X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

হ্যারির তিন সাক্ষাৎকারে মা ডায়নার স্মৃতি

বিদেশ ডেস্ক
৩১ আগস্ট ২০১৭, ১৬:২৪আপডেট : ৩১ আগস্ট ২০১৭, ১৬:৪১
image

গত  কয়েকমাসে বেশ কয়েকটি সাক্ষাৎকারে  মা ডায়নার স্মৃতি হাতড়ে ফিরতে দেখা গেছে প্রিন্স হ্যারিকে। চলতি বছরের মার্চ মাসে গুড মর্নিং আমেরিকা, এপ্রিলে ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফ এবং জুনে নিউজ উইককে সাক্ষাৎকার দেন হ্যারি। ওইসব সাক্ষাৎকারে তিনি তার মা প্রিন্সেস ডায়নার মৃত্যু নিয়ে মুখ খোলেন।  মা’র স্বপ্ন, তার মৃত্যুকালিন বাস্তবতা, নিজের মানসিক দুর্দশা আর হতাশার কথা উঠে আসে সেইসব সাক্ষাৎকারে। উঠে আসে ব্রিটিশ রাজতন্ত্রকে অস্বীকারের প্রবণতা।
হ্যারির তিন সাক্ষাৎকারে মা ডায়নার স্মৃতি

গুড মর্নিং আমেরিকা পত্রিকায় দেওয়া সাক্ষাৎকার

ব্রিটিশ রাজপুত্র প্রিন্স হ্যারির আশা তার মা প্রিন্সেস ডায়না কান্নামিশ্রিত চোখে সন্তানদের অর্জন দেখছেন। গুড মর্নিং আমেরিকা নামক পত্রিকাকে তিনি বলেন, আমি আশা করি তিনি কান্নামিশ্রিত চোখে বসে আছেন এবং দেখছেন আমরা যা অর্জন করেছি।  সাক্ষাৎকারে হ্যারি স্বীকার করেন, তিনি ও তার ভাই উইলিয়ামের অর্জনে যেন তাদের মা গর্বিত হোন, এটা তিনি সবসময় চেয়েছেন। সাক্ষাৎকারে হ্যারি জানান, তার মা শিশুদের খুব আদর করতেন। তিনিও সন্তান জন্মদানে ইচ্ছুক। হ্যারি আরও বলেন, আমরা গোপনে ও প্রকাশ্যে যা করছি তাতে তিনি গর্বিত হচ্ছেন। আমি মনে করি অল্প বয়সে মাকে হারানোতেই জীবনের সব কিছু শেষ হয়ে যায় না।

দ্য টেলিগ্রাফ পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকার

এপ্রিলে টেলিগ্রাফ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে হ্যারি ডায়নার মৃত্যু নিয়ে কথা বলেন প্রথমবারের মতো। বিদ্রোহী ওই রাজবধূর মৃত্যু কী করে হ্যারির জীবনে এক ভয়াবহ পরিস্থিতি হয়ে এসেছিল, সাক্ষাৎকারে তার বিস্তারিত জানিয়েছিলেন তিনি। হ্যারি জানান, প্রিন্সেস ডায়নার মৃত্যুর পর দীর্ঘদিন মানসিক অসুস্থতায় ভুগেছেন  তিনি। ওই সাক্ষাৎকারে হ্যারি বলেন, ‘মাত্র ১২ বছর বয়সে মা মারা যাবার পর মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়েছিলাম। ২৮ বছর বয়স পর্যন্ত কাউন্সেলিং বা মানসিক সহায়তা দেয়া হয়।’

হ্যারির তিন সাক্ষাৎকারে মা ডায়নার স্মৃতি

এ ব্যাপারে বড়ভাই উইলিয়াম, মানসিক বিশেষজ্ঞ এবং আত্মীয় স্বজনরা তাকে অনেক সহায়তা করেন বলে জানান প্রিন্স হ্যারি। ৩২ বছর বয়সী প্রিন্স হ্যারি বলেন, বক্সিং আমাকে বাঁচিয়ে দিয়েছে এবং এর মাধ্যমেই আমি আমার ভেতরের ক্ষোভকে দমন করতে পেরেছি। তিনি বলেন, টানা ২০ বছর মাকে ভুলে থাকতে হয়েছে। এরপর টানা দু'বছর ছিল প্রচণ্ড রকম মানসিক বিশৃঙ্খলা। আমি ঠিক বুঝতে পারছিলাম না এমনটা কেন হচ্ছে। হ্যারি আরও বলেন, শোকাবহ ঘটনাটি আমাকে বেশ ভুগিয়েছে। বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলাও ছিল ঝুঁকিপূর্ণ। ফলে নিজের অনুভুতি নিয়ে কখনো গণমাধ্যমে আসিনি। 

নিউজ উইককে দেওয়া সাক্ষাৎকার 

জুনে নিউজ উইককে দেওয়া সাক্ষাৎকারে আবারও মায়ের স্মৃতি হাতড়ে ফিরতে দেখা গেছে হ্যারিকে। মায়ের কাছে পাওয়া মূল্যবোধ আর তার শেষকৃত্য নিয়ে কথা বলেছেন ব্রিটিশ রাজতন্ত্রের পঞ্চম উত্তরাধিকার। নিউজ উইকের কাছে তিনি মন্তব্য করেন, মা প্রিন্সেস ডায়ানার মৃত্যুর পর শেষযাত্রার অনুষ্ঠানে কফিনের পেছনে সন্তানদের হেঁটে যাওয়ার বিষয়টি একদমই সঠিক ছিল না। '১২ বছরের শিশুকে এমনটা করতে বলা মোটেও ঠিক কিছু নয়’, সাক্ষাৎকারে মন্তব্য করেন তিনি।

১৯৯৭ সালের ৩১শে আগস্ট প্রিন্সেস ডায়ানা এক ‘সড়ক দুর্ঘটনা’য় নিহত হন।  কয়েকদিন পর তাকে শেষ শ্রদ্ধা জানাতে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যোগ দিয়েছিলেন ব্রিটিশ রাজপরিবারের সকল সদস্য। প্রিন্স হ্যারি তার বাবা, দাদা, ১৫ বছর বয়সী ভাই প্রিন্স উইলিয়াম আর তার চাচাদের সাথে লন্ডনের রাস্তা ধরে কফিনের পেছনে পেছনে হেঁটেছিলেন। শেষকৃত্যের ওই অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়েছিল যা দেখেছিল বিশ্ববাসী। সাক্ষাৎকার প্রিন্স হ্যারি বলেছেন মায়ের মৃত্যুর শোক কাটাতে তাঁকে কাউন্সিলিং-ও নিতে হয়েছিল।

‘আমার মা মাত্র মারা গেছেন আর তার কফিনের পিছনে পিছনে দীর্ঘসময় ধরে আমাকে দীর্ঘসময় ধরে হাঁটতে হলো! আমার আশেপাশে হাজার হাজার মানুষ। টেলিভিশনে আমাকে লক্ষ লক্ষ মানুষ দেখছে।’ মার্কিন ওই ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে হ্যারি বলেছেন ‘আমার মনে হয় না কোনো শিশুকে কোনো ধরনের পরিস্থিতিতেই এমন কিছু করতে বলা উচিত’।

হ্যারির তিন সাক্ষাৎকারে মা ডায়নার স্মৃতি

রাজপরিবার সংক্রান্ত বিবিসির সংবাদদাতা পিটার হান্ট। তার মতে প্রিন্স হ্যারির এই সাক্ষাৎকারটি অনেকের মনেই সমবেদনা জাগাবে যে একজন প্রিন্স তাঁর মায়ের মৃত্যুর ঘটনাটি নিয়ে এখনো মানসিকভাবে বিপর্যস্ত। সাক্ষাৎকারটি  অনেকের মনে প্রশ্ন জাগাবে বলেও মনে করছেন তিনি। না চাইলেও যে রাজপরিবারে জন্মগ্রহণকারীদের অনেক রীতিনীতি মানতে হয়; সে বিষয়টি অনেকের মনে প্রশ্ন জাগাবে বলেও মনে করছেন ওই বিবিসি সংবাদদাতা। তাছাড়া প্রিন্স হ্যারি তাঁর দীর্ঘ সাক্ষাৎকারে একবারও তাঁর বাবার প্রসঙ্গ আনেনি-এটাও অনেকের কাছে ভাবনার বিষয় হবে বলছেন বিবিসির সংবাদদাতা পিটার হান্ট।

বিবিসি, গার্ডিয়ান, টেলিগ্রাফ স্কটল্যান্ড ইয়ার্ডের হাতে আসা কিছু তথ্যের বরাত দিয়ে তার ‘দুর্ঘটনাজনিত’ মৃত্যুকে হত্যাকাণ্ড বলছিলো। মৃত্যুর কয়েক মাস আগে বিবিসির প্যানোরমা অনুষ্ঠানে ব্রিটিশ রাজপরিবারের কঠোর সমালোচনা করেছিলেন ডায়ানা। ডায়ানার মৃত্যুর সঙ্গে ওই ঘটনার সম্পর্ক রয়েছে কিনা এমন সংশয় পোষণ করেন অনেকে। ব্রিটিশ রাজতন্ত্রের বিরুদ্ধে প্রবল প্রতিরোধ জারি করেছিলেন ওই মানবতাবাদী রাজবধূ। রাজপ্রাসাদ ছেড়েছিলেন। ছেলেদের নিয়ে বের হয়ে এসেছিলেন একা। দাঁড়িয়েছিলেন মানুষের পাশে।

প্রিন্স হ্যারি মার্কিন ওই ম্যাগাজিনিকে বলেছেন মা প্রিন্সেস ডায়ানা তাকে এবং বড় ভাই উইলিয়ামকে সাধারণ মানুষের জীবন যাপনে উদ্বুদ্ধ করেছিলেন। তিনি জানান, মার দেখানো পথেই হাঁটছেন। নিজের কেনাকাটা নিজেই করেন উল্লেখ করে হ্যারি অঙ্গীকার করেন, ‘এমনকি আমি যদি রাজাও হই, নিজের কেনাকাটা আমি নিজেই করব’।

ব্রিটিশ সেনাবাহিনীতে ১০ বছর কাজ করেছেন প্রিন্স হ্যারি। ২ দফায় আফগান যুদ্ধে যোগ দিয়েছেন তিনি। বর্তমানে যুক্ত রয়েছেন বেশ কয়েকটি দাতব্য সংস্থার সঙ্গে।





/বিএ/
সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা