X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আল জাজিরা'র পর এবার বিবিসিতে অস্বস্তি সৌদি জোটের!

বিদেশ ডেস্ক
১৯ জুলাই ২০১৭, ২২:২৭আপডেট : ২০ জুলাই ২০১৭, ১০:৩৭

আল জাজিরা'র পর এবার বিবিসিতে অস্বস্তি সৌদি জোটের! আল জাজিরা’র পর এবার দুনিয়াজুড়ে জনপ্রিয় আরেক সংবাদমাধ্যম বিবিসি’কে নিয়ে অস্বস্তিতে পড়েছে সৌদি জোট। ইয়েমেনের রাজধানী সানা’র উদ্দেশ্যে যাত্রা করা জাতিসংঘের একটি ফ্লাইটে বিবিসি’র সাংবাদিক থাকায় সেটি আটকে দিয়েছে সৌদি জোট। ফ্লাইটটির আরোহীদের মধ্যে বিবিসি’র তিন সাংবাদিক ছাড়াও ত্রাণ সংস্থার কর্মীরা ছিলেন। জাতিসংঘের পক্ষ থেকে এ ঘটনার সত্যতা নিশ্চিত করা হয়েছে।

২০১৫ সালে ইয়েমেনে সামরিক অভিযান শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট। দেশটির ক্ষমতাচ্যুত পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে পুনরায় ক্ষমতায় বসানোই ছিল এ হামলার লক্ষ্য।

ইয়েমেনে হুথি বিদ্রোহীদের উত্থান ঘটলেও দেশটির আকাশপথের ওপর আব্দ রাব্বু মানসুর হাদি’র নিয়ন্ত্রণ রয়েছে। এভিয়েশন সূত্রগুলো বলছে, মঙ্গলবার পূর্ব আফ্রিকার দেশ জিবুতি থেকে বিবিসি’র তিন সাংবাদিক জাতিসংঘের ওই ফ্লাইটে সানা’র উদ্দেশ্যে রওয়ানা করেন। পরে ফ্লাইটটি আটকে দেয় ইয়েমেনের সৌদি সমর্থনপুষ্ট কর্তৃপক্ষ।

ইয়েমেনে জাতিসংঘের মানবিক ত্রাণ সহায়তা সমন্বয়ক দফতর (ওসিএইচএ)-এর একজন মুখপাত্র আহমেদ বিন লাসোয়েদ। তিনি বলেন, সৌদি জোটের পক্ষ থেকে দাবি করা হয়েছে, বিদ্রোহী অধ্যুষিত এলাকায় সাংবাদিকদের নিরাপত্তার নিশ্চয়তা নেই। তাই তিন সাংবাদিককে বাণিজ্যিক ফ্লাইটে ভ্রমণের পরামর্শ দেওয়া হয়েছে। এটা দুর্ভাগ্যজনক। প্রকৃতপক্ষে এর মাধ্যমে বৃহত্তর মানবিক সংকটে পতিত ইয়েমেনের পরিস্থিতির আংশিক ব্যাখ্যা উঠে এসেছে। এ কারণেই আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে কেন ইয়েমেন সংকট যথেষ্ট গুরুত্ব পাচ্ছে না।

ইয়েমেনভিত্তিক সংবাদমাধ্যম ইয়েমেন পোস্ট-এর এডিটর ইন চিফ হাকিম আলমাসমারি। আল জাজিরা’কে তিনি বলেন, সংবাদমাধ্যমগুলোর বেপরোয়া হত্যাকাণ্ডের খবর প্রকাশের সক্ষমতা থাকা উচিত। পাঠক-দর্শকরাই বিচার করবেন কোনটা ঠিক; আর কোনটা ভুল! এটা খুবই দুঃখজনক যে, এ ব্যাপারে জাতিসংঘ এবং বিশ্বনেতাদের পক্ষ থেকে কোনও চাপ নেই।

চলতি বছরের মে মাসে জাতিসংঘের শীর্ষ মানবিক সহায়তা সমন্বয়ক স্টেফেন ও’ব্রায়ান ইয়েমেন পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেওয়া ভাষণে তিনি বলেন, ইয়েমেন এখন সামাজিক, অর্থনৈতিক এবং প্রাতিষ্ঠানিকভাবে 'চূড়ান্ত বিপর্যয়ের' মুখোমুখি। এখনই এ বিষয়ে জরুরি পদক্ষেপ নিতে হবে।

ইয়েমেনের মানবিক সংকটে প্রায় ৭০ লাখ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছেন। কলেরা ছড়িয়ে পড়ায় ইতোমধ্যে অর্ধসহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে। এরই মধ্যে আক্রান্ত হয়েছেন প্রায় ২৯ হাজার মানুষ। এ সংখ্যা দেড় লাখ ছাড়াতে পারে বলে জাতিসংঘ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

ও’ব্রায়ান বলেন, ‘ইয়েমেনিদের এ দুর্দশা হঠাৎ করে হয়নি, অথবা তা এমন কোনও শক্তির কাজ নয়, যা আমাদের নিয়ন্ত্রণের বাইরে। বরং বিশ্বশক্তির মদদে এ দ্বন্দ্বে যারা জড়িত তাদের ভুলের জন্যই এ অবস্থার সৃষ্টি। ইয়েমেনের সুবিধাবঞ্চিত জনগণ আজ রোগ ও মৃত্যুর মুখোমুখি। আর বিশ্ববাসী তা তাকিয়ে দেখছে। সংকট তৈরি হচ্ছে বা বেড়ে উঠছে না, বরং আজ আমাদের চোখের সামনে আমরা মানবতার মৃত্যু দেখছি।’

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ইয়েমেনে গৃহযুদ্ধ চলছে। ওই সময় শিয়া হুথি বিদ্রোহী ও তাদের মিত্ররা দেশটির প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহকে হটিয়ে রাজধানী সানাসহ বেশ কিছু এলাকার দখল নেয়। এ সময় প্রেসিডেন্ট সালেহকে নির্বাসনে যেতে বাধ্য করে হুথি বিদ্রোহীরা।  এক বছর পর সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোট হুথি বিদ্রোহীদের উৎখাতে ইয়েমেনে আগ্রাসন শুরু করে।

২০১৫ সাল থেকে ইয়েমেনে অন্তত আট হাজার মানুষ নিহত হয়েছেন। যাদের মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক। আহত হয়েছে প্রায় সাড়ে ৪৪ হাজার মানুষ। জাতিসংঘের হিসাব অনুযায়ী, এক কোটি ৮৮ লাখ মানুষের মানবিক সহায়তা প্রয়োজন।

/এমপি/

সম্পর্কিত
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা  
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
সর্বশেষ খবর
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!