X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

কোবিন্দকে অভিনন্দন জানিয়ে মোদির টুইট

বিদেশ ডেস্ক
২০ জুলাই ২০১৭, ১৯:১০আপডেট : ২০ জুলাই ২০১৭, ১৯:১৬
image

ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী রামনাথ কোবিন্দ নির্বাচিত হওয়ায় তাকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কোবিন্দকে অভিনন্দিত করে বেশ কয়েকটি টুইট করেছেন তিনি।

মোদি ও রামনাথ কোবিন্দ
একটি টুইটে মোদি লিখেছেন, “রামনাথ কোবিন্দজি, ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় আপনাকে অভিনন্দন! একটি ফলপ্রসূ ও অনুপ্রেরণামূলক কার্যকালের জন্য শুভকামনা থাকলো। রামনাথ কোবিন্দজির প্রতি এমপি এবং বিভিন্ন রাজ্যের প্রতিনিধিদের বিপুল সমর্থন দেখে খুব খুশি লাগছে। ইলেক্টোরাল কলেজের সদস্যদেরও আমি ধন্যবাদ জানাই।”

বিভিন্ন সময়ে রামনাথ কোবিন্দের সঙ্গে নিজের তোলা দুটি ছবিও টুইটারে পোস্ট করেছেন মোদি। এরমধ্যে একটি ছবি ২০ বছর আগে তোলা আর আরেকটি ছবি সাম্প্রতিক।


ছবিগুলো পোস্ট করতে গিয়ে মোদি লিখেছেন, ‘হে নবনির্বাচিত প্রেসিডেন্ট, ২০ বছর আগে এবং বর্তমানে..........আপনাকে জানাটা সবসময়ই বিশেষ সুযোগ বলে বিবেচিত হয়।’

বিজেপি প্রধান অমিত শাহও টুইটারে রামনাথ কোবিন্দকে শুভেচ্ছা জানিয়েছেন।

বৃহস্পতিবার রামনাথ কোবিন্দকে ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করা হয়। পার্লামেন্ট সদস্য ও রাজ্যের বিধায়কদের দুই তৃতীয়াংশের সমর্থন অর্থাৎ প্রায় ৬৬ শতাংশ ভোট নিয়ে বিজয় লাভ করেন সরকার সমর্থিত এ প্রার্থী। বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্থলাভিষিক্ত হবেন ৭১ বছর বয়সী কোবিন্দ। ২৫ জুলাই প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার কথা রয়েছে তার। কৃষকের সন্তান কোবিন্দ ভারতের দ্বিতীয় দলিত প্রেসিডেন্ট। এর আগে দলিত সম্প্রদায় থেকে কে আর নারায়ণ প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।

বিহারের সাবেক গভর্নর রামনাথ কোবিন্দ যে ভারতের ১৪তম রাষ্ট্রপতি হতে যাচ্ছেন তা আগেই আভাস দিয়েছিল ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। অবশেষে সেই আভাসকে সত্যি করে বৃহস্পতিবার বিকেলে তাকে বিজয়ী ঘোষণা করা হয়। তবে এনডিটিভি বলছে, সরকারিভাবে বিজয়ী ঘোষণার অনেক আগে থেকেই শুভেচ্ছা জানিয়ে রামনাথ কোবিন্দের দিল্লির বাড়িতে ফুল ও মিষ্টি পাঠাতে শুরু করেন সমর্থকরা। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী রামনাথ কোবিন্দ এবং ইউপিএ জোটের প্রার্থী মীরা কুমারের মধ্যে মূলত প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার লড়াইটা চলছিল। কোবিন্দের প্রাপ্ত মোট ভোটের সংখ্যা ৭ লাখ ২ হাজার ৪৪। অন্যদিকে ১৮টি বিরোধী দলের সর্বসম্মত প্রার্থী এবং লোকসভার প্রাক্তন স্পিকার মীরা কুমার পেয়েছেন ৩ লাখ ৬৭ হাজার ৩১৪টি ভোট।  বিজয়ী ঘোষণার পর কোবিন্দ বলেন, "এটি একটি বড় দায়িত্ব। আমার কাজ হবে সংবিধানকে ধারণ করা এবং এর সুরক্ষা দেওয়া। আমার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়াটা ভারতের গণতন্ত্রের মহত্বেরই নিদর্শন।"


পেশায় আইনজীবী কোবিন্দ দীর্ঘদিন রাজধানী দিল্লিতে ওকালতির চর্চা করেছেন। দুই মেয়াদে রাজ্যসভার সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৮-২০০২ সাল পর্যন্ত বিজেপির দলিত মোর্চার সভাপতির পদ সামলেছেন তিনি। এছাড়া অখিল ভারত কোলি সমাজের সভাপতিত্বও করেছেন কোবিন্দ। একসময়ে বিজেপির জাতীয় মুখপাত্রও ছিলেন তিনি।

২০১৫ সালের ৮ আগস্ট বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখার্জি তাকে বিহারের রাজ্যপাল নিয়োগ করেন। বর্তমানে বিহারের রাজ্যপাল হিসেবেই নিয়োজিত আছেন তিনি।

/এফইউ/

সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
সর্বশেষ খবর
রাজনৈতিক সম্পর্ক জোড়ালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
কাতারের আমিরের সফররাজনৈতিক সম্পর্ক জোড়ালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ইয়াবাসহ ইউপি চেয়ারম্যানের ছোট ভাই গ্রেফতার
ইয়াবাসহ ইউপি চেয়ারম্যানের ছোট ভাই গ্রেফতার
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ