ল্যাপটপ নিষেধাজ্ঞার অবসান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:৫১, জুলাই ১৮, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৬:০৪, জুলাই ১৮, ২০১৭

সৌদি এয়ারলাইন্সের যাত্রীদের ল্যাপটপ বহনে নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার দেশটির ট্রান্সপোর্টেশন সিকিউরিটি কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করে। এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের সবগুলো এয়ারলাইন্স থেকে ল্যাপটপ নিষেধাজ্ঞা উঠে গেল। মঙ্গলবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের খবর জানা যায়। 


চলতি বছর মার্চে বিশ্বের ৮টি দেশের ১০টি বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ছেড়ে যাওয়া বিমানযাত্রীদের ল্যাপটপ, ট্যাবলেট, ডিএসএলআর ক্যামেরাসহ বড় ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। মার্কিন কর্তৃপক্ষ জানায়,স্মার্টফোনের চেয়ে অপেক্ষাকৃত বড় ডিভাইসগুলো ভ্রমণের সময় নেওয়া যাবে না, সেগুলো ব্যাগে রেখে দিতে হবে। কেননা, যুক্তরাষ্ট্রের আশঙ্কা, এসব ডিভাইসের মধ্যে বিস্ফোরক থাকার ঝুঁকি আছে এবং তা অভিনব পদ্ধতিতে সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহার হতে পারে। পরে যুক্তরাষ্ট্রের পথ ধরে যুক্তরাজ্যও একইরকমের নিষেধাজ্ঞা আরোপ করে। 

গত মাসে মার্কিন কর্মকর্তারা ঘোষণা দিয়েছিলেন নিরাপত্তা ব্যবস্থা সন্তোষজনক হলে তারা ল্যাপটপ নিষেধাজ্ঞা তুলে নেবে। চলতি মাসে নিরাপত্তা পরিস্থিতি সন্তোষজনক বলে বিভিন্ন বিমানবন্দর ও এয়ারলাইন্স থেকে এই নিষেধাজ্ঞা তুলে নিতে শুরু করে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার আওতায় থাকা সবশেষ দেশ হিসেবে সৌদি আরবের বিমান থেকে তা প্রত্যাহার করা হলো।

/এমএইচ/বিএ/

লাইভ

টপ