X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১
মার্কিন গবেষণা পত্রিকা

৮০ দেশে নিষিদ্ধ কীটনাশকেই মৃ্ত্যু হয়েছিল দিনাজপুরের ১৩ শিশুর

ফাহমিদা উর্ণি
২৫ জুলাই ২০১৭, ১৭:০৪আপডেট : ২৫ জুলাই ২০১৭, ১৭:০৭
image

 

২০১২ সালে দিনাজপুরের লিচু বাগানের আশপাশে বাস করা ১৩ শিশুর মৃত্যুর নেপথ্যে বিষাক্ত বীজ খাওয়াকে সম্ভাব্য কারণ মনে করা হয়েছে এতোদিন। তবে মার্কিন সাময়িকীতে প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণা-প্রবন্ধ অনুযায়ী লিচু বীজ খেয়ে নয়, এতে ব্যবহৃত তীব্র মাত্রার এক রাসায়নিকের সংস্পর্শে আসার কারণে প্রাণ হারাতে হয়েছিল ওই শিশুদের। এনডোসুলফান কীটনাশককে ওই রাসায়নিকের উৎস বলে উল্লেখ করা হয়েছে আমেরিকান জার্নাল অব ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন নামের জার্নালে প্রকাশিত ওই গবেষণা প্রবন্ধটিতে। এএফপি’র প্রতিবেদন থেকে জানা গেছে, ওই কীটনাশকটি ৮০টিরও বেশি দেশে নিষিদ্ধ।
noname

২০১২ সালের ৩১ মে থেকে ৩০ জুন পর্যন্ত দিনাজপুরে ১৪ জন শিশু একিউট এনসেফালিটিস সিনড্রোম (এইএস) এ আক্রান্ত হয়। তাদের বয়স ১ থেকে ১২ বছর। তারা সবাই লিচু বাগানের আশেপাশে কিংবা ১০ মিটারের মধ্যে বাস করতো। আক্রান্তদের মধ্যে এক শিশু প্রাণে বেঁচে গেলেও বাকিদের সবার মৃত্যু হয়। তখন অনেকে বলেছিলেন, লিচুর বিষাক্ত বীজ খেয়ে ফেলার কারণে তাদের মৃত্যু হয়েছে। পরে ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের গবেষকরাসহ আরও বেশ কয়েকজন মিলে এ নিয়ে গবেষণা শুরু করেন। সোমবার প্রকাশিত গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়, লিচু বা লিচুর বীজ খাওয়া নয়; ১৩ শিশুর মৃত্যুর জন্য লিচুতে মেশানো নিষিদ্ধ ঘোষিত কীটনাশক এনডোসুলফান দায়ী।

এএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে, পার্শ্ববর্তী দেশ ভারতে লিচু বাগানে একিউট এনসেফালিটিস সিনড্রোম (এইএস) এ আক্রান্ত হয়ে একইরকম করে প্রাণহানি হয়েছিল। অবশ্য, চিকিৎসাবিষয়ক ব্রিটিশ সাময়িকী  ল্যানচেটে প্রকাশিত এক গবেষণামূলক প্রবন্ধে দাবি করা হয়, ভারতের ওই বাগানে ফলের বীজ ও শাঁসে প্রাকৃতিকভাবে তৈরি হওয়া বিষক্রিয়ায় ওইসব প্রাণহানি হয়েছে।

বাংলাদেশের ২০১২ সালের ওই ঘটনা নিয়ে গবেষণাকারী এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়া ডিজিজ রিসার্স-এর সহকারী বিজ্ঞানী এম.সাইফুল ইসলাম বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে লিচুর বীজ খাওয়ার কারণে ওই শিশুদের মৃত্যু হয়নি; কারণ বাংলাদেশে লিচুর বীজ খাওয়া হয় না। বরং, বিভিন্ন বিষাক্ত রাসায়নিকের সংস্পর্শে আসার কারণে ২০১২ সালে ওই শিশুদেরকে প্রাণ হারাতে হয়েছে। ওই প্রাণহানি তখনই হয়েছে যখন বাংলাদেশজুড়ে লিচু চাষ এবং খাওয়া হচ্ছে। যদি বিষাক্ত বীজের কারণে প্রাণহানি হতো তাহলে তা ছোট একটি এলাকার মধ্যে সীমাবদ্ধ থাকতো না, দেশজুড়ে ছড়িয়ে পড়তো।”

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম কোর্ট হাউস নিউজ সার্ভিসের প্রতিবেদনে বলা হয়, ওই লিচু বাগানগুলোতে যে বিভিন্ন রকমের এবং প্রচুর কীটনাশক ব্যবহার করা হয়েছে সে ব্যাপারে গবেষকরা খালি কীটনাশকের কৌটাসহ বাস্তব প্রমাণ পেয়েছেন। তাছাড়া স্থানীয় বাসিন্দারাও সাক্ষ্য দিয়েছেন।

সাইফুল ইসলাম বলেন, ‘স্থানীয় লোকজন আমাদের বলেছেন, মাঝে মাঝে এতো বেশি স্প্রে করা হতো যে তাদের পক্ষে বাড়িতে থাকাটা কষ্টের হয়ে যেত, বেশ কয়েক ঘণ্টা পর্যন্ত কীটনাশকের গন্ধ থেকে যেত।

ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঠেকাতে শিক্ষা ও কীটনাশক ব্যবহারের ওপর নজরদারি জোরালো করার ওপর গুরুত্বারোপ করেছেন আমেরিকান জার্নাল অব ট্রপিক্যাল মেডিসিন এন্ড হাইজিন এর প্রেসিডেন্ট ড. প্যাট্রিসিয়া এফ. ওয়াকার।

/বিএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা