X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

রুশনারা আলীকে ফের বাণিজ্য দূত করার দাবি সাবেক ব্রিটিশ মন্ত্রীর

অদিতি খান্না, যুক্তরাজ্য
০৪ আগস্ট ২০১৭, ২১:২৬আপডেট : ০৪ আগস্ট ২০১৭, ২২:৩৭

রুশনারা আলী লেবার পার্টির এমপি রুশনারা আলীকে ফের ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত করার দাবি উঠেছে। কল্যাণ ভাতা বিষয়ক সাবেক ব্রিটিশ মন্ত্রী ইয়ান ডানকান স্মিথ প্রধানমন্ত্রী থেরেসা মে-এর কাছে এমন দাবি তুলেছেন। তিনি মূলত রুশনারা আলীসহ ব্রেক্সিট বিরোধী সব বাণিজ্য দূতকে পুনরায় নিয়োগ দেওয়ার কথা বলেছেন। একই দাবি তুলেছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির আরও একাধিক জ্যেষ্ঠ নেতা।

কনজারভেটিভ পার্টির এই নেতারা বলছেন, যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের বিরুদ্ধে যেসব বাণিজ্য দূতরা ভোট দিয়েছেন সরকারের উচিত তাদের স্ব স্ব পদে পুনরায় নিয়োগ দেওয়া।

কল্যাণ ভাতা বিষয়ক সাবেক ব্রিটিশ মন্ত্রী ইয়ান ডানকান স্মিথ বলেন, এটা খুবই অদ্ভুত যে মুহূর্তে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যাচ্ছে তখনই নতুন মুক্ত বাণিজ্য চুক্তিও শুরু করতে যাচ্ছে। আমাদের এখন উচিত যেসব বাণিজ্য প্রতিনিধিরা স্পষ্টভাবে ব্রেক্সিটের বিরোধিতা করেছে তাদের পুনর্বহাল করা। এক মুহূর্তও আমাদের নষ্ট করা যাবে না।

২০১৬ সালের এপ্রিলে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলী ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত হিসেবে নিয়োগ পান। তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তার নিয়োগ চূড়ান্ত করেন। এই নিয়োগকে তখন বাংলাদেশের প্রতি যুক্তরাজ্যের বাণিজ্য আগ্রহের প্রকাশ হিসেবে দেখা হয়েছিল।

২০১০ সালে লেবার পার্টির প্রার্থী হিসেবে বেথনাল গ্রিন অ্যান্ড বাউ এলাকা থেকে এমপি নির্বাচিত হন রুশনারা আলী। বাণিজ্য দূত হিসেবে নিয়োগ পাওয়ার পর তিন বলেছিলেন, যুক্তরাজ্য ও বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক এবং দুই দেশের পারস্পরিক বন্ধন দীর্ঘদিনের। আমার কাছে বাংলাদেশের বিশেষ গুরুত্ব রয়েছে। আমার নির্বাচনি আসনের এক তৃতীয়াংশ মানুষ বাংলাদেশি বংশোদ্ভূত। ব্রিটিশ পার্লামেন্টে আমিই প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত সদস্য। আমি দেখতে চাই বাংলাদেশকে অর্থনৈতিকভাবে সফল হিসেবে গড়ে তুলতে যুক্তরাজ্যের ভূমিকা থাকুক।

২০১৬ সালের ডিসেম্বরে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত হিসেবে তিনি ঢাকা সফর করেন।

চলতি বছরের গোড়ার দিকে দ্য ইউরোপিয়ান ইউনিয়ন (নোটিফিকেশন অব উইদড্রয়াল) নামের বিল নিয়ে ব্রিটিশ পার্লামেন্টের ঐতিহাসিক বিতর্কে অংশ নেন রুশনারা আলী। এ সময় তিনি বলেন, “একজন উৎসাহী ইউরোপীয়ান হিসেবে, একজন গর্বিত লন্ডনবাসী হিসেবে ব্রিটেন ছিল আমার এবং আমার পরিবারের জন্য একটা স্বাগত আবাস। আমার নির্বাচনি এলাকার ৭০ শতাংশ মানুষ ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে রায় দিয়েছেন। আমি এ বিলের পক্ষে ভোট দিচ্ছি না।”

তিনি বলেন, “ইউরোপীয় ইউনিয়নের একক বাজার এবং কাস্টমস ইউনিয়ন থেকে আমাদের বের করে আনার প্রধানমন্ত্রীর পরিকল্পনা আমি সমর্থন করি না। কারণ লন্ডন ও ক্যানারি ওয়ার্ফ শহরে যখন এটা আসবে তার প্রভাব হবে মারাত্মক। এটা আমাদের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবে। এর স্বপক্ষে তথ্যসমৃদ্ধ যুক্তি রয়েছে। ৭০ হাজার থেকে এক লাখ মানুষের চাকরি ঝুঁকিতে রয়েছে। এটা শুধু চাকরির বিষয় নয়। ওই প্রতিষ্ঠানগুলোও ঝুঁকির মধ্যে রয়েছে। এটাকেই স্বাগত জানানো হচ্ছে। লন্ডন ও ক্যানারি ওয়ার্ফ-এ কর্মরত মানুষদের জন্য এটাই পরিবেশন করা হচ্ছে।

রুশনারা আলী বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের একক বাজার থেকে বেরিয়ে আসলে আমার নির্বাচনি আসনের মানুষ ক্ষতিগ্রস্ত হবেন। জাতীয় অর্থনীতেও এর প্রভাব পড়বে। আমাদের অধিকার রয়েছে লিসবন চুক্তির ৫০ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী ব্রেক্সিট কার্যকরের প্রক্রিয়া শুরু সংক্রান্ত এ বিলের বিরোধিতা করার। জাতীয় স্বার্থের দোহাই দিয়ে আমি এতে ছাড় দেবো না। আমি মনে করি না যে, এতে আমাদের পরবর্তী প্রজন্মেরও কোনও স্বার্থ রয়েছে।’

/এমপি/

সম্পর্কিত
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর নিরাপত্তা জোরদার করছে কিয়েভ
ইউক্রেনের ড্রোনের জন্য নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছে যুক্তরাজ্য
সর্বশেষ খবর
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা