X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

নির্বাচনি প্রচারণায় উইকিলিকসের সহায়তা চেয়েছিল ট্রাম্প শিবির: অ্যাসাঞ্জ

বিদেশ ডেস্ক
২৬ অক্টোবর ২০১৭, ১৪:৫০আপডেট : ২৬ অক্টোবর ২০১৭, ১৫:৪১
image

উইকিলিকসের কাছে ট্রাম্পের নির্বাচনি প্রচারণায় তথ্য সহায়তা চাওয়া হয়েছিল বলে দাবি করেছেন সাড়া জাগানো বিকল্প সংবাদমাধ্যমের প্রতিষ্ঠাতা সম্পাদক জুলিয়ান অ্যাসাঞ্জ। বুধবার (২৫ অক্টোবর) উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে এই দাবি করেছেন। তার দাবি, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি প্রচারণার জন্য কাজ করেছিল এমন একটি তথ্য বিশ্লেষণকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে উইকিলিকসের কাছে হিলারি ক্লিনটন সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছিল। তবে সেই প্রস্তাব নাকচ করে দিয়েছিল উইকিলিকস। 

অ্যাসাঞ্জ, উইকিলিকস
ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, মার্কিন সংবাদমাধ্যম ডেইলি বিস্ট-এ সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ হওয়ার পরই জুলিয়ান অ্যাসাঞ্জ এ বিবৃতি দিলেন। ডেইলি বিস্টের ওই প্রতিবেদনে বলা হয়েছিল, ক্যামব্রিজ অ্যানালিটিকা নামের তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী আলেক্সান্ডার নিক্স ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের গায়েব হয়ে যাওয়া ৩৩ হাজার ইমেইল প্রকাশের ব্যাপারে যোগাযোগ করেছিলেন।

ট্রাম্পের রুশ সংযোগ সংক্রান্ত তদন্তের ব্যাপারে জানাশোনা রয়েছে এমন দুটি সূত্রের বরাত দিয়ে ডেইলি বিস্ট জানায়: ‘ক্যামব্রিজ অ্যানালিটিকার প্রধান নিক্স তৃতীয় একটি পক্ষকে বলেছিলেন, হিলারি ক্লিনটনের গায়েব হয়ে যাওয়া ইমেইলগুলো প্রকাশে তিনি অ্যাসাঞ্জকে সহায়তা করতে চেয়েছিলেন এবং উইকিলিকসের প্রতিষ্ঠাতার সঙ্গে যোগাযোগ করেছিলেন। ওই সূত্রদ্বয়কে উদ্ধৃত করে ডেইলি বিস্ট আরও জানায়, নিক্সের ইমেইলের ভিত্তিতে সূত্র জানিয়েছে, অ্যাসাঞ্জ ক্যামব্রিজ অ্যানালিটিকার প্রধান নির্বাহী কর্মকর্তাকে জানিয়ে দিয়েছিলেন, তিনি তার সহায়তা চান না; নিজের মতো করেই কাজ করতে পছন্দ করেন।

ডেইলি বিস্টে খবরটি প্রকাশের পর বুধবার একটি টুইট করেন জুলিয়ান অ্যাসাঞ্জ। সেখানে তিনি লিখেছেন, ‘ক্যামব্রিজ অ্যানালিটিকা থেকে একটি অনুরোধ যে পেয়েছিলাম (গত বছরের নভেম্বরের আগে) তা আমি নিশ্চিত করতে পারি এবং এটাও নিশ্চিত করতে পারি যে ওই প্রস্তাবটি উইকিলিকস নাকচ করে দিয়েছিল।’ 

গার্ডিয়ান জানায়, ওই অনুরোধের বিষয়বস্তুর ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি অ্যাসাঞ্জ।  

ক্যামব্রিজ অ্যানালিটিকা
আরেক মার্কিন সংবাদমাধ্যম সিএনএন দুই সূত্রকে উদ্ধৃত করে জানায়, নিক্স ট্রাম্পের নির্বাচনি প্রচারণার বড় অর্থদাতা রেবেকা মার্সারসহ বেশ কয়েকজনকে চিঠি দিয়েছিলেন। ওই চিঠিতে তিনি বলেছিলেন, তিনি ট্রাম্পপন্থী রাজনৈতিক কর্ম কমিটি ও নির্বাচনি প্রচারণার জন্য একটি অনুসন্ধানযোগ্য ডাটাবেজ তৈরি করতে হিলারির ইমেইলগুলো চেয়ে অ্যাসাঞ্জকে ইমেইল করেছিলেন। মার্সার ও তার বাবা রবার্ট ক্যামব্রিজ অ্যানালিটিকার বড় বিনিয়োগকারী। ওই কোম্পানির ভাইস প্রেসিডেন্ট ছিলেন স্টিভ ব্যানন। পরে ট্রাম্পের নির্বাচনি প্রচারণায় যোগ দেন এবং হোয়াইট হাউসের চিফ স্ট্রাটেজিস্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। অবশ্য, গত আগস্টে পদত্যাগ করেছেন ব্যানন।

গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের প্রচারণা সংক্রান্ত ত্য ব্যবস্থাপনার জন্য ক্যামব্রিজ অ্যানালিটিকাকে ভাড়া করা হয়। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ২৯ জুলাই থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটিকে ৫.৯ মিলিয়ন ডলার অর্থ দিয়েছে ট্রাম্পের প্রচারণা শিবির।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ইমেইল সার্ভার থেকে মুছে ফেলা ৩৩ হাজার ইমেইল কখনও প্রকাশ্যে আসেনি এবং উইকিলিকসের কাছে যে সেই ইমেইলগুলো আছেই এমন কোনও প্রমাণও নেই।

২০০৬ সালে প্রতিষ্ঠিত সাড়া জাগানো বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস বিশ্বজুড়ে আলোড়ন তুলতে সক্ষম হয় ২০১০ সালে। মার্কিন কূটনৈতিক নথি ফাঁসের মধ্য দিয়ে উইকিলিকস উন্মোচন করেন মার্কিন সাম্রাজ্যের নগ্নতাকে। দুনিয়াজুড়ে আলোচনায় আসেন ওই সংবাদমাধ্যমের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ক্ষমতাশালী রাষ্ট্রগুলোর গোপন তথ্য উন্মোচনের মধ্য দিয়ে দুনিয়াব্যাপী আধিপত্যবাদবিরোধী মানুষদের প্রতীকি কণ্ঠস্বরে পরিণত হন তিনি।
২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে হিলারি সরকারি কাজের জন্য ব্যক্তিগত ই-মেইল একাউন্ট ব্যবহার করে কেন্দ্রীয় সরকারের আইন লঙ্ঘন করেছেন বলে ২০১৫ সালে অভিযোগ ওঠার পর সেগুলো জনসমুম্খে প্রকাশের উদ্যোগ নেন হিলারি। তবে এর মধ্যে কিছু ইমেইল প্রকাশ না করে সেগুলো ব্যক্তিগত বলে জানিয়েছিলেন প্রেসিডেন্ট পদের লড়াইয়ে ট্রাম্পের এই প্রতিদ্বন্দ্বী। গত বছরের মার্চে উইকিলিকস হিলারির ৩০ হাজার ৩২২টি ই-মেইল নিয়ে অনুসন্ধান আর্কাইভ চালু করে। সেসময় অ্যাসাঞ্জ জানান,এসব ইমেইল প্রকাশ করার কারণ এটা দেখানো যে, পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনকালে হিলারি কীভাবে  লিবিয়ার মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাতে চাপ প্রয়োগ করেছিলেন।

 

/এফইউ/বিএ/
সম্পর্কিত
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
ইউএস-মেক্সিকো সীমান্তে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৩ নিরাপত্তারক্ষী
ট্রাম্পের চাপের মুখে পদত্যাগ করলেন রিপাবলিকান পার্টির প্রধান
সর্বশেষ খবর
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!