X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১
জাতিসংঘের ৭২তম অধিবেশন

রোহিঙ্গা নিপীড়ন ও উ.কোরিয়ার হুমকির মুখে মিলিত হচ্ছেন বিশ্বনেতারা

বিদেশ ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০১৭, ২৩:৩০আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২৮

উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান পারমাণবিক হুমকি ও মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের জাতিগত নিধন পরিস্থিতিতে সোমবার জাতিসংঘে মিলিত হতে যাচ্ছেন বিশ্বনেতারা। এই দুই ইস্যুসহ বিশ্বনেতারা পৃথিবীজুড়ে সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়াসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করবেন জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে।

রোহিঙ্গা নিপীড়ন ও উ.কোরিয়ার হুমকির মুখে মিলিত হচ্ছেন বিশ্বনেতারা

জাতিসংঘের সাধারণ পরিষদের এবারের অধিবেশনে প্রচারের আলোয় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সময়ের আলোচিত এই দুই বিশ্বনেতা এবারই প্রথমবারের মতো জাতিসংঘের অধিবেশনে যোগ যাচ্ছেন। আফ্রিকায় দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে ৭০ সদস্যের প্রতিনিধি দল নিয়ে যোগ দেওয়ার ঘোষণা দিয়ে আলোচনায় রয়েছেন।

এবারের অধিবেশনে ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য ও বৈঠকগুলোতে থাকবে সবার নজর। ট্রাম্পের আলোচনায় উত্তর কোরিয়া ইস্যু গুরুত্ব পাবে। জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুয়েতেরেজ উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকিকে ‘এখনকার সবচেয়ে বিপজ্জজনক হুমকি’ বলে আখ্যায়িত করেছেন। পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচি নিয়ে অধিবেশনে আনুষ্ঠানিক কোনও কর্মসূচি নেই। তবে ধারণা করা হচ্ছে বিশ্বনেতাদের আলোচনায় বিষয়টিই সবচেয়ে বেশি অগ্রাধিকার পাবে।

আলোচনায় উত্তর কোরিয়ার হুমকির চেয়ে খুব বেশি পিছিয়ে থাকবে না মিয়ানমারে রোহিঙ্গাদের জাতিগত নিধনের বিষয়টি। এরই মধ্যে জাতিসংঘ মহাসচিব রোহিঙ্গাদের ওপর পরিচালিত নৃশংসতাকে জাতিগত নিধনযজ্ঞ হিসেবে আখ্যায়িত করেছেন। মাত্র তিন সপ্তাহে ৪ লাখের বেশি রোহিঙ্গা রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নেওয়ায় মানবিক সংকট সৃষ্টি হয়েছে। ফলে আলোচনায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও থাকবেন। এছাড়া রোহিঙ্গা সংকট নিয়ে সমালোচনা ও আন্তর্জাতিক চাপের মিয়ানমারের ডি ফ্যাক্টো নেতা অং সান সু চিও অধিবেশনে যোগ না দেওয়ার ঘোষণা দিয়ে আলোচনায় রয়েছেন।

গত ৯ বছরের মধ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মিয়ানমারে রোহিঙ্গাদের পরিস্থিতি নিয়ে একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে সহিংসতার নিন্দা জানিয়ে দ্রুত তা বন্ধের আহ্বান জানানো হয়েছে।

সোমবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন রোহিঙ্গা সংকট নিয়ে একটি রুদ্ধদ্বার বৈঠক করবেন। অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)-র পক্ষ থেকে রোহিঙ্গাদের নিয়ে মঙ্গলবার একটি বৈঠক করার কথা রয়েছে।

জাতিসংঘের মহাসচিব জানিয়েছেন, বিশ্বনেতারা তৃতীয় বড় হুমকি জলবায়ু পরিবর্তনের বিষয়ে গুরুত্ব দেবেন। গত কয়েক মাসের মধ্যে বেশ কয়েকটি প্রাকৃতিক দুর্যোগ ঘটেছে। যুক্তরাষ্ট্রের টেক্সাস, ফ্লোরিডা, ক্যারিবিয়ান অঞ্চল থেকে বাংলাদেশ, ভারত, নেপাল ও সিয়েরা লিওন প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়েছে।

ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন আগেই। আর ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ জলবায়ু চুক্তি বাস্তবায়ন নিয়ে মঙ্গলবার বৈঠক করবেন। হারিকেন আরমা তাণ্ডবের পর বিভিন্ন দেশের মন্ত্রীদের বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে সোমবার।

এবারের অধিবেশনের বেশ কিছু এজেন্ডায় থাকবে সন্ত্রাসবাদ। সোমবারই পাঁচটি আফ্রিকান দেশ- মালি, মৌরিতানিয়া, বুরকিনা ফাসো ও শাদের রাষ্ট্র প্রধানদের সঙ্গে বৈঠক করবেন ম্যাক্রোঁ। বুধবার অধিবেশনের একটি পার্শ্ব কর্মসূচি অনুষ্ঠিত হবে। বড় বড় সামাজিক মাধ্যম কোম্পানি সন্ত্রাসীদের ইন্টারনেট ব্যবহার প্রতিরোধ শীর্ষক বৈঠকে অংশগ্রহণ করবে। এতে সহআয়োজক হিসেবে থাকছে ব্রিটেন, ফ্রান্স ও ইতালি।

ইরানের বিরুদ্ধে সন্ত্রাসীদের সহযোগিতার অভিযোগ এনেছেন ট্রাম্প। ২০১৫ সালের পারমাণবিক চুক্তি নিয়ে আগামী সপ্তাহে সংশ্লিষ্ট ছয়টি পক্ষ বৈঠকে বসবে। ট্রাম্প চুক্তিটি বাতিলের পক্ষে অবস্থান নিলেও অপর পাঁচটি দেশ চুক্তির পক্ষেই অবস্থান নিয়েছে। 

নির্বাচনি প্রচারণা ও দায়িত্ব নেওয়ার পর থেকেই জাতিসংঘের সমালোচনা করে আসছেন ট্রাম্প। তিনি ঘোষণা দিয়েছে জাতিসংঘের যুক্তরাষ্ট্রের সহযোগিতা কমিয়ে আনার। সংস্থাটির বাজেটের বড় ধরনের অর্থ আসে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। এই অবস্থায় সোমবার যুক্তরাষ্ট্র একটি বৈঠকের আয়োজন করেছে। যাতে জাতিসংঘের সংস্কার নিয়ে ট্রাম্প প্রস্তাব দিতে পারেন।

এছাড়া ট্রাম্প ও গুয়েতেরেজ বৈঠকে বসবেন এবং যুক্তরাষ্ট্র জাতিসংঘের ১৯৩টি রাষ্ট্রকে সংস্থাটি সংস্কারে একটি ঘোষণায় স্বাক্ষর করার আহ্বান জানিয়েছে। প্রায় শতাধিক দেশ যুক্তরাষ্ট্রের প্রস্তাবে সম্মত হয়েছে। তবে রাশিয়ার জাতিসংঘ দূত শুক্রবার জানিয়েছেন, ঘোষণায় স্বাক্ষর করার বিষয়ে তারা এখনও নিশ্চিত নন।

বুধবার জাতিসংঘের শান্তিরক্ষী মিশন নিয়ে নিরাপত্তা পরিষদের উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। এই খাতে সংস্থাটির প্রতিবছর ব্যয় হয় ৮ বিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্র এই বাজেটের ২৮ শতাংশ বহন করে। জাতিসংঘে আর্থিক সহযোগিতা কমিয়ে আনতে যুক্তরাষ্ট্র সব শান্তিরক্ষী মিশন পর্যালোচনার প্রস্তাব দিয়েছে।

জাতিসংঘে জার্মানির দূত ক্রিস্টোফ হিউসজেন জানান, এবারের অধিবেশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে মন্ত্রী পর্যায়ের সেশন। যা শুরু হবে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এবং শেষ ২৫ সেপ্টেম্বর।

সাধারণ অধিবেশনের সভাপতি মিরোস্লাভ লাজক্যাক সদস্য রাষ্ট্রগুলো ও প্রতিনিধিত্বকারী দেশগুলোকে নিজেদের বিরোধ দূরে রেখে মৌলিক ইস্যুগুলোতে ঐকমত্যে পৌঁছানোর আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দফতরে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) নিউ ইয়র্ক সময় বিকাল সাড়ে ৩টায় (বাংলাদেশ সময় রাত দেড়টা) ৭২তম অধিবেশনের উদ্বোধন হয়েছে। ‘স্থিতিশীল পৃথিবীতে মানুষের জন্য শান্তি আর মর্যাদাপূর্ণ জীবনের সংগ্রাম’কে উপজীব্য করা হয়েছে এবারের অধিবেশনের। অধিবেশন চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। সাধারণ বিতর্ক শুরু হবে ১৯ সেপ্টেম্বর।

 

/এএ/
সম্পর্কিত
মধ্যপ্রাচ্যে সংযমের আহ্বান ইরাকি নেতার
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়