X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা সংকটে চাপের মুখে সু চি

আরশাদ আলী
০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৪৭আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৭, ০৯:১৯

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে সামরিক অভিযানে সহিংসতা ও হত্যাযজ্ঞ চলমান থাকায় আন্তর্জাতিক চাপের মুখে পড়েছেন দেশটির ডি ফ্যাক্টো নেতা অং সান সু চি।  নোবেল জয়ী  এই নেতা ও তার সরকারের সমালোচনা করছেন জাতিসংঘ, মুসলিম রাষ্ট্র প্রধানরা। সমালোচনা ও সতর্ক করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। মালদ্বীপ অর্থনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার ঘোষণা দিয়েছে।

রোহিঙ্গা সংকটে চাপের মুখে সু চি

মিয়ানমারে জাতিসংঘের বিশেষ র‍্যাটোটিয়ার ইয়াঙ্গি লি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের সুরক্ষা দিতে না পারায় সু চি’র জন্য সমালোচনা করেছেন। তিনি রাখাইনের পরিস্থিতিকে গভীর উদ্বেগজনক এবং সু চির হস্তক্ষেপের সময় হয়েছে বলে উল্লেখ করেছেন। গত বছরের অক্টোবরের চেয়ে এবারের পরিস্থিতি ভয়াবহ উল্লেখ লি বলেছেন, ডি ফ্যাক্টো নেতার হস্তক্ষেপের সময় হয়েছে। যে কোনও সরকারের কাছে প্রত্যাশা, তাদের এলাকায় যেন সবাই সুরক্ষিত থাকে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোয়ান শুক্রবার রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সরকার গণহত্যা চালাচ্ছে অভিযোগ তুলেছেন। রোহিঙ্গা ইস্যু নিয়ে তিনি কথা বলেছেন বেশ কয়েকটি দেশের প্রধানের সঙ্গে। প্রথমে তিনি বাংলাদেশ, সৌদি আরব, কাতার, কুয়েত, আজারবাইজান, পাকিস্তান, ইরান ও মৌরিতানিয়ার রাষ্ট্রনেতাদের সঙ্গে টেলিফোনে আলাপ করেন। এরপর কাজাক, সেনেগাল ও নাইজেরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের সময় রোহিঙ্গা সংকটের সমাধান নিয়ে আলোচনা করেছেন।

মালয়েশীয় প্রধানমন্ত্রী নাজিব রাজাক রোহিঙ্গারা ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করছেন বলে এক টুইটে উল্লেখ করেছেন। মালদ্বীপ জানিয়েছে, মিয়ানমার মানবাধিকার লঙ্ঘন বন্ধ করা না পর্যন্ত দেশটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন রাখবে। মধ্য এশিয়ার কিরগিজস্তান মিয়ানমারের সঙ্গে এশিয়া কাপে বাছাই পর্বের ম্যাচ বাতিল করেছে।

বিশ্বের সবচেয়ে মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেটনো মারসুদি রবিবার চলমান রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার জন্য মিয়ানমার এসেছেন।  এই সফরে সু চির ওপর চাপ বাড়ছে রাখাইনে সহিংসতার বিষয়ে। ইন্দোনেশিয়ার জাকার্তায় মিয়ানমার দূতাবাসে পেট্রোল বোমা হামলা ও বিক্ষোভের পরই ইয়াঙ্গুন এসেছেন তিনি।

সংখ্যালঘুদের ওপর চলমান নিপীড়ন সু চির দেশের ভাবমূর্তি নষ্ট করছে বলে সতর্ক করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও সহিংসতা বন্ধের আহ্বান জানান। এক বিবৃতিতে তিনি আশা প্রকাশ করেন দেশটির নেতা সু চি চলমান সহিংসতা বন্ধ করে দেশকে ঐক্যবদ্ধ করবেন।

ইরানের সংসদের স্পিকারের উপদেষ্টা হোসেন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, মিয়ানমারে সংখ্যালঘু মুসলমানদের বিরুদ্ধে গণহত্যা চলছে। গণহত্যার কারণে সেখানে নতুন করে মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে।  রবিবার তিনি টুইটারে লিখেছেন, মিয়ানমারের মুসলমানদের জন্য এখন জরুরি ভিত্তিতে মানবিক, রাজনৈতিক ও আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন। তিনি মুসলিম দেশগুলোসহ আন্তর্জাতিক সমাজের নিরবতার সমালোচনা করেন। 

গত সপ্তাহে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফও মিয়ানমারে মুসলমান হত্যার বিষয়ে আন্তর্জাতিক সমাজের নিরবতার সমালোচনা করেছেন। তিনি বলেছিলেন, মিয়ানমারে জাতিগত নিধন বন্ধের জন্য এখনই পদক্ষেপ নিতে হবে। 

রোহিঙ্গা মুসলিমদের হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে পাকিস্তান। দেশটির পরররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে রোহিঙ্গাদের হত্যাযজ্ঞের বিষয়টি তদন্তের জন্য মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায়।

আরেক নোবেল জয়ী মালালা ইউসুফজাই  রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন। এ ব্যাপারে দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা ও  অং সান সু চি'র যথাযথ পদক্ষেপ প্রত্যাশা করেছেন তিনি। মালালা রাখাইন পরিস্থিতিকে হৃদয়বিদারক এবং নিন্দনীয় উল্লেখ করে সু’চিকে এ ঘটনার বিরুদ্ধে দাঁড়ানোর তাগিদ দেন। বলেন, ‘গত কয়েক বছর ধরে আমি বারবার তাদের (রোহিঙ্গাদের) বিরুদ্ধে অমানবিক ও নিন্দনীয় ভূমিকার নিন্দা জানিয়ে আসছি।’ তিনি লিখেছেন, ‘সু চির কাছেও আমি একই ভূমিকা প্রত্যাশা করি। বিশ্ব তার যথাযথ পদক্ষেপের অপেক্ষায় রয়েছে। অপেক্ষায় রয়েছে রোহিঙ্গা মুসলিমরা।’ সূত্র: বিবিসি, টেলিগ্রাফ।

/এএ/
সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক