X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সাড়া ফেলতে ব্যর্থ মোদি’র ‘মেক ইন ইন্ডিয়া’

আশীষ বিশ্বাস, কলকাতা
১৯ অক্টোবর ২০১৭, ২২:০৪আপডেট : ১৯ অক্টোবর ২০১৭, ২২:০৬

এফ ১৬ জঙ্গি বিমান। ফাইল ছবি হঠাৎ করেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র একটি বাস্তবতা পরিলক্ষিত হচ্ছে। ক্রমবর্ধমানভাব ভারতের মানুষ তার নীতি ও স্লোগানের প্রভাব প্রশ্ন করতে শুরু করার প্রেক্ষিতেই এমন চিত্র দেখা যাচ্ছে। তিন বছর দেশ শাসনের পর মোদি’কে এখন এমন বিব্রতকর পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে। তার সমালোচকদের বেশিরভাগ প্রশ্নে সরকারি উত্তর ইতিবাচক নয়।

নরেন্দ্র মোদি’র বহুল প্রচারিত 'মেক ইন ইন্ডিয়া' স্লোগান নিয়ে প্রশ্ন তুলছেন সমালোচকদের একটা অংশ। ব্যয়বহুল উচ্চ প্রতিরক্ষা উৎপাদন ক্রমশ স্বদেশীকরণ, বিদ্যমান কিছু প্রবণতা এবং অগ্রগতির যে চিত্র দেখা যাচ্ছে তা উৎসাহী হওয়ার সুযোগকে অনেক দূরে নিয়ে গেছে।

সরকারের সমালোচনার মুখে জাতীয় প্রতিরক্ষা প্রতিষ্ঠানের বিশ্লেষকরা সাম্প্রতিক কিছু প্রস্তাব নিয়ে বিভ্রান্তি তৈরি করেছেন। এসব প্রস্তাবের মধ্যে সবচেয়ে বড় প্রস্তাবটি ছিল মার্কিন প্রতিষ্ঠান লকহিড মার্টিন-এর প্রস্তাবিত সহযোগিতার বিষয়টি। এটি ছিল বিশ্বের বৃহত্তম এই সামরিক ঠিকাদার প্রতিষ্ঠান লকহিডের সঙ্গে ভারতীয় কোম্পানি টাটা গ্রুপের যৌথভাবে ভারতের তৈরি এফ-১৬ ফাইটার প্লেন তৈরির বিষয়টি।

সূত্রগুলো বলছে, আন্তর্জাতিক বাজারে এফ-১৬ জঙ্গি বিমানগুলোর আধুনিক সংস্করণ রফতানির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এর সম্ভাব্য দাম হতে পারে আনুমানিক ১৫ বিলিয়ন ডলারের মতো। আর ভারতে এটি তৈরিতে ব্যয় হবে প্রায় ১২ বিলিয়ন ডলার।

এই প্রকল্পের পক্ষে দাঁড় করানো এসব যুক্তির সমান্তরাল উল্টো পিঠও রয়েছে। এসব এফ-১৬ জঙ্গি বিমান ছাপিয়ে এর চেয়ে আরও বহু অগ্রসর মানের জঙ্গি বিমান বহু আগেই বাজারে এসেছে। এগুলোর মধ্যে খোদ যুক্তরাষ্ট্রের এফ ৩৫-ও রয়েছে। বর্তমানে এটি আমেরিকায় উৎপাদিত হচ্ছে। এফ ১৬ কতটা আপডেট, সে ব্যাপারে স্পষ্টভাবে কিছু জানা যায়নি। তবে এই জঙ্গি বিমান চতুর্থ বা পঞ্চম প্রজন্মের জঙ্গি বিমানের সঙ্গে যায় না। এরই মধ্যে জাপান, ইসরায়েল ও দক্ষিণ কোরিয়াসহ অন্তত চারটি দেশ এফ ৩৫-এর জন্য অর্ডার দিয়ে রেখেছে। ধারণা করা হচ্ছে, অন্যান্য দেশও এ তালিকায় যুক্ত হবে।

সমরাস্ত্র উন্নয়নের দৌড়ে পিছিয়ে নেই আরেক পরাশক্তি রাশিয়াও। তারাও এ খাতের উন্নয়নের গতি উত্তরোত্তর বাড়িয়ে চলছে। দেশটির তৈরি প্রায় একই রকমের অত্যাধুনিক মিগ ৩৫ খোদ যুক্তরাষ্ট্রের এফ ৩৫-এর জন্যই একটি মারাত্মক চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে। ফলে ব্যয় ও কার্যকারিতা বিবেচনায় মিগ ৩৫-এর প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। বাংলাদেশ ও ভারত উভয় দেশই তাদের বহরে এটি চালু করার বিষয়টি জোরালোভাবে বিবেচনা করছে।

কিছুদিন আগে বাংলা ট্রিবিউনে প্রকাশিত কলামে বলা হয়েছে, ভারতের প্রস্তাবিত এফ ১৬-এর 'দেশি' উৎপাদনের স্বার্থ বা সুবিধা নিয়ে ভারতীয় বিশ্লেষকদের মধ্যে বিস্ময় কাজ করছে। কোনও কোনও বিশ্লেষক বিস্ময়ের সঙ্গে বলেছেন, এটি কি পশ্চিমা শক্তির আরেকটি কৌশল যেখানে অপেক্ষাকৃত কম উন্নত একটি দেশে উচ্চমূল্যে মান্ধাতার আমলের প্রযুক্তি সরবরাহ করা হচ্ছে।

স্থানীয় গবেষক এবং অস্ত্র নির্মাতারা তাদের কাজ চালিয়ে যাচ্ছেন। এটা এখন পরিষ্কার যে, প্রতিরক্ষা উৎপাদন খাতে নরেন্দ্র মোদি’র ‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগানের বাস্তবায়ন খুব সহজ হবে না। তবে ভারতের মতো একটি দেশে তার স্লোগানের গুরুত্ব ফুরিয়ে যেতে পারে না। কারণ, বর্তমানে বিশ্বের শীর্ষ অস্ত্র আমদানিকারক দেশের তালিকায় নাম রয়েছে ভারতের।

/এমপি/
সম্পর্কিত
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
সর্বশেষ খবর
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!