X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
ভার্জিনিয়ায় সহিংসতা

ট্রাম্পের সুর বদলে বিভক্তির আশঙ্কা হোয়াইট হাউসের

বিদেশ ডেস্ক
১৬ আগস্ট ২০১৭, ২১:০২আপডেট : ১৬ আগস্ট ২০১৭, ২১:০৮

ডোনাল্ড ট্রাম্প শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের সমাবেশকে ঘিরে সহিংসতার ঘটনায় সুর বদল করেছে হোয়াইট হাউস। এ ঘটনায় মঙ্গলবার ডান ও বাম চরমপন্থিদের দায়ী করেছেন ডোনাল্ড ট্রাম্প ডোনাল্ড ট্রাম্প। অথচ এর একদিন আগেই হোয়াইটস হাউসে এক সংবাদ সম্মেলনে ভার্জিনিয়ার শার্লটসভিলের ওই হামলার জন্য শ্বেতাঙ্গ বর্ণবাদীদের দায়ী করেছিলেন তিনি। ট্রাম্পের এমন দ্বৈত নীতিতে হতাশ খোদ রিপাবলিকান পার্টির বহু সমর্থক। এমন পরিস্থিতিতে তাই প্রশাসন পরিচালনায় যাদের সমর্থন ট্রাম্পের প্রয়োজন তাদের মধ্যে একটা সেতুবন্ধন তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে হোয়াইট হাউস। কারণ সামনের মাস ও বছরগুলোতে ট্রাম্পের জন্য তাদের সমর্থন অপরিহার্য হয়ে পড়বে।

সমালোচকরা বলছেন, চাপে পড়েই নব্য নাৎসিবাদী এবং বর্ণবাদী গ্রুপ কু ক্লুক্স ক্লান-এর নিন্দা করেছেন। বিশ্লেষকরা বলছেন, ট্রাম্পের এই নতুন সুর আদতে যুক্তরাষ্ট্রের মাটিতে বর্ণবাদকে উৎসাহিত করবে। হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেন, ট্রাম্প পুনরায় নির্বাচনে জিতছেন না। এমনকি তিনি কংগ্রেসেও সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে ব্যর্থ হবেন।

মঙ্গলবার ট্রাম্প বলেন, ভার্জিনিয়ার শার্লটসভিলের ওই ঘটনায় সবাই নব্য নাৎসিবাদী ছিল না। বিশ্বাস করুন সেখানে সবাই শ্বেতাঙ্গ আধিপত্যবাদী ছিলেন না। অপরপক্ষে যারা ছিল, তাদের আপনারা বাম ডাকতে পারেন। তারাও সহিংস আচরণ করেছিল। তারা অন্যদের ওপর হামলা চালিয়েছে। সেদিন এমনটাই ঘটেছিল।

ভার্জিনিয়ায় সহিংসতা ছড়িয়ে পড়ার পর এক টুইট বার্তায় এই ঘটনার প্রতিক্রিয়া জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই ঘটনা বহু পক্ষের ঘৃণা, ধর্মান্ধতা আর সহিংসতার বহিঃপ্রকাশ বলে তিনি উল্লেখ করেন। পাশাপাশি বিভাজন আর বিদ্বেষ বন্ধের আহ্বানও জানান তিনি। তবে প্রেসিডেন্টের এই বার্তায় চরম ডানপন্থী শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের স্পষ্ট করে অভিযুক্ত করা হয়নি বলে দাবি করেছেন বেশ কয়েকজন ডেমোক্র্যাট এবং রিপাবলিকান নেতা। রিপাবলিকান সিনেটর কোরি গার্ডনার এক টুইটে প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে বলেছেন, অশুভকে তাদের নাম ধরেই ডাকা উচিত।

শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের 'ঘরের সন্ত্রাসী' বলে দাবি করেন সিনেটর কোরি গার্ডনার। তার বক্তব্যকে মার্কো রুবিও এবং টেড ক্রুজের মতো অনেক সিনিয়র রাজনীতিবিদরাও সমর্থন করেছেন। এমনকি ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প এক টুইট বার্তায় শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী এবং নব্য নাৎসীবাদীদের বর্ণবাদ ছড়ানোর জন্য দায়ী করেন।

ট্রাম্পের অবস্থান বদল নিয়ে সমালোচনার জবাবে হোয়াইট হাউসের একজন মুখপাত্র দাবি করেন, প্রেসিডেন্ট খুব দৃঢ়তার সঙ্গেই সব ধরনের সহিংসতার বিপক্ষে তার অবস্থান স্পষ্ট করেছেন। অবশ্যই এর মধ্যে শ্বেতাঙ্গ চরম ডানপন্থী, কেকেকে বা নব্য নাৎসীবাদের মত সব চরমপন্থীরাও রয়েছে।

শনিবার, শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের ডাকা 'ইউনিয়ন দ্য রাইট' নামের এক সমাবেশকে ঘিরে উত্তেজনা ছড়িয়ে পরে। পরে সহিংসতায় একজন নারী নিহত হন, আহত হন বেশ কয়েকজন। সূত্র: সিএনএন।

/এমপি/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
যুক্তরাষ্ট্র থেকে পার্সেলে তরুণদের কাছে আসছে কোটি টাকার মাদক
সর্বশেষ খবর
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক