X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১
তেহরান-ছয় বিশ্বশক্তি পরমাণু চুক্তি

জাতিসংঘ অধিবেশনে ট্রাম্পের সঙ্গে দেনদরবারের পরিকল্পনা নেতানিয়াহুর

বিদেশ ডেস্ক
১৪ সেপ্টেম্বর ২০১৭, ১৮:০০আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১৮:০২
image

 

অতীতের ধারাবাহিকতায় আবারও তেহরান-ছয় বিশ্বশক্তি পরমাণু চুক্তিকে ‘বাজে চুক্তি’ আখ্যা দিয়েছে ইসরায়েল। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, চুক্তিটি বাতিল অথবা সংশোধনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনা করবেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। স্থানীয় ইসরায়েলি সংবাদমাধ্যম ‘ইসরায়েলি আর্মি রেডিও’র এক প্রতিবেদন আভাস দিয়েছে, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে ট্রাম্পের সঙ্গের পার্শ্ব বৈঠকে এ সংক্রান্ত দেনদরবারের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
পরমাণু চুক্তি

২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৬ পরাশক্তি এবং তেহরানের মধ্যে সম্পাদিত পারমাণবিক চুক্তি ২০১৬ সালের জুলাই মাসে কার্যকর হয়। চুক্তির আওতায় ইরান পারমাণবিক কর্মসূচি কমিয়ে আনতে আর পরাশক্তিগুলো তেহরানের অর্থনৈতিক নিষেধাজ্ঞা আংশিক প্রত্যাহারে রাজি হয়।  ওই চুক্তিতে বর্ণিত জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) অনুযায়ী, চুক্তির শর্তগুলো ইরান মেনে চলছে কি না, তা প্রতি ৯০ দিন পর পর কংগ্রেসকে জানানোর কথা পররাষ্ট্র দফতরের। মার্কিন সরকার যদি মনে করে, ইরান এ সমঝোতা মেনে চলছে না, সেক্ষেত্রে কংগ্রেস দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে সক্ষম। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ইরান সমর্থিত বাহিনী হিজবুল্লাহ সিরিয়ায় ঘাঁটি তৈরি করায় উদ্বিগ্ন হয়ে পড়েছে ইসরায়েল। সেখান থেকে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদের হয়ে লড়ছেন তারা। নেতানইয়াহুর অভিযোগ, ওই ঘাঁটিতে মিসাইল তৈরি করছে ইরান। তিনি বলেন, ‘আমাদের অবস্থান খুবই স্পষ্ট। এটি একটি বাজে চুক্তি। হয় এটা ঠিক করতে হবে, নয়তো বাতিল করতে হবে।’ জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যাওয়ার আগে একথা বলেন তিনি। 

ইরানের পরমানু চুক্তির নিয়ে ইসরায়েলের বিরোধীতা নতুন কিছু না। তবে বিশেষজ্ঞরা মনে করেন এবার নেতানিয়াহুর কাছে নতুন সুযোগ এসেছে বিষয়টি নিয়ে আলোচনা করার। উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা নিয়ে বিশ্বজুড়ে সমালোচনাই তাদের এই আলোচনার ক্ষেত্র তৈরি করেছে। ট্রাম্পও ইরান চুক্তি বারবার নিজের অসন্তোষের কথা বলে আসছেন।  ইসরায়েলি আর্মি রেডিও’র এক প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের সাধারণ অধিবেশন চলাকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পার্শ্ববৈঠকে পরমাণু চুক্তি বাতিল বা পর্যালোচনার প্রস্তাব দেওয়া হবে যুক্তরাষ্ট্রকে। নাম প্রকাশ না করার শর্তে এক ইসরায়েলি কর্মকর্তা আর্মি রেডিওকে বলেন, ইরানের সঙ্গে পরমাণ চুক্তির বিষয়টি নিয়ে সরকার উদ্বিগ্ন। তারা এটা নিয়ে কথা বলবেন।

ইরান চুক্তি অনুযায়ী ১০ বছর পর ইরান তাদের সেন্ট্রিফিউজ তৈরি বাড়াতে পারবে। এখন এটার সীমা ৫ হাজার ৬০ হলেও তখন এটা আরও বাড়ানোর সুযোগ থাকবে। এই ফিউজগুলো থেকেই ইউরেনিয়াম উৎপাদন করা হয়। ইসরায়েলের দাবি, এই সময় বাড়াতে হবে কিংবা উৎপাদন নির্দিষ্ট করতে হবে।  নেতানইয়াহু বলেন, ‘যতই সময় যাচ্ছে ইরানের পারমাণবিক পরীক্ষা স্বাধীনতার সময় ঘনিয়ে আসছে। ১০ বছর পর আর সময় থাকবে না।’ আর্মি রেডিওর প্রতিবেদন অনুযায়ী, ইরান যেন পারমাণবিক পরীক্ষা নিয়ে কাজ না করতে পারে সেজন্য ট্রাম্পকে অনুরোধ করবেন যেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। এছাড়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষাও বন্ধ করতে অনুরোধ করা হবে। তবে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এবিষয়ে কিছু বলা হয়নি। জাতীয় নিরাপত্তা পরিষদের সাবেক পরিচালক ইয়াকোভ নাজেল বলেন, এই দাবিগুলো নতুন নয় এবং চুক্তির শুরু থেকেই ইসরায়েল এর বিরোধিতা করে আসছিলো।

২০১৫ সালের চুক্তি অনুসারে, পারমাণবিক অস্ত্র হিসেবে ব্যবহার যোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নির্মাণ করতে পারবে না ইরান। যুক্তরাষ্ট্র ওই কর্মসূচিকে ‘উস্কানিমূলক’ দাবি করলেও তেহরান বলছে, তার ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্পূর্ণ আত্মরক্ষামূলক। তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘিত হচ্ছে না বলে দাবি তেহরানের। জুলাইয়ের শেষ সপ্তাহে ইরান নিজস্ব প্রযুক্তিতে তৈরি রকেট সিমোরগের সফল পরীক্ষা চালিয়ে মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ে। আগস্ট মাসে মার্কিন অর্থবিভাগ নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত জানায়। ‘দেশটি যেন আর এ ধরনের পরীক্ষা না চালায়’ সেজন্যই নিষেধাজ্ঞা’ দেওয়ার কথা জানায় তারা।

নতুন মার্কিন নিষেধাজ্ঞার পর ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও বিশেষায়িত বাহিনী বিপ্লবী গার্ডের বরাদ্দ বাড়ানোর একটি বিলে অনুমোদন দিয়েছে তেহরানের পার্লামেন্ট। নিষেধাজ্ঞার প্রসঙ্গ উল্লেখ করে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি আগস্টের মাঝামাঝি পার্লামেন্টে বলেন,  ‘আবারও যদি যুক্তরাষ্ট একই কাজ করে; অল্প সময়ের মধ্যেই তেহরান তার জবাব দেবে। কয়েক মাস কিংবা কয়েকদিন নয়, কয়েক ঘণ্টার মধ্যে পুনরায় পরমাণু কর্মসূচিতে ফিরে যাওয়া হবে।’ 

সূত্র: ওয়াশিংটন পোস্ট

 

/এমএইচ/বিএ/
সম্পর্কিত
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বশেষ খবর
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
তীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগতীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া