X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞায় স্বাক্ষর ট্রাম্পের

বিদেশ ডেস্ক
০২ আগস্ট ২০১৭, ২৩:২১আপডেট : ০৩ আগস্ট ২০১৭, ১০:৫৪

ডোনাল্ড ট্রাম্প শেষ পর্যন্ত রুশবিরোধী যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞায় স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্র সময় বুধবার সকালে তিনি এ সংক্রান্ত বিলে স্বাক্ষর করেন। এর ফলে বিলটি এখন আইনে পরিণত হয়েছে। কংগ্রেস সদস্যরা প্রায় সর্বসম্মতভাবে বিলটির পক্ষে ভোট দেওয়ায় ট্রাম্পের অবশ্য এক্ষেত্রে অন্য কোনও ভালো বিকল্প ছিল না। কারণ বিলটি কংগ্রেসে প্রেসিডেন্টের ভেটো আটকে দেওয়ার মতো যথেষ্ট সংখ্যক কংগ্রেসম্যানের সমর্থন পেয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউসের উপদেষ্টা কেলিয়ানি কনওয়ে এক টেলিভিশন সাক্ষাৎকারে বিলটিতে ট্রাম্পের স্বাক্ষরের বিষয়টি নিশ্চিত করেছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন অবশ্য বিলটি নিয়ে ট্রাম্প এবং তার অসন্তুষ্টির কথা জানিয়েছেন। তিনি বলেন, এ আইনটির বিষয়ে আমরা পুরোপুরি সন্তুষ্ট হতে পারছি না।

এই নিষেধাজ্ঞার মূল উদ্দেশ্য, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ। এর সঙ্গে যুক্ত হয়েছে রাশিয়া কর্তৃক ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখলের ঘটনা। এই নিষেধাজ্ঞার মাধ্যমে এসব ঘটনায় রাশিয়াকে শাস্তি দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে চায় মার্কিন কংগ্রেস। অবশ্য, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তাকে সহায়তা করার জন্য রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগটি বরাবরই অস্বীকার করে আসছেন ট্রাম্প।

ভ্লাদিমির পুতিন এবং ডোনাল্ড ট্রাম্প

২৫ জুলাই যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ বিলটি অনুমোদন করে। এরপর ২৭ জুলাই সিনেটে কোনও ধরনের পরিবর্তন ছাড়াই পাস হয়। ধারণা করা হচ্ছিল, ট্রাম্প বিলটিতে ভেটো দিতে পারেন। তবে শেষ পর্যন্ত অনিচ্ছা সত্ত্বেও এক রকম চাপের মুখে পড়ে তিনি বিলটিতে স্বাক্ষর করেছেন।

এর আগে শুক্রবার হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হাকেবি জানান, বিলটির প্রথম সংস্করণ সম্পর্কে ট্রাম্প অবগত ছিলেন। এর গুরুত্বপূর্ণ দিকগুলো নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে তিনি বৈঠকও করেছেন।

বিলটি সাবেক প্রেসিডেন্ট ওবামা প্রশাসনে গৃহীত রাশিয়াবিরোধী পদক্ষেপগুলোরই ধারাবাহিকতা। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করতে রাশিয়ার হস্তক্ষেপের কারণেই ওবামা প্রশাসন বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছিল। ২০১৬ সালের ২৬ ও ২৯ জুলাই ওবামার নির্বাহী আদেশে কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

নতুন নিষেধাজ্ঞাগুলো রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনী, গোয়েন্দা সংস্থা ও প্রতিরক্ষা খাতের সম্পর্কে বাধা তৈরি করবে। এছাড়া এই নিষেধাজ্ঞার কারণে বিশেষত জ্বালানি খাতের রুশ কোম্পানিগুলো পশ্চিমা কোনও দেশ থেকে ঋণ পাবে না।

বিলটি মার্কিন সরকারকে ব্যাংকে জমাকৃত সম্পদ জব্দ, ভিসা না দেওয়াসহ অন্যান্য পদক্ষেপ নেওয়ার অনুমোদন দেবে। এছাড়া এতে রুশ সরকারের স্বার্থে মার্কিন সাইবার নিরাপত্তাকে খাটো করার অভিযোগমূলক কর্মকাণ্ড বন্ধে পদক্ষেপ নেওয়ারও সুযোগ করে দেবে।

নতুন বিলটিতে আগের আইনের কিছু অংশ পরিবর্তন করা হয়েছে। ফলে মার্কিন প্রেসিডেন্ট চাইলেই রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারবেন না এবং সুনির্দিষ্ট কিছু বিষয়ে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতেই হবে।

নতুন মার্কিন নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ নিয়েছে রাশিয়া। এরই মধ্যে রাশিয়ায় মার্কিন দূতাবাসের কর্মীদের সংখ্যা কমিয়ে আনার নির্দেশ দিয়েছে ক্রেমলিন। সূত্র: আল জাজিরা, বিবিসি।

/এমপি/

সম্পর্কিত
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বশেষ খবর
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
তীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগতীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া