X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বার্সেলোনা হামলার সহায়তাও এসেছিল নিহত জঙ্গি সুজনের কোম্পানি থেকে!

বিদেশ ডেস্ক
২১ আগস্ট ২০১৭, ১৭:১৮আপডেট : ২১ আগস্ট ২০১৭, ১৮:৫৯
image

সিরিয়ায় নিহত জঙ্গি সুজনের কোম্পানিকে ব্যবহার করেই স্পেনের বার্সেলোনার সাম্প্রতিক হামলার আর্থিক ও কারিগরি সহায়তা সংগ্রহ করা হয়েছে। মার্কিন তদন্ত সংস্থা এফবিআই-এর গোপন নথিকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার রবিবারের (সানডে টাইমস) এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। এফবিআই-এর  ধারণা অনুযায়ী, হামলার নজরদারি প্রযুক্তিও ওই কোম্পানিকে ব্যবহার করেই স্পেনে  পাঠানো হয়েছিল। 

Untitled-1 copy
স্পেনের স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ আগস্ট) দুপুরে বার্সেলোনার লাস রামব্লাসে পথচারীদের ভিড়ে ভ্যান উঠিয়ে দেওয়ার ঘটনায় ১৪ জন নিহত হন। এরপর স্থানীয় সময় মধ্যরাতের দিকে ক্যামব্রিলসের কাছে আরেকটি হামলার প্রচেষ্টা হলে পাঁচ সন্দেহভাজনকে হত্যার মধ্য দিয়ে তা ঠেকিয়ে দেওয়ার দাবি করে পুলিশ। ওই ঘটনায় সাতজন (ছয় পথচারী ও এক পুলিশ) আহত হন। এই দুই হামলার আগে বৃহস্পতিবার সকালে আলকানার এলাকার একটি বাড়িতে বিস্ফোরণ হয়। প্রথমে দুর্ঘটনা বলে মনে করা হলেও পরে পুলিশ ধারণা করে তিনটি ঘটনার সংযোগ রয়েছে।  এই  হামলার  প্রেক্ষাপটেই আবারও ফেডারেল আদালতে এফবিআইয়ের দেওয়া ওই নথি আলোচনায় আসে।  

ফেডারেল আদালতে এফবিআইয়ের দেওয়া একই নথির বরাত দিয়ে ক’দিন আগে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছিল, আইব্যাকস নামের নিজস্ব প্রযুক্তি কোম্পানির মাধ্যমে জনপ্রিয় অনলাইন শপিং সাইট ই-বেতে কম্পিউটারের প্রিন্টার বিক্রির নাটক সাজাতো সিরিয়ায় নিহত বাংলাদেশি জঙ্গি সুজন। আর পেপাল অ্যাকাউন্টে ওই প্রিন্টারের দাম বিনিময় হতো। আসলে প্রিন্টার বিক্রির আড়ালে ব্রিটেন থেকে জঙ্গি অর্থায়নের টাকা সংগ্রহ করত সে, যে টাকা এসেছে বাংলাদেশেও।

এবার টাইমস অব ইন্ডিয়ার রবিবারের প্রতিবেদনে বলা হয়েছে, আইএস ব্রিটিশ কোম্পানির নাম ব্যবহার করে স্পেনে নজরদারির জন্য ড্রোনসহ বিভিন্ন নজরদারি সামগ্রী পাঠিয়েছিল। প্রতিবেদন অনুযায়ী দেশটিতে রকেট হামলার জন্যও প্রয়োজনীয় সরঞ্জামাদি ওয়েলসের কার্ডিফ দিয়ে স্পেনে পাঠানো হয়। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী ‘বাগ সুইপ ইউনিটস’ এবং রকেট উৎক্ষেপণে ব্যবহৃত সফটওয়্যার এর অর্ডারসহ অন্য ক্রয়কৃত পণ্য ওয়েলসের কারডিফ রুট হয়ে আনা নেওয়া করা হতো।

মাদ্রিদে যে ব্রিটিশ কোম্পানিগুলো নজরদারি ব্যবস্থা সরবরাহ করেছিলো তার মধ্যে একটি কোম্পানি ছিল পিটার সোরেন নাম ব্যবহার করে। এফবিআই পরে জানতে পেরেছে, ভুয়া নাম নাম ব্যবহার করে প্রতিষ্ঠানটি খোলা হয়েছিল। মার্কিন আদালতের নথির বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া আরও জানায়, ওয়েলসের কোম্পানিগুলোর সঙ্গে জড়িত এসব ব্যক্তি ছদ্মবেশে তাদের কর্মকাণ্ড চালাতো। ধারণা করা হচ্ছে ওই ব্যক্তি বাংলাদেশি বংশোদ্ভূত জঙ্গি সাইফুল সুজনই ছদ্ম নামটি ব্যবহার করেছিলেন। আইটি বিশেষজ্ঞ সুজন তিনবছর আগে সাউথ ওয়েলস ত্যাগ করে আইএসে যোগ দিতে সিরিয়া চলে যান। এরপর রাকায় এক ড্রোন হামলায় নিহত হন।

২০০৩ সালে পড়াশোনা করতে যুক্তরাজ্য যান সুজন। এরপর দুইবছর পর তার স্ত্রী আক্তারও সেখানে যান। ২০১১ সালে সন্তানকে নিয়ে তারা পন্তিপ্রিডে বসবাস করছিলেন। পরে কার্ডিফে চলে যান। কাছেই ছিলো আলেক্সান্দ্রা গেট বিজনেস পার্ক। তুরস্ক যাওয়ার আগে একবার বাংলাদেশেও আসেন এই দম্পতি। আলেক্সান্দ্রা গেটে আইব্যাকস নেটওয়ার্ক নামের কোম্পানিটি গড়ে তোলেন। স্থানীয় রেস্টুরেন্টগুলোকে ওয়েবসাইট ও প্রিন্টিং সার্ভিস দিতো তারা। তবে এফবিআই ও ব্রিটিশ সন্ত্রাস বিরোধী পুলিশ ইউনিটের দাবি, সাইফুল সিরিয়া যাওয়ার পর প্রতিষ্ঠানটি তাদের জঙ্গি কার্যক্রম বৃদ্ধি করে।

 



 

/এফইউ/বিএ/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি