X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

শেখ হাসিনাকে 'হত্যার ষড়যন্ত্রের' খবর প্রচারকারী নিউজ-এইটিনের বিতর্কিত যত ঘটনা

আরশাদ আলী
২৪ সেপ্টেম্বর ২০১৭, ২৩:৫৮আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ০০:১৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা নস্যাতের ভুয়া খবরপ্রকাশ ও তা নিয়ে লাইভ  আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশে সমালোচনার মুখে পড়েছে ভারতীয় টেলিভিশন চ্যানেল নিউজ-এইটিন। এর আগেও বেশ কিছু ঘটনায় ভারতে বিতর্কের জন্ম দিয়েছে সিএনএন-আইবিএন। সংবাদ মাধ্যমটি এখন সিএনএন-নিউজ এইটিন নামে পরিচিত।

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা ষড়যন্ত্রের ভুয়া খবরের স্ক্রিনশট

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্রের খবর প্রচারের পর তা সম্পূর্ণ ভিত্তিহীন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিবের পক্ষে উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৩ সেপ্টেম্বর তারিখে একটি বিদেশি টিভি চ্যানেল ও একটি আন্তর্জাতিক অনলাইন পত্রিকার সূত্র ব্যবহার করে বাংলাদেশের কয়েকটি সংবাদ মাধ্যম প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর বিগত ২৪ আগস্ট ২০১৭ তারিখে প্রাণঘাতী হামলার ব্যর্থচেষ্টার খবর প্রকাশ করে। সংবাদটি সম্পূর্ণ ভিত্তিহীন, বিভ্রান্তিমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত।


বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যায়, সিএনএন-নিউজ এইটিন ভারতের একটি ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল। ভারতের উত্তর প্রদেশের নয়দায় চ্যানেলটির সদর দফতর অবস্থিত। এই চ্যানেলটির মালিকানা রয়েছে নেটওয়ার্ক এইটিন কোম্পানি। সিএনএন চ্যানেলটির আন্তর্জাতিক সম্প্রচারে সহযোগিতা করে।

২০১৪ সালের মে মাসে ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ নেটওয়ার্ক এইটিন-র মালিকানা কিনে নেয়। মনে করা হয়, ভারতের সংবাদমাধ্যম জগতের সবচেয়ে বড় চুক্তির ঘটনা এটি। যদিও রিলায়েন্স আগে থেকেই টিভি এইটিন নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নেয় বড় ধরনের বিনিয়োগের মাধ্যমে।

একুশ  প্রথম দশকের শুরুতে সিএনএন ইন্টারন্যাশনাল ভারতের গ্রামীণ এলাকায় পৌঁছানোর উদ্যোগ নেয়। ওই সময় টাইম ওয়ার্নার ভারতীয় কোম্পানি গ্লোবাল ব্রডকাস্ট নিউজ (বর্তমানে টিভি এইটিন ব্রডকাস্ট লি.) এর সঙ্গে যৌথভাবে সিএনএন-আইবিএন চ্যানেল চালু করে। ২০০৫ সালের ১৮ ডিসেম্বর চ্যানেলটি যাত্রা শুরু করে। চ্যানেলটি টিভিএইটিন দ্বারাই পরিচালিত হয় কিন্তু নামের সিএনএন-র ব্র্যান্ড নাম ব্যবহার করে।

লাইভ অনুষ্ঠানের ভিডিও থেকে নেওয়া ছবি

২০১৫ সালে টাইম ওয়ার্নার ব্রডকাস্টিং ও নেটওয়ার্ক এইটিন ঘোষণা দেয়, ২০১৬ সালের জানুয়ারিতে তাদের  চুক্তি শেষ হয়ে যাবে, আর নবায়ন করা হবে না। তবে ২০১৫ সালের ১ ডিসেম্বর ঘোষণা দেওয়া ব্র্যান্ড লাইসেন্স চুক্তি এক বছরের জন্য নবায়ন করা হয়েছে।  ২০১৬ সালের ১৮ এপ্রিল সিএনএন-আইবিএন নতুন নাম নিয়ে দাঁড়ায় সিএনএন-নিউজএইটিন।

কমনওয়েলথ গেমসের সম্প্রচার নিয়ে বিতর্ক

নিউজ এইটিন এরই মধ্যে ভারতে বেশ কয়েকবার বিতর্কিত হয়েছে। এর মধ্যে ২০১০ সালের কমনওয়েলথ গেমস সম্প্রচার স্বত্ব নিয়ে সমালোচিত হয় প্রতিষ্ঠানটি।  ৩ কোটি ৭৮ লাখ রুপিতে নিউজ-এইটিন ও এনডিভি সম্প্রচারের স্বত্ব পেলেও এই চুক্তি প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছে ভারতের কম্পট্রলার অ্যান্ড অডিটর জেনারেল। তাদের প্রতিবেদনটি ভারতের সংসদে আলোচিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রচার বিক্রির ক্ষেত্রে কোনও প্রতিযোগি ছিল না। অ্যাডহক ভিত্তিতে নিউজ-এইটিন সম্প্রচারের চুক্তি পেয়েছে।

ভুয়া টুইটার প্রচার

২০১০ সালে ভুয়া টুইটার মন্তব্য সম্প্রচার করে বিতর্কের মুখে পড়ে টেলিভিশন চ্যানেলটি। ১৬ ডিসেম্বর চ্যানেলটির ইন্ডিয়া অ্যাট নাইন অনুষ্ঠানে এই ভুয়া টুইট প্রচার করা হয়। অনুষ্ঠানে লবিংকে বৈধতা দেওয়া উচিত কিনা, প্রশ্নটি নিয়ে আলোচনা হচ্ছিল। আলোচনা করছিলেন এডিটর ইন চিফ রাজদীপ সারদেশাই।

দ্য হিন্দু ভুয়া টুইট প্রচারের নিউজে লিখেছে, প্রশ্নটি চ্যানেলের ওয়েবসাইটে প্রকাশ করা হয় ওইদিন বিকাল ৫টা ৭ মিনেটে। ফলে রাত ৯টায় প্রচারিত অনুষ্ঠানের জন্য খুব বেশি পাঠকের সাড়া পাওয়া যাচ্ছিল না। তখন চ্যানেলের কর্মীরা বিভিন্ন মন্তব্য করতে থাকেন এবং তা টেলিভিশনে প্রচার করা হয়। বিশেষ পাঁচটি টুইটার আইডির পোস্ট দেখানো হয়।

এসব টুইট বার্তা প্রচারের এক অনুসন্ধিৎসু দর্শক অ্যাকাউন্টগুলো খুঁজতে গিয়ে দেখেন এসব অ্যাকাউন্টের অস্তিত্ব নেই। তিনি একটি ব্লগে এই ঘটনার কথা প্রকাশ করেন। এরপর তা ছড়িয়ে পড়ে সামাজিক মাধ্যমে।

পরে চ্যানেলটির পক্ষ থেকে এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করা হয়। এমন ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সেই প্রতিশ্রুতি দেওয়া হয়। দুঃখপ্রকাশ করলেও এই ঘটনায় ‘মিডিয়া ম্যানুপুলেশন’ নিয়ে ভারতজুড়ে ব্যাপক সমালোচনা মুখে পড়ে চ্যানেলটি।

ভুয়া লাইভ বিতর্ক সম্প্রচার

২০১২ সালের নভেম্বরে প্রাইম টাইম অনুষ্ঠান ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে রেকর্ড করা একটি সাক্ষাৎকার সরাসরি সম্প্রচার হিসেবে প্রকাশ করে। এটি ছিল বিতর্কিত ধর্মগুরু শ্রী শ্রী রবি শংকরের রেকর্ড ও সম্পাদিত একটি সাক্ষাৎকার। চ্যানেলটি তা সরাসরি প্রচারিত টেলিভিশন বিতর্ক হিসেবে সম্প্রচার করে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডেপুটি এডিটর ও চ্যানেলটির এডিটরের স্ত্রী  সাগরিকা ঘোষ।

এই ঘটনার পরও ব্যাপক সমালোচনার মুখে পড়ে চ্যানেলটি। সমালোচনার মুখে উপস্থাপিক সাগরিকা ঘোষ ব্যক্তিগত টুইটার, চ্যানেলের ওয়েবসাইট ও টেলিভিশনে ক্ষমা চান।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র নস্যাতের খবরটি  মিয়ানমারের ‘মিজিমা নিউজ’ নামে একটি সংবাদমাধ্যম প্রকাশ করে। ভারতের নয়াদিল্লিতে নির্বাসিত মিয়ানমারের কয়েকজন সাংবাদিক মিজিমা নিউজ পরিচালনা করেন।  

সুবির ভৌমিক ভারতের কলকাতাভিত্তিক একজন সাংবাদিক। দীর্ঘদিন বিবিসিতে কাজ করলেও বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন ইন্টারন্যাশনাল রিলেশন্স অ্যান্ড ডেভেলপমেন্ট-এ কর্মরত রয়েছেন। সুবির ভৌমিক বিভিন্ন সময় বাংলাদেশ ও আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবেদন ও কলাম লিখলেও বাংলাদেশের প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা ও তা নস্যাতের খবরটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ও ভারতীয় অন্য কোনও সংবাদমাধ্যম প্রকাশ করেনি। 

আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রীর ওপর হামলাচেষ্টার খবর সম্পূর্ণ ভিত্তিহীন’

 

/এমএনএইচ/
সম্পর্কিত
পুতিনের জয়ে পশ্চিমাদের নিন্দা, শুভাকাঙ্ক্ষী কারা?
কলকাতায় ভবন ধসে নিহতের সংখ্যা বেড়ে ৮
মোদির বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তৃণমূলের
সর্বশেষ খবর
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই