X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

কয়েক ঘণ্টা পরেই রোহিঙ্গা ইস্যুতে নিরাপত্তা পরিষদের বৈঠক

বিদেশ ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০১৭, ১২:২১আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৯:১৯
image

রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আজ ১৩ সেপ্টেম্বর (বুধবার) জরুরি বৈঠকে বসতে যাচ্ছে।  সংস্থাটির মানবাধিকার কমিশন মিয়ানমারের বিরুদ্ধে ‘জাতিগত নিধনযজ্ঞ’র  অভিযোগ তোলার পর এই বৈঠক আহ্বান করে নিরাপত্তা পরিষদ। মানবিক সংকট বৃদ্ধির পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্য ও সুইডেনের উদ্যোগে সংকট নিরসনের এই আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে। একই ইস্যুতে গত সপ্তাহে যুক্তরাজ্যের উদ্যোগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। রয়টার্স এবং কাতারভিত্তিক আলজাজিরা অনলাইনের প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।
বিপন্ন রোহিঙ্গা শিশু

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গা সংকটের ওপর আলোচনার জন্য যুক্তরাজ্য ও সুইডেন নিরাপত্তা পরিষদে বৈঠকে বসার অনুরোধ করে। এর পরিপ্রেক্ষিতেই বুধবারের বৈঠক। মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতা এবং প্রায় পৌনে ৪ লাখ নিপীড়িত রোহিঙ্গার পালিয়ে বাংলাদেশে আসায় সৃষ্ট মানবিক সংকটের ওপর আলোচনা হবে বৈঠকে।

জাতিসংঘের হিসেবে, রাখাইন রাজ্যে সহিংসতা ছড়িয়ে পড়ার পর গত ১৭ দিনে প্রাণ বাঁচিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা। রোহিঙ্গাদের বহু গ্রাম পুড়িয়ে দেওয়া হয়েছে। সহিংসতায় নিহত হয়েছে কমপক্ষে ১ হাজার, আহত হয়েছে অনেক রোহিঙ্গা। পালিয়ে বাংলাদেশে আসার পথে মিয়ানমার সেনাবাহিনীর গুলি ও সীমান্ত অঞ্চলে তাদের পুতে রাখা ল্যান্ডমাইনের বিস্ফোরণে অনেকে হতাহত হয়েছে।

জাতিগত নিধনের অভিযোগ অস্বীকার করছে মিয়ানমার

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার যাইদ বিন রাআদ আল হুসাইন সোমবার জেনেভায় মানবাধিকার কাউন্সিলে দেয়া বক্তব্যে মিয়ানমারে নৃশংস সেনা অভিযানের তীব্র নিন্দা জানান। এ ঘটনাকে তিনি  ‘জাতিগত নিধনের পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ আখ্যা দেন। তিনি বলেন, ‘নিরাপত্তা বাহিনীর সদস্য ও স্থানীয় আধা সামরিক বাহিনী রোহিঙ্গা গ্রাম জ্বালিয়ে দিচ্ছে, সেখানে নিয়মিতভাবে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে। এমনকি পলাতক বেসামরিক মানুষের গুলি করা হচ্ছে- এমন অনেক তথ্য ও স্যাটেলাইটের ছবি আমাদের কাছে রয়েছে। মিয়ানমার সরকারকে এ অভিযান বন্ধের পাশাপাশি মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোর জন্য জবাবদিহির আহ্বান জানান হাইকমিশনার। তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে এই সুদূরপ্রসারী বৈষম্যের অবসান ঘটাতে হবে।

জাতিগত নিধনের এই প্রেক্ষাপটে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ ক্রমশ বাড়ছে। যুক্তরাষ্ট্র মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে। তবে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রস্তাব নিরাপত্তা পরিষদে বাধার মুখে পড়তে পারে। বিশেষ করে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীন ও রাশিয়া এমন প্রস্তাবে ভেটো দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। চীন আবারও শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় মিয়ানমার সরকারের পাশে থাকার অঙ্গীকার করেছে। তবে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রশ্নে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আন্তরিক বলে জানা গেছে।

মিয়ানমার থেকে ঘাড়ে করে বাংলাদেশে নিয়ে আসা হচ্ছে এক বৃদ্ধা রোহিঙ্গাকে

রাখাইন রাজ্যে বর্তমান সেনা অভিযান শুরুর পরও একবার নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার কক্ষে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়। যুক্তরাজ্যের উদ্যোগে সেই আলোচনা হয়েছে। তবে বৈঠকে সাহায্য কর্মীদের রাখাইন রাজ্যে যাওয়ার সুযোগ সৃষ্টির আহ্বানসংবলিত একটি বিবৃতি দেয়ার প্রস্তাবের ব্যাপারে চীনের আপত্তি ছিল। এ কারণে বিবৃতি দেয়া সম্ভব হয়নি। আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) রোম সনদে মিয়ানমার সই করেনি। ফলে রাখাইন রাজ্যে গণহত্যায় যুক্ত জেনারেল ও রাজনৈতিক নেতাদের ওই আদালতে মানবতাবিরোধী অপরাধের কারণে বিচারের সুযোগ নেই। তবে নিরাপত্তা পরিষদ তাদের বিচারে আইসিসিকে সুপারিশ করলে তা সম্ভব হতে পারে।

 

/বিএ/
সম্পর্কিত
সমলিঙ্গের বিয়ে অনুমোদনের পথে থাইল্যান্ড
মস্কোয় কনসার্টে হামলা: প্রশ্নের মুখে রুশ গোয়েন্দা সংস্থা
সুপেয় পানির অপচয়, বেঙ্গালুরুতে ২২ পরিবারকে জরিমানা
সর্বশেষ খবর
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
ট্যুর অপারেশনে ব্যাংকে থাকতে হবে ১০ লাখ টাকা
ট্যুর অপারেশনে ব্যাংকে থাকতে হবে ১০ লাখ টাকা
এনভয় টেক্সটাইলসের ২৮তম বার্ষিক সাধারণ সভা
এনভয় টেক্সটাইলসের ২৮তম বার্ষিক সাধারণ সভা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে