X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পাকিস্তানের রাজনীতিতে ‘গেম অব থ্রোনস’

ফাহমিদা উর্ণি
০২ আগস্ট ২০১৭, ১৭:৪৩আপডেট : ০২ আগস্ট ২০১৭, ২৩:২৪
image

পাকিস্তানের আধা-সামন্তবাদী ও স্তরে স্তরে বিভাজিত সমাজ ব্যবস্থায় পিতৃতন্ত্র আর আত্মীয়করণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বেশিরভাগ ক্ষেত্রেই এই পিতৃতন্ত্র কিংবা আত্মীয়করণ রাজনীতির ময়দানে প্রধানতম মতাদর্শ আকারে হাজির থেকেছে। প্রধান দুই দল মুসলিম লীগ (নওয়াজ) এবং পাকিস্তান পিপলস পার্টি উভয়ের ক্ষেত্রেই এটি বাস্তব। এবার ‘অযোগ্য’ হয়ে পদচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফকে প্রধানমন্ত্রী বানানোর পরিকল্পনার মধ্যেও একই প্রবণতা দেখা গেছে। এর বিপরীতে ইমরান খানের পাকিস্তান তেহরিক ই ইনসাফ ব্যতিক্রমী রাজনৈতিক উত্থানের আশা জাগালেও এখনও ব্যক্তি ইমরানের ভাবমূর্তি অতিক্রম করতে পারেনি তার দল। পাকিস্তানের রাজনীতির এই বাস্তবতাকে জনপ্রিয় টেলিভিশন সিরিজ ‘গেম অব থ্রোনস’ সিরিজের সঙ্গে তুলনা করেছেন বিশেষজ্ঞরা।
পাকিস্তানের রাজনীতিতে গেম অব থ্রোনস

মার্টিনের বিখ্যাত উপন্যাস ‘অ্যা সং অব আইস অ্যান্ড ফায়ার’ গল্প অবলম্বনে নির্মিত টিভি সিরিজ গেম অব থ্রোনস কিংবা সিংহাসন দখলের খেলা। রাজতন্ত্রে পরিবার, ভিন্ন ভিন্ন  যুদ্ধকৌশল এবং যুদ্ধদর্শন, রাজ দরবারে ঘটে যাওয়া সূক্ষ্মতিসুক্ষ্ম সব ঘটনা, রাজ্যের ভেতরকার উন্মাদনা, মনস্তাত্ত্বিক লড়াই এবং সিংহাসন দখল করার বিভিন্ন ঘটনাই সিরিজটির ভিত্তি। পাকিস্তানের বাস্তবতাকে এর সঙ্গে তুলনা করেছেন বিশ্লেষকরা। তাদেরকে উদ্ধৃত করে ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক এ দুই পর্যায়ের অর্ধেকেরও বেশি আসনে পরিবারের সদস্যদের মধ্যেই পরম্পরাগতভাবে রাজনৈতিক ক্ষমতার পালাবদল হতে দেখা গেছে।

গত ২৮ জুলাই পাকিস্তানের সুপ্রিমকোর্টের রায়ে অযোগ্য ঘোষণার পরপ্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ করেন পিএমএলএন নেতা নওয়াজ শরিফ। এর পরদিন তার উত্তরসূরী হিসেবে তিনি তার ছোট ভাই শাহবাজ শরিফের নাম ঘোষণা করেন। অর্থাৎ নিজ দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) থেকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে শাহবাজকে মনোনীত করেন তিনি।

বর্তমানে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন শাহবাজ। আর এ পাঞ্জাব প্রদেশ নওয়াজ শরিফদের পরিবারের ক্ষমতার ভিত্তি। নওয়াজের শূন্যস্থান পূরণ করতে গিয়ে শাহবাজ যদি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন তখন পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদটি শূন্য হয়ে যাবে। পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমগুলো এরইমধ্যে আভাস দিয়েছে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে ছেলে হামজাকে স্থলাভিষিক্ত করতে চাইছেন শাহবাজ। অবশ্য, এর জন্য হামজাকেও বাবার শূন্য আসনে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচিত হতে হবে।

তবে কেউ কেউ মনে করছেন, শাহবাজ পিএমএল-এন এর সবাই শাহবাজকে সমর্থন নাও করতে পারেন। শাহবাজকে নওয়াজের চেয়ে কম দক্ষ মনে করেন তারা। এর মধ দিয়ে দলের মেধ্য বিভাজন তৈরি হতে পারে।

সাংবাদিক ও ধারাভাষ্যকার ওমর ওয়ারাইচ এএফপিকে বলেন, “ব্যক্তিগতভাবে নওয়াজের যেরকম রাজনৈতিক আবেদন রয়েছে তেমনটা শাহবাজের নেই। আমি মনে করি, তার ভাই ক্ষমতাগ্রহণ করলে পরিবারতন্ত্র ভেস্তে যাবে।” অবশ্য, রাজনীতি বিশ্লেষক উমাইর জাভাদ মনে করেন, নওয়াজ ক্ষমতায় না থাকলেও দলের প্রধান হিসেবে দূর থেকে কলকাঠি তিনিই নাড়াবেন।

জাভাদ বলেন, ‘পুরো ঘটনার সারবস্তু করলে যা দাঁড়াচ্ছে তাহল কিভাবে কী হচ্ছে সে ব্যাপারে নওয়াজের প্রভাব থাকবে। তা আগামী নির্বাচন কিংবা পরবর্তী নির্বাচন পর্যন্তও চলতে পারে।’

কেবল নওয়াজ পরিবারই নয়, পাকিস্তানে পরিবারতন্ত্রের ধারা বয়ে নিয়ে যাচ্ছে ভুট্টো পরিবার ও তাদের রাজনৈতিক দল পাকিস্তান পিপল’স পার্টি (পিপিপি)। অবশ্য,২০০৭ সালে পাকিস্তান পিপল’স পার্টির নেত্রী এবং পাকিস্তানের প্রথম নারী প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর মৃত্যুর পর দলটি দিশা হারিয়ে ফেলে।

পিপিপি প্রতিষ্ঠা করেছিলেন বেনজির ভুট্টোর বাবা জুলফিকার আলী ভুট্টো। একসময়ের দুর্দান্ত রাজনৈতিক শক্তি পিপিপি প্রায় চার দশক ধরে পাকিস্তানি রাজনীতিতে আধিপত্য করেছে। কিন্তু বেনজীর ভুট্টোর হত্যাকাণ্ডের পর তার ছেলে বিলওয়াল দায়িত্ব নিলেও দলটির শক্তি কমতে থাকে। ২০১৩ সালে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে পিপিপি ৭৬টি আসন হারিয়েছে।

ওমর ওয়ারাইচের মতে, বেনজীর কিংবা নওয়াজের মতো নেতারা ব্র্যান্ডে পরিণত হয়েছেন। দলের চেয়ে তাদের পরিচিতি বেশি। তিনি বলেন, ‘নেতারা তাদের দলের চেয়ে অনেক বেশি শক্তিশালী ব্র্যান্ডে পরিণত হয়েছেন। দল পাকিস্তান পিপল’স পার্টির চেয়ে বেনজির ভুট্টো অনেক বেশি শক্তিশারী ব্র্যান্ড ছিলেন। তেমনি পিএমএল-এন এর তুলনায় নওয়াজ শরিফ বেশি শক্তিশালী ব্র্যান্ড।’

একইরকম করে নিজেদেরকে তৃণমূল পর্যায়ের আন্দোলনকারী হিসেবে দাবি করে থাকা দলপাকিস্তান তেহরিক ই ইনসাফ গড়ে উঠেছে নেতা ইমরান খানের ব্যক্তিত্বকে ঘিরে। এএফপি’র প্রতিবেদনে বলা হয়, ক্রিকেটার থেকে রাজনীতিক হয়ে ওঠা ইমরানও ব্র্যান্ড।

ওয়ারাইচ বলেন, ‘ইমরান খানের দাবিগুরোর একটি হলো পাকিস্তানের রাজনীতিতে পরিবারতন্ত্র ভেঙে দেওয়া। কিন্তু তিনিও সে দাবি করতে পারছেন কেবল তার ব্যক্তিত্বের প্রতি মানুষের প্রবল শ্রদ্ধাবোধের কারণে।’

দুই দশকেরও বেশি সময় আগে পিটিআই-এর প্রতিষ্ঠার পর থেকে দলটির নেতৃত্ব দিয়ে আসছেন ইমরান। দুর্নীতি নির্মূলের অঙ্গীকারের মধ্য দিয়ে তরুণ ভোটার ও শহরের মধ্যবিত্ত শ্রেণিকে কাছে টানার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। কিন্তু পর্যবেক্ষকদের মতে ইমরান খান এখনও পিটিআইকে সত্যিকারের জাতীয় দলে পরিণত করতে এবং পিএমএল-এন এর আধিপত্যকে চ্যালেঞ্জ করার উপযোগীকরতে পারেননি।

নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করে সুপ্রিমকোর্টের দেওয়া রায় উদযাপন করতে ইমরান খান সম্প্রতি যে গণসমাবেশ করেছেন সেখানেও পরিবাতন্ত্রকে প্রশ্নবিদ্ধ করেছেন। ভাইয়ের হাতে ক্ষমতা হস্তান্তর নিয়ে প্রশ্ন তোলেন তিনি। নওয়াজের প্রতি প্রশ্ন ছুড়ে দিয়ে ইমরান খান বলেন, ‘প্রধানমন্ত্রী করার জন্য আপনার দলে কি আর কেউ নেই? এর নাম গণতন্ত্র নয়, রাজতন্ত্র।’

নওয়াজ যে দুর্নীতি মামলার জালে জড়িয়েছেন সেই একই জালে আটকা পড়েছেন নওয়াজের তিন সন্তান মরিয়ম, হাসান ও হুসেইন। অনেকদিন ধরে নওয়াজের মেয়ে মরিয়মকেই তার রাজনৈতিক উত্তরাধিকার বলে বিবেচনা করা হচ্ছিল। তবে আপাতদৃষ্টিতে তা বোধহয় আর হচ্ছে না। কারণ তদন্তকারীরা তাদের বিলাসবহুল জীবনধারা আর সম্পদের হিসেবের বিস্তারিত তথ্য সংগ্রহ করেছেন। আর এ নিয়ে অন্তত পরবর্তী ছয় মাস তাদেরকে আদালতে আসা যাওয়া করতে হতে পারে।

/বিএ/

সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!