X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
উ. কোরিয়া-যুক্তরাষ্ট্র উত্তেজনা

যুদ্ধ চায় না মার্কিন প্রশাসন, কূটনীতিতেই আশাবাদ

বিদেশ ডেস্ক
১১ আগস্ট ২০১৭, ১৩:৩২আপডেট : ১১ আগস্ট ২০১৭, ১৬:৩০
image

উ. কোরিয়ার বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ধারাবাহিক যুদ্ধের হুঙ্কার দিলেও তার প্রশাসন যুদ্ধকে ভয়াবহ আকারেই দেখছে। প্রতিরক্ষা দফতর কূটনীতির পথেই উত্তর কোরীয় সংকট সমাধানের ব্যাপারে আশাবাদের কথা জানিয়েছে। প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস দাবি করেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতিসংঘ দূতের তত্ত্বাবধানে সেই চেষ্টা চলছে। ওই প্রচেষ্টা ইতিবাচক পথে এগোচ্ছে বলেও জানিয়েছেন ম্যাটিস। পররাষ্ট্রমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যেও সংকটের কূটনৈতিক সমাধান প্রচেষ্টার আভাস পাওয়া গেছে।
উ. কোরিয়া-যুক্তরাষ্ট্র

উ. কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার বিপরীতে মার্কিন প্রস্তাবে সমর্থন দিয়ে জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা আরোপের পর থেকে পিয়ংইয়ং-ওয়াশিংটন উত্তেজনা নতুন মাত্রা পায়। শুরু হয় দু্‌ই দেশের শীর্ষ নেতার পারস্পরিক হুমকিধামকি। এক পর্যায়ে উ. কোরিয়া যুক্তরাষ্ট্রের গুয়ামের মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা ঘোষণা করে। জবাবে দেশটিকে ‘ধূলায় মিশিয়ে দেওয়া’র হুমকি দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার (১০ আগস্ট) জেমস ম্যাটিস বলেন, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে সংঘাতের জন্য প্রস্তুতি নেওয়াটা তার দায়িত্ব ছিল। তবে তিনি মনে করছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এবং জাতিসংঘের দূত নিকি হ্যালির তত্ত্বাবধানে পরিচালিত কূটনৈতিক প্রচেষ্টা কূটনৈতিকভাবে ফলপ্রসূ হচ্ছে। 

সোমবার (৭ আগস্ট)  মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রেক্স টিলারসন কূটনৈতিক সমাধানের ইঙ্গিত দিয়ে বলেছিলেন, পিয়ংইয়ং যদি তাদের চলমান ক্ষেপণাস্ত্র বন্ধ করে তাহলে ওয়াশিংটন বসতে রাজি আছে। তবে পরোক্ষে সেই শর্তও প্রত্যাহার করে তিনি বলেছিলেন, যোগাযোগের অন্যান্য উপায় উত্তর কোরিয়ার সামনে উন্মুক্ত রয়েছে । রয়টার্সের খবরে বলা হয়, টিলারসনের এই মন্তব্য হয়ত উত্তর কোরিয়াকে মোকাবিলার আরেকটি উপায়। উত্তর কোরিয়ার ওপর চীনের প্রভাব খাটিয়ে পারমাণবিক অস্ত্র গড়ে তোলা থেকে দেশটিকে বিরত রাখতে চায় যুক্তরাষ্ট্র।

টিলারসনের কূটনৈতিক পথে সংকট সমাধানের ডাকের বিপরীতে  সরাসরি কোনও প্রতিক্রিয়া জানায়নি উত্তর কোরিয়া। তবে টিলারসনের মন্তব্যের পর এক বিবৃতিতে উত্তর কোরিয়া স্পষ্ট করেছে, আগে হামলার শিকার হলে তবেই কেবল তারা হামলা চালাবে। তারা জানিয়েছে, যদি যুক্তরাষ্ট্র আক্রমণ করে তাহলে উচিত শিক্ষা দিতে প্রস্তুত পিয়ংইয়ং।

ট্রাম্প ও কিম জং উন
এদিকে ট্রাম্প-কিম বাকযুদ্ধ প্রসঙ্গে টিলারসন সম্প্রতি বলেছেন, গত কয়েকদিনের উত্তেজনা নিয়ে তিনি ভাবছেন না। আমেরিকানদের নিশ্চিন্তে রাতে ঘুমিয়ে থাকার পরামর্শ দেন তিনি। হোয়াইট হাউস সূত্রও সাংবাদিকদেরকে ট্রাম্পের মন্তব্য নিয়ে খুব একটা মাথা না ঘামানোর পরামর্শ দিয়েছে। ট্রাম্পের এসব মন্তব্যকে অপ্রস্তুত ও অসতর্কমূলক বক্তব্য হিসেবে দেখতে বলা হয়েছে।

এবার বৃহস্পতিবার ম্যাটিস বললেন, ‘যুদ্ধের ভয়াবহতার ব্যাপারে যথেষ্ঠ ভালো জানাশোনা আছে। এটি যে বিপর্যয় ডেকে আনবে তা বোঝানোর জন্য অন্য কোনও বিশেষণ ব্যবহারের প্রয়োজন নেয়।’ সম্ভাব্য সংঘাত নিয়ে যুক্তরাষ্ট্রের সামরিক পরিকল্পনা সম্পর্কে জানতে চাওয়া হলে ম্যাটিস জানান, এ ব্যাপারে তার দেশ প্রস্তুত রয়েছে। তবে তিনি বলেন, ‘আমি আগে থেকে আমার শত্রুপক্ষকে জানিয়ে দেব না যে আমি কী করতে যাচ্ছি।’

জুলাই মাসে দুটি আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষাকে কারণ দেখিয়ে ৫ জুলাই দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের মার্কিন প্রস্তাবে সম্মত হয় নিরাপত্তা পরিষদ। এর মাধ্যমে উ. কোরিয়ায় রফতানি নিষিদ্ধ ও বিনিয়োগ সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। নিষেধাজ্ঞার আওতায় যেসব উল্লেখযোগ্য রফতানি রাজস্ব অর্জনকারী পণ্য -কয়লা, লোহা, সীসা এবং সামুদ্রিক খাদ্য।

উ. কোরিয়া দাবি করেছে, নিষেধাজ্ঞার কারণে সরকারের ৩ বিলিয়ন বার্ষিক রফতানির এক তৃতীয়াংশ কমে যাবে। নিষেধাজ্ঞাকে ‘অপরাধ’ হিসেবে উল্লেখ করেছে পিয়ংইয়ং। এর জন্য যুক্তরাষ্ট্রকে ‘এক হাজার গুণ বেশি মূল্য দিতে হবে’ বলেও সতর্ক করেছে দেশটি।

/এফইউ/বিএ/

সম্পর্কিত
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
সর্বশেষ খবর
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
ভারত-পাকিস্তান টেস্ট হবে দারুণ: রোহিত
ভারত-পাকিস্তান টেস্ট হবে দারুণ: রোহিত
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ