X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

রুশ নিষেধাজ্ঞায় ট্রাম্প কি ভেটো দেবেন?

বাধন অধিকারী
২৮ জুলাই ২০১৭, ১৭:০০আপডেট : ২৮ জুলাই ২০১৭, ১৭:০২
image

রাশিয়ার ওপর অবরোধ আরোপের প্রস্তাবটি পার্লামেন্টে ওঠার আগেই শীর্ষ এক মার্কিন সংবাদমাধ্যম আভাস দেয়, এটি স্বাক্ষরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোভাব ইতিবাচক। তবে সিনেটে প্রস্তাবটি পাসের পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রুশ সংশ্লিষ্টতার অভিযোগকে প্রাধান্য দিয়ে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। ট্রাম্প প্রস্তাবটিতে স্বাক্ষর করবেন কিনা, তা নিয়ে সন্দেহ পোষণ করছে তারা। এদিকে হোয়াইট হাউসের প্রতিক্রিয়া এবং সিনেটের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির শীর্ষ ব্যক্তিদের বক্তব্য থেকে আভাস পাওয়া গেছে, প্রস্তাবটিকে আইনে পরিণত করতে প্রেসিডেন্ট ট্রাম্প এতে স্বাক্ষর করতে যাচ্ছেন।

ট্রাম্প ও পুতিন বৃহস্পতিবার (২৭ জুলাই) মার্কিন পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটে রুশ নিষেধাজ্ঞার প্রস্তাবটি ৯৮-২ ভোটে পাসের পর তা এখনহোয়াইট হাউসে। ট্রাম্প এতে স্বাক্ষর করতে পারেন, ভেটোও দিতে পারেন। তবে সেই ভেটো ক্ষমতা প্রয়োগের পর আবারও মার্কিন কংগ্রেসের দুই কক্ষে দুই তৃতীয়াংশ সদস্যের ভোটের মধ্য দিয়ে তা প্রত্যাখ্যান করতে পারে। সিনেটে ২ জন সদস্য কেবল বিলটির বিপক্ষে দাঁড়িয়েছেন। আর নিম্ন কক্ষ প্রতিনিধি পরিষদে বিলটির বিরোধিতাকারীর সংখ্যা ৩ জন। তাই বিলটি বাতিলে ট্রাম্পের ভেটো ক্ষমতা কাজে আসবে না বলেই ধারণা করা হচ্ছে।বিলটি পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ওঠার আগেই শীর্ষ মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস আভাস দেয়, হোয়াইট হাউস এর পক্ষেই অবস্থান নেবে। ২৩ জুলাই (রবিবার) টাইমস-এর প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে অবরোধ নিয়ে হোয়াইট হাউস সন্তুষ্ট। আগের বিল থেকে এটি কিছুটা আলাদা ও শক্তিশালী। সংশোধিত বিলটি পাল্টানোর সম্ভাবনা খুবই কম । এই বিলে প্রেসিডেন্ট নিজেও সন্তুষ্ট বলে জানা গেছে। হোয়াইট হাউস প্রেস সচিব সারাহ হাকাবি স্যান্ডার্সকে উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমস লিখেছে, ‘প্রশাসন রাশিয়ার উপর কঠোর হওয়ার ব্যাপারে একমত। বিশেষ করে নির্দিষ্ট কিছু বিষয়ে।’ বৃহস্পতিবার স্যান্ডারস আবারও রাশিয়া-ইরান ও উ. কোরিয়ার বিরুদ্ধে অবরোধ আরোপের পক্ষে হোয়াইট হাউসের অবস্থান তুলে ধরেন। তিনি বলেন, ‘ওই দেশগুলোর বিরুদ্ধে অবরোধ আরোপের প্রশ্নে হোয়াইট হাউসের পূর্ণ সমর্থন রয়েছে। আমরা অপেক্ষায় রয়েছি, শেষ পর্যন্ত আইনি দিকগুলো কী দাঁড়ায় এবং তার ভিত্তিতে কী করে এ ব্যাপারে সিদ্ধান্ত (অবরোধের সিদ্ধান্ত) বাস্তবায়ন করা যায়।’

সদ্য দায়িত্ব নেওয়া হোয়াইট হাউসের যোগাযোগ কর্মকর্তা অ্যান্থনি স্ক্যারামুচ্চি রাশিয়ার ওপর অবরোধের প্রশ্নে ট্রাম্পের ভেটো প্রদানের আশঙ্কা উড়িয়ে দিতে নারাজ। তবে রাশিয়ার প্রতি অনুরক্ত হওয়ার কারণে নয়, বরং আরও কঠোর নিষেধাজ্ঞার স্বার্থে ট্রাম্প ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারেন বলে আভাস দিয়েছেন তিনি।

সিএনএন-এর সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে একইদিন বৃহস্পতিবার স্ক্যারামুচ্চি বলেন, ‘তিনি (ট্রাম্ব) হুবহু প্রস্তাবটির প্রতি সমর্থন জারি রেখে এতে স্বাক্ষর করতে পারেন। আবার তিনি এতে ভেটো দিয়ে রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর নিষেধাজ্ঞার পক্ষে অবস্থান নিতে পারেন।’

তা সত্ত্বেও রাশিয়া-ট্রাম্প সম্পর্কের বিবেচনাকে সামনে এনেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।হাউসের পররাষ্ট্র বিষয়ক কমিটির সভাপতি এড রয়েস বলেছেন, ‘বিলটি আমেরিকাকে সুরক্ষিত রাখার স্বার্থ-সংশ্লিষ্ট।আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে এটি স্বাক্ষর করতে বলব’।

পুতিন ও ট্রাম্প (ফাইল ছবি)
আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান বব করকার বলেন, ‘ভেটো ক্ষমতা প্রয়োগ করা হলেও তা কারও ব্যক্তিগত স্বার্থসংশ্লিষ্ট মনে করার কারণ নাই।’ তবে তেমনটা ঘটবে না বলেই মনে করছেন তিনি। বলেছেন, ‘তারা ধারাপাত জানে। তারা গণিত বোঝে। আমি ধারণাই করতে পারি না, তারা এতে ভেটো দেবে।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ সংক্রান্ত এক প্রতিবেদনে লিখেছে, হোয়াইট হাউসের আপত্তি সত্ত্বেও এই বিলটি পাস করেছে সিনেট। তবে তাদের প্রতিবেদনের কোথাও তারা হোয়াইট হাউসের আপত্তির প্রমাণ হাজির করতে পারেনি। এমনকি এ সংক্রান্ত কোনও অভিযোগও হাজির করা হয়নি ওই ব্রিটিশ সংবাদমাধ্যমের পক্ষ থেকে। নিজেদের রাজনৈতিক প্রতিবেদককে উদ্ধৃত করে বিবিসি বলছে, ট্রাম্প যদি রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের বিরোধিতা করেন তবে তিনি ক্রেমলিনপন্থী বলে সন্দেহ জোরালো হবে।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ খানিকটামজা করে লিখেছে “স্বাক্ষর অথবা ভেটো প্রদানে ট্রাম্পকে ‘রুশ নিষেধাজ্ঞা’ পাঠিয়েছে কংগ্রেস”।

২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে রুশ ফেডারেশনে যুক্ত করার পর রাশিয়াকে সাজা দেওয়ার অংশ হিসেবে দেশটির ওপর অবরোধ আরোপ করা হয়েছিল। আর ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ সংক্রান্ত তদন্ত চলার মধ্যেই নতুন নিষেধাজ্ঞা আরোপ নিয়ে বিতর্ক করলো মার্কিন কংগ্রেস। অবশ্য, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তাকে সহায়তা করার জন্য রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগটি বরাবরই অস্বীকার করে আসছেন ট্রাম্প।

/এফইউ/

সম্পর্কিত
রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর নিরাপত্তা জোরদার করছে কিয়েভ
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দুই প্রধান বিচারপতির সাক্ষাৎ
তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
সর্বশেষ খবর
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
কুমিল্লা মেডিক্যাল সেন্টার হাসপাতালকে ২ লাখ টাকা জরিমানা
কুমিল্লা মেডিক্যাল সেন্টার হাসপাতালকে ২ লাখ টাকা জরিমানা
ফটোকপি দোকানের কর্মচারী, জেলে, রাজমিস্ত্রি তৈরি করতো জাল টাকা
ফটোকপি দোকানের কর্মচারী, জেলে, রাজমিস্ত্রি তৈরি করতো জাল টাকা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি