X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

মাদ্রিদের হামলাকারীদের সঙ্গে ইমাম সাত্তির সংযোগ, কারাগারেই জঙ্গিবাদের দীক্ষা!

বিদেশ ডেস্ক
২১ আগস্ট ২০১৭, ২০:৪৮আপডেট : ২১ আগস্ট ২০১৭, ২০:৫০
image

স্পেন হামলার সন্দেহভাজন মূলহোতা ও মরক্কোর ইমাম আবদেল বাকি এস সাত্তির সঙ্গে ২০০৪ সালে মাদ্রিদের বোমা হামলাকারীদের সংযোগ রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, কারাগারে সাজাভোগের সময় উগ্রপন্থায় উদ্বুদ্ধ হয়েছিলেন সাত্তি। আর তাকে উদ্বুদ্ধ করেছিল মাদ্রিদের বোমা হামলাকারীদেরই একজন। অসমর্থিত সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ খবরটি জানিয়েছে। অবশ্য কাতালানের স্থানীয় পুলিশ প্রধান জোসেফ লুইস ট্রাপেরো দাবি করেছেন, জিহাদিদের রুখে দেওয়ার কোনও সুযোগ তার বাহিনী হাতছাড়া করে না। স্পেন হামলার সন্দেহভাজনদেরও গোয়েন্দা সদস্যরা আগে থেকে চিনতেন না বলে দাবি করেছেন তিনি। পরিচিতজনরা জানিয়েছে, নিয়মিত বেলজিয়ামে যাওয়া-আসা করতেন সাত্তি। খুব সম্প্রতিও তাকে বেলজিয়ামে দেখা গেছে বলে দাবি করেছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। 

মাদ্রিদের বোমা হামলাকারীদের সঙ্গে সাত্তির সংযোগ ছিল বলে সন্দেহ করা হচ্ছে
টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়,মরক্কো ও স্পেনের মধ্যে গাজা চোরাচালানির দায়ে ২০১২ সালে সাত্তিকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। কারাগারে মাদ্রিদের হামলাকারী রাচিড আগলিফ ওরফে দ্য র‍্যাবিটের সঙ্গে একই কক্ষে জায়গা হয় সাত্তির। মাদ্রিদের ট্রেনে বোমা হামলার দায়ে ১৮ বছরের সাজা ভোগ করছে রাচিড। ২০০৪ সালের ভয়াবহ ওই বোমা হামলায় ১৯২ জন নিহত এবং ২০০০ এরও বেশি মানুষ আহত হয়।

স্পেনের স্থানীয় সূত্রের বরাত দিয়ে টেলিগ্রাফ জানায়, কারাগারে যাওয়ার আগে সাত্তি ধার্মিক ছিল না। কারাগারে থাকার সময়ই তার ওপর রাচিড ও অন্য সন্ত্রাসীদের প্রভাব পড়ে থাকতে পারে। কারাগার থেকে বের হওয়ার পর রিপোল শহরের একটি মসজিদে ইমামতি শুরু করেন রাচিড।

রিপোল শহরের বাসিন্দারা জানান, সাত্তি স্থানীয় শিশুদেরকে আরবি শেখাতেন, নিয়মিত বেলজিয়ামে যেতেন। নোরদেনি এলাহজি নামের ৪৫ বছর বয়সী এক ব্যক্তি জানান, তিনি সাত্তির সঙ্গে একই বাড়িতে থাকতেন। সাত্তিকে নিঃসঙ্গ ব্যক্তি হিসেবে উল্লেখ করেন তিনি। নোরদেনি জানান, বেশিরভাগ সময় ল্যাপটপে কাজ করেই সময় কাটাতেন সাত্তি। সব মালামাল সে একটি বক্সে ভরে রাখতো জানিয়ে নোরদেনি আরও বলেন, সম্প্রতি সাত্তি সব জিনিসপত্র গুছিয়ে তার নিজ শহর মরক্কোতে নিয়ে গেছে।

এলাহজি আরও জানান, ১১ আগস্ট সাত্তি যখন রিপোলে ফেরেন তখন তার সঙ্গে কিছু ছিল না। গত মঙ্গলবার ১৮০ মাইল দূরের আলকানার এলাকায় একটি বাড়িতে সম্ভাব্য বোমা তৈরির কারখানায় বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগে সে উধাও হয়ে যায়।

যে মসজিদে ইমামতি করতেন সাত্তি
সাত্তি রিপোলের যে মসজিদের ইমাম ছিলেন সেখানকার সেক্রেটারি হাম্মু মিনহাজ। তার দাবি, মসজিদে নিয়োগ দেওয়ার আগে সাত্তির অতীদের অপরাধের কথা তাদের জানা ছিল না। তিনি বলেন: ‘চার মাস আগে পুলিশ এসে কাগজপত্র পরীক্ষা করে। আমাদের কাছে যথাযথ কাগজপত্র ছিল। এটি ছিল রুটিন চেক এবং সবকিছু ঠিকমতোই ছিল। মসজিদ কর্তৃপক্ষ কেবল তার কুরআনের জ্ঞান দেখেছে। তার অতীত ইতিহাস কিংবা তার জীবন বৃত্তান্ত যাচাই করা হয়নি।’

উল্লেখ্য, স্পেনের স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ আগস্ট) দুপুরে বার্সেলোনার লাস রামব্লাসে পথচারীদের ভিড়ে ভ্যান উঠিয়ে দেওয়ার ঘটনায় ১৪ জন নিহত হন। এরপর স্থানীয় সময় মধ্যরাতের দিকে ক্যামব্রিলসের কাছে আরেকটি হামলার প্রচেষ্টা হলে পাঁচ সন্দেহভাজনকে হত্যার মধ্য দিয়ে তা ঠেকিয়ে দেওয়ার দাবি করে পুলিশ। ওই ঘটনায় সাতজন (ছয় পথচারী ও এক পুলিশ) আহত হন। এই দুই হামলার আগে বৃহস্পতিবার সকালে আলকানার এলাকার একটি বাড়িতে বিস্ফোরণ হয়। এতে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হন। এটিকে প্রথমে দুর্ঘটনা বলে মনে করা হলেও পরে পুলিশ ধারণা করে তিনটি ঘটনার সংযোগ রয়েছে। রবিবার স্পেনের পুলিশ জানায়, বার্সেলোনায় দুটি সন্ত্রাসী হামলা চালানো চক্রের কাছে ১২০টি গ্যাস ক্যানিস্টার ছিল। গাড়ি হামলায় এসব ক্যানিস্টার ব্যবহার করার পরিকল্পনা ছিল হামলাকারীদের।

কাতালান পুলিশ প্রধান জোসেফ লুইস ট্রাপেরো ভয়াবহ দুটি সন্ত্রাসী হামলার তদন্তের অগ্রগতি জানাতে গিয়ে বলেন, তাদের ধারণা ওই সন্ত্রাসী গোষ্ঠীর সদস্য সংখ্যা ছিল ১২ জন। ছয় মাস ধরে হামলার পরিকল্পনা করছিল চক্রটি। কাতালান পুলিশের দাবি, তারা ওই সন্ত্রাসী চক্রের ১২ জনকেই শনাক্ত করতে পেরেছে। এরমধ্যে ৫ জন গুলিবিদ্ধ হয়ে মারা গেছে, দুইজন নিজেদের বোমাতেই উড়ে গেছে, চারজন নিরাপত্তা হেফাজতে রয়েছে এবং একজন পলাতক রয়েছে।

১২ জনের সন্ত্রাসী চক্র



পুলিশের ধারণা সাত্তি এবং তার সহযোগী ইউসেফ আলা আলকানার বিস্ফোরণে মারা গেছে। এখন শুধু ইউনিস আবুইয়াকুব বেঁচে আছে বলে সন্দেহ করা হচ্ছে। ২২ বছর বয়সী মরক্কোর নাগরিকআবু ইয়াকুবই স্পেনের বার্সেলোনায় গাড়ি নিয়ে হামলা চালিয়েছে বলে মনে করা হচ্ছে। এখনও সে পলাতক রয়েছে। তাকে আটক করতে এরইমধ্যে তল্লাশি অভিযান গোটা ইউরোপে বিস্তৃত করা হয়েছে বলে জানিয়েছে কাতালান কর্তৃপক্ষ।

 

 

 

/এফইউ/বিএ/
সম্পর্কিত
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর নিরাপত্তা জোরদার করছে কিয়েভ
যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করতে পারবেন অ্যাসাঞ্জ
সর্বশেষ খবর
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
সর্বাধিক পঠিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি