X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ভেনেজুয়েলায় সরকার উৎখাতের প্রচেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র?

ফাহমিদা উর্ণি
২৬ জুলাই ২০১৭, ২১:২৫আপডেট : ২৮ জুলাই ২০১৭, ১৬:৫৭
image

ভেনেজুয়েলার নির্বাচিত সরকারকে উৎখাত করতে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ তৎপরতা চালাচ্ছে; ইঙ্গিত দিয়েছেন সংস্থাটির প্রধান মাইক পম্পেও। দুই লাতিন দেশ মেক্সিকো ও কলম্বিয়া সরকার যুক্তরাষ্ট্রকে সহযোগিতা দিচ্ছে বলেও আভাস দিয়েছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আয়োজিত এক নিরাপত্তা ফোরামের প্রশ্নোত্তর পর্বে পম্পেও ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের নতুন পরিকল্পনার ইঙ্গিত দেন। এতে ক্ষুব্ধ হয়ে উঠেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং তার সমর্থকরা। মেক্সিকো ও কলম্বিয়া সরকারের কাছ থেকে ব্যাখ্যা দাবি করা হয়েছে। উল্লেখ্য, শুরু থেকেই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সরকার উৎখাতের ষড়যন্ত্র করার অভিযোগ করে যাচ্ছেন মাদুরো।
ভেনেজুয়েলায় সরকারবিরোদী বিক্ষোভে সহিংসতা
ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, চিলি থেকে শুরু করে নিকারাগুয়া, কিংবা আর্জেন্টিনা থেকে শুরু করে হাইতি পর্যন্ত লাতিন আমেরিকার দেশগুলোর নির্বাচিত সরকার উৎখাতে মার্কিন হস্তক্ষেপের দীর্ঘ ইতিহাস রয়েছে। তারই ধারাবাহিকতায় এবার ভেনেজুয়েলার মাদুরো সরকারকে উৎখাতের চেষ্টা চালাচ্ছে বলে সিআইএ প্রধানের বক্তব্য থেকে ইঙ্গিত মিলেছে। গবেষণা প্রতিষ্ঠান আসপেন ইন্সটিটিউট আয়োজিত নিরাপত্তা ফোরামের প্রশ্নোত্তর পর্বে পম্পেও বলেন: “ভেনেজুয়েলায় নেতৃত্ব পরিবর্তনের ব্যাপারে আমরা আশাবাদী এবং সিআইএ সেখানকার পরিস্থিতির গতি প্রকৃতি বোঝার সর্বোচ্চ চেষ্টা করছে।”
পম্পেও আরও বলেন: “গুরুত্বপূর্ণ এই ইস্যুটি নিয়ে সবশেষ প্রতিক্রিয়ার মাত্র এক সপ্তাহ আগে মেক্সিকো সিটি ও বোগোটাতে গিয়েছিলাম আমি। মেক্সিকো আর কলম্বিয়া কী করলে তা তাদের এবং আমাদের [যুক্তরাষ্ট্রের] দু্ই পক্ষের জন্যই শ্রেয়তর হয়, সেটাই বোঝানোর চেষ্টা করেছি তাদের।
এদিকে ভেনেজুয়েলাভিত্তিক সংবাদমাধ্যম টেলিসুর জানিয়েছে, এক টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে সিআইএ প্রধানের বক্তব্যের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন মাদুরো। তিনি বলেন, “সিআইএ পরিচালক বলেছেন ভেনেজুয়েলার সাংবিধানিক সরকারকে উৎখাত করতে করতে এবং আমাদের প্রিয় ভেনেজুয়েলায় হস্তক্ষেপ করতে সরাসরি মেক্সিকো সরকার ও কলম্বিয়া সরকারের সহযোগিতা নিয়ে তৎপরতা চালাচ্ছে মার্কিন সরকার ও সিআইএ।” তিনি আরও বলেন, ‘আমি চাই মেক্সিকো ও কলম্বিয়ার সরকার সিআইএ’র বক্তব্যের যথাযথ ব্যাখ্যা দেবে এবং তারপর এ ধরনের ধৃষ্টতা প্রদর্শনের আগেই আমি রাজনৈতিক ও কূটনৈতিক সিদ্ধান্তগুলো নেব।”
সিআইএ প্রধান
ভেনেজুয়েলার সরকার উৎখাতের প্রচেষ্টার ব্যাপারে ওয়াশিংটনভিত্তিক সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড পলিসি রিসার্স-এর সহ-পরিচালক মার্ক ওয়েসব্রোট বলেন, গত ১৫ বছর ধরে কারাকাসের সরকার পরিবর্তন দেখতে চাওয়াটা মার্কিন নীতির অংশ ছিল। ইন্ডিপেনডেন্টকে দেওয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, “তারা দীর্ঘদিন ধরে এ সরকার থেকে পরিত্রাণ পাওয়ার চেষ্টা করে যাচ্ছে এবং তারা মনে করছে অন্য যেকোনও সময়ের চেয়ে এখন তারা লক্ষ্যের অনেক বেশি কাছাকাছি আছে।”
ভেনেজুয়েলার সাবেক প্রেসিডেন্ট হুগো চ্যাভেজের মৃত্যুর পর ২০১৩ সালে তার স্থলাভিষিক্ত হন মাদুরো। আর ক্ষমতাসীন হওয়ার পর থেকে বরাবরই মাদুরো অভিযোগ করে আসছেন যুক্তরাষ্ট্র তাকে উৎখাতের প্রচেষ্টা চালাচ্ছে। তার অভিযোগ, যুক্তরাষ্ট্র সরকারবিরোধী বিক্ষোভ উসকে দিচ্ছে এবং এর মধ্য দিয়ে তারা ভেনেজুয়েলার তেলের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায়। গত জুনেও মাদুরো একই ধরনের অভিযোগ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এ ধরনের পদক্ষেপ নেওয়া থেকে দূরে থাকতে বলেন। সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, “ভেনেজুয়েলাকে যদি বিশৃঙ্খলা ও সহিংসতার দিকে ঠেলে দেওয়া হয়.....তবে আমরা তা প্রতিহত করব।”  

মাদুরো
ভেনেজুয়েলায় যখন তুমুল সরকারবিরোধী বিক্ষোভ ও অস্থিরতা চলছে তখনই সিআইএ প্রধানের ইঙ্গিত পাওয়া গেল। ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, ভেনেজুয়েলায় মাদুরো এবং তার পূর্বসূরী হুগো চ্যাভেজ এ দুই নির্বাচিত সরকারকেই দুর্বল করতে চেয়েছে যুক্তরাষ্ট্র। ২০০২ সালে এক অভ্যুত্থানে চ্যাভেজ সাময়িকভাবে উৎখাতও হয়েছিলেন। পরে আবার ক্ষমতা ফিরে পান তিনি। ভেনেজুয়েলার সরকার উৎখাতে মার্কিন প্রচেষ্টাগুলোর মধ্যে আছে ন্যাশনাল এনডোমেন্ট ফর ডেমোক্রেসি এর মতো সংগঠনগুলোর মাধ্যমে সরকারবিরোধী গোষ্ঠীগুলোর কাছে তহবিল সরবরাহ করা, আবার কিছু প্রচেষ্টা সাধারণ প্রপাগান্ডার মধ্যেই সীমাবদ্ধ থাকে। ইন্ডিপেনডেন্ট আরও জানায়, ২০১৬ সালের মে মাসে মার্কিন কর্মকর্তারা সাংবাদিকদের বলেছিলেন, ভেনেজুয়েলা গভীর সংকটের দিকে যাচ্ছে এবং শেষ পর্যন্ত তা সহিংসতায় রূপ নিতে পারে। তারা আরও বলেছিলেন মাদুরো প্রেসিডেন্ট হিসেবে তার মেয়াদ শেষ করতে পারবেন কিনা সে ব্যাপারে সন্দেহ রয়েছে। ২০১৮ সালের শেষের দিকে মাদুরোর মেয়াদ শেষ হওয়ার কথা।
/বিএ/

সম্পর্কিত
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থী মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থী মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ