X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের তৎপরতায় মেক্সিকোতে মার্কিনবিরোধী রাজনীতি শক্তিশালী হওয়ার আশঙ্কা

আরশাদ আলী
২০ জুলাই ২০১৭, ২০:৫৪আপডেট : ২০ জুলাই ২০১৭, ২১:০৬
image

নর্থ আমেরিকান ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট (নাফটা) চুক্তিতে মার্কিন স্বার্থ সংরক্ষণ করা না গেলে তা বাতিলের প্রতিশ্রুতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এবার সেই ট্রাম্পের প্রশাসন আলোচনার মধ্য দিয়ে চুক্তিটি পুনঃসম্পাদনে উঠে-পড়ে লেগেছে। মেক্সিকোর প্রেসিডেন্ট প্রার্থী আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডোকেই ট্রাম্পের তাড়াহুড়োর কারণ মনে করা হচ্ছে। মেক্সিকোতে মার্কিন আধিপত্যের বিরুদ্ধে তার অবস্থানের কারণেই চুক্তিটি এই সরকারের আমলেই সেরে নিতে চাইছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। বিশ্লেষকরা মনে করছেন, মার্কিন স্বার্থকে প্রাধান্য দিয়ে চুক্তিটি সম্পন্ন হলে তাকে ইস্যু বানিয়ে লোপেজের প্রেসিডেন্ট হওয়ার পথ ত্বরান্বিত হতে পারে। শক্তিশালী হতে পারে মার্কিনবিরোধী রাজনীতি।
ট্রাম্পের তৎপরতায় মেক্সিকোতে মার্কিনবিরোধী রাজনীতি শক্তিশালী হওয়ার আশঙ্কা বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স চলতি বছরের মধ্যেই নাফটা চুক্তি নতুন করে পর্যালোচনার বিষয়ে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ঐকমত্যের খবর দিয়েছে। মেক্সিকোর দুই কর্মকর্তাকে উদ্ধৃত করে রয়টার্সের খবরে বলা হয়েছে, ২০১৮ সালের মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনের আগেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসতে চান কর্মকর্তারা। কর্মকর্তাদের একজন রয়টার্সকে জানান, নির্বাচনি প্রচারণা চূড়ান্তে পৌঁছার আগেই আলোচনা শেষ করার লক্ষ্যে এমন সূচি তৈরি করা হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের দাবি, এই চুক্তির ফলে মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যে অসমতা তৈরি হয়েছে। কর্মসংস্থান হারিয়েছেন কয়েক হাজার মার্কিনি। মার্কিন স্বার্থ সংরক্ষিত না হলে নাফটা থেকে বের হওয়ার ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। তার অনড় অবস্থানের কারণেই পুনরায় এ নিয়ে আলোচনা শুরু হতে যাচ্ছে। ট্রাম্পের তাড়াহুড়োর নেপথ্য মেক্সিকোর আগামী নির্বাচনে লেফটিস্ট ন্যাশনাল রিজেনারেশন মুভমেন্ট (মোরেনা) –র প্রার্থী আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর এগিয়ে থাকাকেই কারণ মনে করা হচ্ছে। বাম ঘরানার এই জাতীয়তাবাদী রাজনীতিক আমলো নামে পরিচিত। তিনি মার্কিন আধিপত্য এবং ডোনাল্ড ট্রাম্পের বিরোধী। মেক্সিকোর ক্ষমতাসীন সরকারকে যুক্তরাষ্ট্রের কাছে নতজানু বলে আমলো মনে করেন।
আমলো দীর্ঘদিন ধরে রাজনীতি করে আসছেন। এর আগে তিনবার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন। গত মাসেই আন্তঃআমেরিকান কমিশনে ট্রাম্পের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করেছেন। অভিবাসীদের প্রতি ট্রাম্পের নীতি ও সীমান্ত দেয়াল নির্মাণের ঘোষণার প্রেক্ষিতে আমলো এই অভিযোগ দায়ের করেন।

ট্রাম্পের তৎপরতায় মেক্সিকোতে মার্কিনবিরোধী রাজনীতি শক্তিশালী হওয়ার আশঙ্কা
আমলো দাবি করেছেন, এখনকার মেক্সিকান সরকার ট্রাম্পের কাছে নতজানু হয়ে আছে, এই অবস্থা বিব্রতকর। ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আমরা কর্তৃত্বপূর্ণ কোনও সম্পর্ক চাই না। আমরা তা মেনে নেব না। মেক্সিকো একটি স্বাধীন ও স্বতন্ত্র দেশ- কোনও উপনিবেশ নয়, আশ্রিত রাজ্য নয়। কোনও বিদেশি সরকারের কর্তৃত্বের অধীনে নিজেদের নতজানু করব না।’
ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা আগেই ইঙ্গিত দিয়েছেন, নির্বাচনি প্রচারণায় আমলো প্রতিদিন যুক্তরাষ্ট্রবিরোধী বক্তব্য দেওয়ার আগেই নাফটা চুক্তিটি স্বাক্ষর করে ফেলতে চান। আগামী বছর জুলাইতে মেক্সিকোর নির্বাচন অনুষ্ঠিত হবে। কিছুদিন পরে আবার যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। আর ডিসেম্বরে মেক্সিকোর নতুন সরকার দায়িত্ব নেবে। ফলে এই বছরের মধ্যে চুক্তিটি সম্পাদন করা ছাড়া আর কোনও বিকল্প দেখছে না ট্রাম্প প্রশাসন।
ফেব্রুয়ারি মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রস জানান, চুক্তির আলোচনা শুরু নিয়ে তিনি উদ্বিগ্ন। বিশেষ করে মেক্সিকোর সঙ্গে আলোচনা। কারণ মেক্সিকোর আসছে বছরের প্রেসিডেন্ট নির্বাচন যতো ঘনিয়ে আসবে যে কোনও সরকারের পক্ষে চুক্তি করা কঠিন হবে। তিনি বলেন, ‘আমি আশা করি, দ্রুত আমরা তা করতে পারব। আমি নিশ্চয়তা দিয়ে বলতে পারি, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনও দেরি করা হবে না।’ রস-এর বক্তব্যের সঙ্গে সঙ্গতি রেখে চলতি বছরের এপ্রিল থেকেই মার্কিন আইনপ্রণেতারা পদক্ষেপ নেওয়া শুরু করেন।
বাণিজ্য মধ্যস্ততাকারী হিসেবে মেক্সিকোর ক্ষমতাসীন পেনা নিয়েতোর সরকার অর্থমন্ত্রী হিসেবে ইলদেফোনসো গুয়াজার্ডোকে নিয়োগ দিয়েছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, আট মাসের মধ্যেই চুক্তি স্বাক্ষর সম্ভব। তিনি বলেন, ২০১৮ সালের প্রথম তিন মাসের মধ্যে চুক্তিটি করে ফেলা যাবে। ‘যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন, মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে। ফলে চুক্তিটি যত দ্রুত স্বাক্ষর হবে ততো ভালো। অস্থিরতার মধ্যে বাজারকে আমরা আরও অস্থির করতে চাই না।’ সাফ জানিয়ে দিয়েছেন ইলদেফোনসো গুয়াজার্ডো।

যুক্তরাষ্ট্র ও ট্রাম্পবিরোধী আমলো
নাফটা নিয়ে বিপর্যয়কর অবস্থায় পড়তে চায় না এনরিক পেনা নিয়েতোর ক্ষমতাসীন সরকারও। খোদ মার্কিন কর্মকর্তারাই সতর্ক করেছেন, মেক্সিকো সংশোধিত চুক্তিতে নিজেকে বঞ্চিত মনে করে তাহলে সীমান্তে কড়াকাড়ি কমিয়ে দিতে পারে। এরইমধ্যে আমেরিকান অভিবাসীদের মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রের প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে দেশটি। আর মার্কিন স্বার্থকে প্রাধান্য দিয়ে অসম চুক্তি হলে তাও বাম-জাতীয়তাবাদী লোপেজকে সুবিধা দেবে বলে ধারণা করা হচ্ছে। ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা ও এক কংগ্রেসনাল সূত্র স্বীকার করেছে, মেক্সিকোকে নিয়ে ট্রাম্প প্রশাসন, ক্যাপিটল হিল ও ব্যবসায়িক সম্প্রদায়ের মধ্যে এক ধরনের উদ্বেগ ও আতঙ্ক বিরাজ করছে। তাদের আশঙ্কা, ট্রাম্পের নীতির কারণে যুক্তরাষ্ট্রবিরোধী জনপ্রিয় নেতা লোপেজ ওব্রাডোর সুবিধা আদায় করতে পারেন। এরই মধ্যে ট্রাম্পের পুনরায় আলোচনার বিষয়টিকে তিনি অস্ত্র বানিয়েছেন।
ট্রাম্পের জন্য আরেকটি পথ হলো নাফটা পুনর্মূল্যায়নের প্রতিশ্রুতি থেকে সরে আসা। তবে পিছিয়ে আসার মানুষ নন তিনি। চুক্তিটি দ্রুত সম্পন্ন করার পথেই এগোচ্ছেন রিপাবলিকান প্রেসিডেন্ট। তবে দ্রুত চুক্তি করলেই তিনি পার পাবে; এমন নয়। পিটারসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকনোমিক্স-এর সিনিয়র ফেরো ফ্রেড বার্গস্টেন মনে করছেন, মেক্সিকোর প্রেসিডেন্ট যদি ট্রাম্পের অন্যায্য কোনও দাবি মেনে নেন তাহলে ব্যাপক সুবিধা পেয়ে যাবেন লোপেজ ওব্রাডোর।
সূত্র: রয়টার্স, ব্লুমবার্গ, নিউজ১১৩০
/বিএ/

সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা