X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

মুসলমানদের বিভক্তির সুযোগ নিচ্ছে ইসরায়েল: এরদোয়ান

বিদেশ ডেস্ক
২৭ জুলাই ২০১৭, ১৭:২৯আপডেট : ২৭ জুলাই ২০১৭, ২১:২৯

রজব তাইয়্যেব এরদোয়ান তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, ইসরায়েল জেরুজালেম নগরীর ইসলামি চরিত্র বদলে দিতে চাইছে। তারা মুসলমানদের বিভক্তির সুযোগ নিচ্ছে। তবে ইসলামের পবিত্র স্থাপনাগুলো রক্ষা করা শুধু ফিলিস্তিনিদের দায়িত্ব নয়। এটা পুরো মুসলিম উম্মাহ’র দায়িত্ব। আমরা অবশ্যই মুসলিমদের জন্য আল আকসা মসজিদের দরজা বন্ধ করতে দেবো না। ২৬ জুলাই ২০১৭ বুধবার তুরস্কের রাজধানী আঙ্কারায় ওয়ার্ল্ড ইসলামিক কংগ্রেস-এ দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

ভাষণে ইসরায়েলকে মানবাধিকার এবং জেরুজালেমের প্রচলিত রীতিনীতির প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানান তুরস্কের প্রেসিডেন্ট।

তিনি বলেন, আল আকসা মসজিদের প্রবেশপথ থেকে ইসরায়েলি মেটাল ডিটেক্টর সরিয়ে নেওয়া একটা সঠিক সিদ্ধান্ত। তবে এটা যথেষ্ট নয়। এ অঞ্চলে আগুন ছড়িয়ে দেয়-এমন যে কোনও নীতি গ্রহণ থেকে ইসরায়েলকে অবশ্যই বিরত থাকতে হবে।

একইদিন আঙ্কারায় তুরস্কের ক্ষমতাসীন দল জাস্টিস এন্ড ডেভেলপমন্ট পার্টির বৈঠকেও আল আকসা মসজিদ নিয়ে কথা বলেন এরদোয়ান। তিনি বলেন, আল-আকসায় নামাজ পড়তে যাওয়া মুসলিমদের সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করা কোনওভাবেই মেনে নেওয়া যায় না। নামাজ আদায়ে বিধিনিষেধ তুরস্ক সহ্য করতে পারে না।

রজব তাইয়্যেব এরদোয়ান বলেন, সবাই জানে ইসরায়েল শুধু নিরাপত্তার স্বার্থে এই পদক্ষেপ নেয়নি। তারা মুসলিমদের কাছ থেকে আল-আকসা ছিনিয়ে নিতে চায়। আমি সব মুসলিমদের বলতে চাই যাদের সুযোগ আছে তারা জেরুজালেমে আসুন। সবাই মিলে এ মসজিদ রক্ষা করতে হবে।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর তাণ্ডব

এর আগে পবিত্র আল আকসা মসজিদে নামাজ আদায়ে ইসরায়েলি বিধিনিষেধ এবং মুসল্লিদের ওপর ইহুদিবাদী তাণ্ডবের নিন্দা জানিয়েছে তুরস্কের পার্লামেন্ট। ২৪ জুলাই ২০১৭ সোমবার তুর্কি পার্লামেন্টে এ সংক্রান্ত আলোচনায় অংশ নিয়ে ইসরায়েলি আচরণের তীব্র সমালোচনা করেন দেশটির এমপিরা।

তুর্কি পার্লামেন্টের স্পিকার ইসমাঈল কাহরামান বলেন, ইসরায়েল মানবাধিকার ও বিশ্বাসের স্বাধীনতার ওপর আঘাত করেছে। এর বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে তার দায়িত্ব পালন করতে হবে। ফিলিস্তিনি ভাইদের ব্যাপারে আরও সংবেদনশীল হওয়ার জন্য বিশেষ করে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি।

পার্লামেন্টের আলোচনায় অংশ নিয়ে একই রকম প্রতিক্রিয়া জানান ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি এবং বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির এমপিরা। এ সময় তারা ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে মুক্তিকামী ফিলিস্তিনিদের প্রতি প্রতিরোধ আন্দোলনের প্রতি নিজেদের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।

উল্লেখ্য, আল আকসা মসজিদে নামাজ আদায়ে প্রায় মাসখানেক ধরে ইসরায়েলি বিধিনিষেধের কবলে পড়ছেন মুসল্লিরা। ২১ জুলাই ২০১৭ শুক্রবার জুমার নামাজের পর ইসরায়েলি বাহিনী ও অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীদের হামলায় হতাহত হন অর্ধসহস্রাধিক ফিলিস্তিনি। এর কদিন আগে আল আকসা মসজিদের ইমাম ইসরায়েলি বাহিনীর তাণ্ডবে আহত হন। ৪৮ বছরের মধ্যে প্রথমবারের মতো মসজিদটিতে জুমার নামাজ আদায় নিষিদ্ধ করে দখলদার বাহিনী। এমন পরিস্থিতিতে এ বিষয়ে নিজেদের অবস্থানের জানান দেয় তুরস্ক।

১৯৬৭ সালে যখন ইসরায়েল এই এলাকায় প্রবেশাধিকার পায় তখন শুধু মুসলিমরাই আল-আকসায় নামাজ পড়তে পারতো। দিনের একটি নির্দিষ্ট সময় প্রার্থনার সুযোগ পেত ইহুদিরা। মেনে চলতে হতো অনেক নিয়ম। বিগত ৫০ বছরে এই চিত্র অনেকটাই পাল্টে গেছে। ইসরায়েল এখন আল আকসার ওপর পূর্ণ দখলদারিত্ব প্রতিষ্ঠার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।

২০ জুলাই ২০১৭ বৃহস্পতিবার আল আকসা মসজিদে প্রবেশে ইসরায়েলি বিধিনিষেধ নিয়ে কথা বলেন ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী গিলাদ এরদান। ইসরায়েলি আর্মি রেডিও’কে তিনি বলেন, আল  আকসায় প্রবেশে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে; গত এক সপ্তাহে এ বিষয়ে আন্তর্জাতিক অঙ্গন থেকে কোনও প্রতিবাদ এমনকি কোনও নিন্দাও আসেনি। সূত্র: মিডল ইস্ট মনিটর।

/এএ/এমপি/

সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা