এখনই উ. কোরিয়ার সঙ্গে পারমাণবিক যুদ্ধের আশঙ্কা নেই: সিআইএ প্রধান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৩, আগস্ট ১৩, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২৩:৪৬, আগস্ট ১৩, ২০১৭

এখনই উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক যুদ্ধের আশঙ্কা নেই বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সির (সিআইএ) প্রধান মাইক পম্পেও। ফক্স নিউজ সানডে অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন সিআইএ পরিচালক।

মাইক বলেন, পারমাণবিক কর্মসূচি নিয়ে উত্তর কোরিয়া যে গতিতে এগিয়ে যাচ্ছে তা উদ্বেগজনক।

উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের সক্ষমতা অর্জনের কতটুকু কাছাকাছি পৌঁছেছে এমন প্রশ্নের জবাবে সিআইএ প্রধান বলেন, তারা কাছাকাছি পৌঁছে গেছে।

তবে তিনি দাবি করেন, এরপরও সহসাই উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক যুদ্ধের আশঙ্কা নেই। পম্পেও বলেন, লোকজন পারমাণবিক যুদ্ধের কথা বলছে বলে শুনছি। কিন্তু এমন দাবির পক্ষে কোনও গোয়েন্দা তথ্য নেই আমার কাছে।

মাইক পম্পেও জানিয়েছেন, উত্তর কোরিয়া আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে পারে। এতে তিনি অবাক হবেন না।

তিনি বলেন, আমি নিশ্চিত যে (উত্তর কোরীয় নেতা কিম জং উন) ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাবেন। আরেকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলে আমি অবাক হব না। জুলাই মাসে তিনি দুটি পরীক্ষা চালিয়েছেন। এই মাসে আরেকটি পরীক্ষা করলে অবাক হওয়ার কিছু থাকবে না।

পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে বেশ কিছুদিন ধরেই। সর্বশেষ উ. কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার বিপরীতে মার্কিন প্রস্তাবে সমর্থন দিয়ে জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা আরোপের পর থেকে পিয়ংইয়ং-ওয়াশিংটন উত্তেজনা নতুন মাত্রা পায়। শুরু হয় দু্‌ই দেশের শীর্ষ নেতার পারস্পরিক হুমকিধামকি। এক পর্যায়ে উ. কোরিয়া যুক্তরাষ্ট্রের গুয়ামের মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা ঘোষণা করে। জবাবে দেশটিকে ‘ধূলায় মিশিয়ে দেওয়া’র হুমকি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। সূত্র: বিবিসি।

/এএ/

লাইভ

টপ