনা করছে।

সূত্র: দ্য ন্যাশন ডট পিকে

/এমএইচ/বিএ/

সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
গরমে পুড়ছে খুলনা বিভাগ
গরমে পুড়ছে খুলনা বিভাগ
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি