X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ইসরায়েলবিরোধীদের রুখতে নেতানিয়াহু সরকারের নতুন নির্দেশ

বিদেশ ডেস্ক
২৬ জুলাই ২০১৭, ১৬:২১আপডেট : ২৬ জুলাই ২০১৭, ১৮:২৫
image

ইসরায়েলবিরোধী প্রচারণাকারীদের নিষিদ্ধ করতে নতুন নির্দেশ জারি করেছে নেতানিয়াহু সরকার। মার্চে সিনেটে পাস হওয়া এক আইনের বলে নতুন ওই নির্দেশ জারি করা হয়েছে। নতুন মানদণ্ড অনুযায়ী, যেসব অধিকারকর্মী আর সংস্থা ‘সক্রিয়ভাবে এবং অনবরত’ ইসরায়েলকে বর্জনের পক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছে তারা নিষিদ্ধ বলে বিবেচিত হবেন। তেল আবিব কর্তৃপক্ষের দাবি, সমালোচনা কিংবা ফিলিস্তিনের প্রতি অঙ্গীকারের কারণে নয়, তারা নিষিদ্ধ বিবেচিত হবেন ইসরায়েলের জন্য ‘হুমকি’ হওয়ার কারণে।
ইসরায়েলবিরোধী একটি বিক্ষোভ (ফাইল ফটো)

সোমবার বয়কট, ডাইভেস্টমেন্ট অ্যান্ড স্যাংকশনস (বিডিএস) মুভমেন্টের সঙ্গে জড়িত থাকা ভিন্ন ভিন্ন ধর্মের পাঁচ অ্যাক্টিভিস্টকে যুক্তরাষ্ট্র থেকে ইসরায়েলগামী একটি ফ্লাইটে উঠতে বাধা দেওয়া হয়। এ নিয়ে সমালোচনার মুখে একদিনের মাথায় ইসরায়েলের তরফ থেকে নতুন মানদণ্ডে নিষেধাজ্ঞার সিদ্ধান্তের বিস্তারিত জানানো হলো।

নিষেধাজ্ঞা আরোপের আইনটি ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে পাস হয় গত মার্চে। মধ্যপ্রাচ্যবিষয়ক ব্রিটিশ সংবাদমাধ্যম মিডল ইস্ট আই জানায়, মঙ্গলবার ইসরায়েলের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে নতুন নির্দেশনার কথা জানানো হয়েছে। বিবৃতিতে জোর দিয়ে বলা হয়, ‘ইসরায়েল সরকারের নীতিমালার প্রতি সমালোচনামূলক এজেন্ডা বাস্তবায়নের কারণে ইসরায়েলবিরোধী কিংবা ফিলিস্তিনপন্থী কোনও সংস্থার প্রবেশাধিকার নিষিদ্ধ হচ্ছে না’। 

ইসরায়েলবিরোধী প্রচারণাকে রাষ্ট্র হিসেবে এর বৈধতা খর্ব করার প্রচেষ্টা এবং দেশটির স্থায়িত্ব ও জাতীয় নিরাপত্তার জন্য ‘হুমকি’ বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ জানিয়েছে, পাঁচ মার্কিনিকে প্রবেশে বাধা দেওয়ার পক্ষে অবস্থান জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়ে ডেরি এবং কৌশলবিষয়ক মন্ত্রী গিলাড এরডান যৌথ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে বলা হয়, “এরা সবাই ইসরায়েল বয়কটের পক্ষে প্রচারণাকারী অ্যাক্টিভিস্ট। উগ্রপন্থী বয়কটকারী সংগঠনগুলোর প্রতিনিধিত্ব করতে তারা ইসরায়েল আসতে চেয়েছিল। এসব সংগঠনের উদ্দেশ্যই হলো ইসরায়েলের জন্য হুমকি সৃষ্টি করা।”

ইসরায়েল বর্জনের আহ্বানকারী সংগঠনগুলোর প্রভাবশালী সদস্যদের পাশাপাশি এসব সংগঠনের প্রতিনিধি হিসেবে ইসরায়েল সফরকারীরাও নিষেধাজ্ঞার আওতায় থাকছেন। শহরের মেয়রের মতো প্রভাবশালী ব্যক্তিরা যদি বয়কটকে সমর্থন করেন তবে তারাও নতুন নির্দেশনা অনুযায়ী নিষেধাজ্ঞায় পড়বেন।

বিভিন্ন ধর্মবিশ্বাসের মানুষের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দলের হয়ে ইসরায়েল ও ফিরিস্তিনের ধর্মীয় নেতাদের সঙ্গে দেখা করার কথা ছিল পাঁচ মার্কিন অ্যাক্টিভিস্টের। ওই পাঁচজনের তিনজন ফিলিস্তিনিদের অধিকারের দাবিতে সোচ্চার থাকা মার্কিন সংগঠন জেইয়িশ ভয়েস ফর পিস এর সদস্য। তাদের অভিযোগ, ফিলিস্তিনিদের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠার দাবিতে সোচ্চার থাকার কারণে তাদেরকে ভুগতে হচ্ছে। অন্যদিকে ইসরায়েলের দাবি, ওই ৫ অ্যাক্টিভিস্ট বয়কটের পক্ষে অবস্থানকারী সংগঠনের হয়ে ইসরায়েলে যেতে চেয়েছেন এবং এবং দেশটির ক্ষতি করতে চেয়েছেন। সে কারণেই তাদের বাধা দেওয়া হয়।

/এফইউ/বিএ/

সম্পর্কিত
আত্মরক্ষার সিদ্ধান্ত আমরা নিজেরাই নেব: নেতানিয়াহু
যেকোনও ইসরায়েলি হামলা মোকাবিলায় প্রস্তুত সেনাবাহিনী: ইরান
ইরানের ওপর আসতে পারে আরও নিষেধাজ্ঞা
সর্বশেষ খবর
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট কাল
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট কাল
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট