X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আট মন্ত্রী কারাগারে, কাতালোনিয়ায় বিক্ষোভ

বিদেশ ডেস্ক
০৩ নভেম্বর ২০১৭, ০৬:৫৪আপডেট : ০৩ নভেম্বর ২০১৭, ০৭:১৩

আদালতে হাজিরা দিতে যাচ্ছেন কাতালোনিয়ার সাবেক মন্ত্রীরা কাতালোনিয়ার বরখাস্ত হওয়া আট মন্ত্রীকে কারাগারে পাঠিয়েছে স্পেন। স্থানীয় সময় বৃহস্পতিবার তারা  স্পেনের রাজধানী মাদ্রিদের হাইকোর্টে হাজির হন। পরে আদালত তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এর প্রতিবাদে হাজারো মানুষ বার্সেলোনার রাস্তায় নেমে বিক্ষোভে ফেটে পড়েন।

স্পেন থেকে স্বাধীন হওয়ার ডাক দিয়ে গণভোট আয়োজনের পর কাতালোনিয়ার আঞ্চলিক সরকারকে বরখাস্ত করে মাদ্রিদ। এই মন্ত্রীদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ, বিদ্রোহ ও সরকারি তহবিলের অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে। তাদের মধ্যে সাবেক ভাইস প্রেসিডেন্টও রয়েছেন।

দেশ ছেড়ে বেলজিয়ামে অবস্থান নেওয়া কাতালোনিয়ার ক্ষমতাচ্যুত আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট কার্লোস পুজদেমনের এদিন আদালতে হাজির হননি। তার বিরুদ্ধে ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন সরকারি কৌঁসুলিরা। একইসঙ্গে, সমন জারির পরও আদালতে হাজির না হওয়া আরও চার মন্ত্রীর বিরুদ্ধে পরোয়ানা জারির আবেদন করা হয়েছে। মোট ১৪ নেতার বিরুদ্ধে সমন জারি করা হয়েছিল।

আদালতের ওই নির্দেশের পর বেলজিয়ামের অজ্ঞাতাবাস থেকে এক বিবৃতিতে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পুজদেমন অবিলম্বে নেতাদের মুক্তির দাবি জানান। তিনি বলেন,  ‘এ পদক্ষেপ গণতন্ত্রের মৌলিক নীতির লঙ্ঘন।’ কাতালান টিভিতে বিবৃতিটি প্রচার করা হয়।

গত ১ অক্টোবর আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে স্বাধীনতার প্রশ্নে গণভোটের আয়োজন করে কাতালোনিয়ার আঞ্চলিক সরকার। স্পেন পুলিশের প্রবল বাধার মুখে অনুষ্ঠিত ওই গণভোটে ৪৪ শতাংশ কাতালান ভোট দেন। তাতে স্বাধীনতার পক্ষে ভোট পড়ে ৯০ শতাংশেরও বেশি।

এরপর গত সপ্তাহে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোয় কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট বিলুপ্ত করে সেখানে কেন্দ্রের শাসন জারি করেন। আগামী ২১ ডিসেম্বর প্রদেশটিতে নির্বাচনেরও ঘোষণা দেন তিনি।

এর আগে গত শুক্রবার (২৭ অক্টোবর) কাতালোনিয়ার আইনপ্রণেতারা আঞ্চলিক পার্লামেন্টে ভোটাভুটিতে স্বাধীনতার ঘোষণার পক্ষে রায় দেন। এর পরপরই পুজদেমনের নেতৃত্বাধীন আঞ্চলিক সরকারকে বরখাস্ত করে স্পেনের কেন্দ্রীয় সরকার। পুজদেমনসহ স্বাধীনতাপন্থী নেতাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগও আনা হয়। এরপর বেলজিয়াম চলে যান পুজদেমন। তার সঙ্গে পাঁচ মন্ত্রীও রয়েছেন।

বৃহস্পতিবার ৯ নেতা আদালতে হাজির হয়েছিলেন। তাদের মধ্যে একমাত্র সাবেক বাণিজ্যমন্ত্রী স্যান্টি ভিয়াকে জামিন দেন বিচারক। গত শুক্রবারের ভোটাভুটির আগে তিনি পদত্যাগ করেছিলেন। বাকি আট নেতাকে বিচারক কারাগারে পাঠানোর নির্দেশ দেন। বিচারক বলেন, তারা মুক্ত থাকলে হয় পালিয়ে যাবেন, নয়তো মামলার সাক্ষ্যপ্রমাণ বিনষ্ট করবেন।

খবর: বিবিসি ও গার্ডিয়ান।

/এএম/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
ফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
বিশ্ব যকৃৎ দিবসফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!