X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ট্রাম্প সমর্থিত সৌদি অভিযানে ‘সর্বনাশা’ ইয়েমেন

বিদেশ ডেস্ক
১৮ নভেম্বর ২০১৭, ২২:২১আপডেট : ১৮ নভেম্বর ২০১৭, ২২:২৯

অভ্যন্তরীণ ক্ষমতার লড়াই থেকে ক্রমাগত সৌদি-ইরান ছায়াযুদ্ধে পরিণত হওয়া ইয়েমেন সংঘাতের তিন বছর পূর্ণ হতে চলেছে। ট্রাম্প ও ওবামা প্রশাসনের আওতায় ৪ হাজার কোটি ডলারেরও বেশি মূল্যের চালানকৃত মার্কিন অস্ত্রের সহায়তা নিয়ে হাজার হাজার মানুষকে হত্যা করেছে সৌদি সশস্ত্র বাহিনী। দেশটিকে স্থবির করে রেখেছে। সাংবাদিক ও মানবাধিকারবিষয়ক গবেষকদেরকে ইয়েমেনে প্রবেশ করতে বাধা দিয়েছে তারা। দেশটির চিকিৎসা কেন্দ্রগুলোর অর্ধেকই বন্ধ হয়ে গেছে। ইয়েমেন ঘুরে এসে সেখানকার পরিস্থিতিকে ‘সর্বনাশা’ হিসেবে আখ্যা দিয়েছেন মার্কিন সাময়িকী দ্য নিউ ইয়র্কার-এর সাংবাদিক নাওয়াল আল মাঘাফি। সংবাদমাধ্যমটিতে প্রকাশিত এক প্রতিবেদনে ইয়েমেনের মানুষের করুণ দুর্দশার চিত্রও তুলে ধরেছেন তিনি।

লাখো শিশু অপুষ্টির শিকার

১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর থেকেই ইরানকে ঐতিহাসিক ও ধর্মীয় ক্ষেত্রে প্রতিপক্ষ হিসেবে বিবেচনা করে আসছে সৌদি আরব। সুন্নি মুসলিমপন্থী সৌদি আরবের আশঙ্কা, শিয়াপন্থী ইরান তাদের চ্যালেঞ্জ জানাতে পারে। ইরাকযুদ্ধ ও আরব বসন্তের সুযোগ নিয়ে বাড়াতে পারে আঞ্চলিক প্রভাব। বাগদাদ, দামেস্ক, সানা ও বৈরুতের ধারাবাহিকতায় তেহরান মধ্যপ্রাচ্যের বাদবাকি দেশগুলোকে নিজেদের কব্জায় নিতে পারে বলেও আশঙ্কা রয়েছে সৌদি আরবের। এই বাস্তবতায় মধ্যপ্রাচ্যে নিজেদের কর্তৃত্ব নিরঙ্কুশ করার লড়াইয়ে নেমেছে তারা। দেশের অভ্যন্তরে দুর্নীতিবিরোধী লড়াইয়ের নামে আর ইরানঘনিষ্ঠ  ইয়েমেন-লেবাননের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার অভিযোগ তুলে তেহরানবিরোধী ছায়াযুদ্ধ শুরু করে সৌদি আরব।

নাওয়াল জানান, তিন বছরে তিনি ছয়বার ইয়েমেনে গেছেন এবং প্রতিবারই পরিস্থিতির অবনতি হতে দেখেছেন। দুর্গম গ্রামে তৈরি হওয়া খাদ্য সংকট ক্রমাগত বড় বড় শহরগুলোতে ছড়িয়ে পড়েছে। কলেরার পাশাপাশি মেনিনজাইটিসের প্রকোপ বেড়েছে।এক বছরেরও বেশি সময় আগে ইয়েমেন সরকার সানায় তাদের নিয়ন্ত্রণ হারানোর পর হাজার হাজার শিক্ষক, চিকিৎসক ও সরকারি চাকরিজীবীরা বেতন পাননি। তারা খাবার ও ও অন্যান্য মৌলিক প্রযোজন মেটাতে হিমশিম খাচ্ছেন। এর মধ্যে নিজেদের নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলোতে সরকারি সম্পত্তি লুটপাট করছে হুথি বিদ্রোহীরা। সরকারি সেবার পরিবর্তে সামরিক অভিযানে তহবিল যোগানোর জন্য কর ব্যবস্থাকে ব্যবহার করে থাকে তারা।  

ইয়েমেনে সৌদি অভিযানে কেড়ে নিয়ে হাজারো প্রাণ     
প্রতিবেদনের শুরুতে নাওয়াল ইয়েমেনের বন্দর শহর হুদায়দাহর প্রধান হাসপাতালের পরিস্থিতি বর্ণনা করেছেন। হাসপাতালটির আগস্ট মাসের চিত্র উঠে এসেছে এতে। নাওয়াল বলেন, পুষ্টিহীনদের চিকিৎসার হাসপাতালের ওয়ার্ডে ছিল রোগীদের উপচে পড়া ভিড়। করিডোরে দেখা গেলো এক ব্যক্তি মেঝেতে বসে আছেন। তার পাশে দুটি শিশু। তাদের ফ্যাকাশে চামড়ার নিচ থেকে যেন পাঁজর বের হয়ে আসছে। অস্থায়ী ওয়ার্ডের ভেতরে ঢুকে দেখা গেলো প্রত্যেকটি শয্যায় দুটি করে কংকালসার শিশু শুয়ে আছে। সালেহা নামের ৩০ বছর বয়সী এক মা তার ৯ বছরের সন্তান ফাতিনাকে কোলে নিয়ে একটি শয্যার কোনায় বসে আছেন। শিশুটি ছিল ক্ষীণকায় ও দুর্বল, হা করে শ্বাস নিচ্ছিল। চিকিৎসকরা জানিয়েছেন তাকে জরুরি ভিত্তিতে পরীক্ষা-নিরীক্ষা করা দরকার, কিন্তু হাসপাতালের ল্যাব ফাঁকা নেই। সেখানে রোগীদের ভিড়।
নাওয়াল লিখেছেন, সালেহা আমাকে বললেন, তার গ্রামের স্থানীয় হাসপাতালটি বন্ধ করে দেওয়া হয়েছে। বেশিরভাগ রাস্তা অপরিচিত মানুষদের গাড়ির সহায়তা নিয়ে তিন দিন পর ইয়েমেনের পশ্চিম উপকূলীয় এ শহর এবং হাসপাতালে পৌঁছেছেন তারা।

প্রাণহানী দিন দিন বেড়ে চলেছে
মেয়ের কথা জানাতে গিয়ে সালেহা বলেন, ‘এ যুদ্ধ ওকে শেষ করে দিয়েছে।’ সরকারি হাসপাতালটির কর্মীরাও আমাকে জানালেন তারা কয়েক মাস ধরে বেতন পান না। এক চিকিৎসক আমাকে বলেন, ‘আমরা ক্ষুধার্ত। কিন্তু বাড়িতে বসে বসে অনাহারে মরার চেয়ে এখানে এসে কাজ করা ভালো। আমরা সন্মুখ সারির যুদ্ধে যেতে পারি না কিন্তু লোকজনের জীবন বাঁচিয়ে আগ্রাসনের বিরুদ্ধে আমরা এভাবে লড়াই করতে পারি।’  

ইয়েমেনে আরোপিত কঠোর অবরোধ তুলে নিতে সৌদি আরবের নেতৃত্বাধীন ৯ দেশীয় জোটকে বৃহস্পতিবার আহ্বান জানিয়েছে জাতিসংঘের তিনটি ত্রাণ সংস্থা। সম্প্রতি হুথি বিদ্রোহীরা রিয়াদে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর ইয়েমেনের ওপর ওই অবরোধ আরোপ করে সৌদি জোট। বৃহস্পতিবার জাতিসংঘের শিশু তহবিল, বিশ্ব খাদ্য কর্মসূচি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে একটি একটি যৌথ বিবৃতি দেওয়া হয়। বিবৃতিতে বলা হয়, ‘আকাশ, সমুদ্র ও স্থল বন্দরগুলোর বেশিরভাগই বন্ধ করে দেওয়ায় আগে থেকে বিপর্যয়পূর্ণ পরিস্থিতিতে থাকা দেশটির (ইয়েমেন) পরিস্থিতি আরও খারাপ হয়েছে। মানবিক সহায়তা পৌঁছে দিতে আমাদের যতটুকু জায়গা ও সুযোগের দরকার তা রুদ্ধ হয়ে গেছে, নাজুক অবস্থায় থাকা লাখ লাখ শিশু ও পরিবারকে হুমকিতে ফেলেছে।’
হাসপাতালগুলোতে রোগীদের ভীড়
জাতিসংঘের কর্মকর্তারা বলছেন, ১ কোটি ১০ লাখ শিশুসহ ২ কোটিরও বেশি মানুষের জন্য জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা প্রয়োজন। ইয়েমেনে কমপক্ষে ১ কোটি ৪৮ লাখ মানুষ মৌলিক চিকিৎসা পাচ্ছে না এবং ৯ লাখেরও বেশি মানুষ কলেরায় আক্রান্ত হয়েছে।

৯ দেশীয় সৌদি জোটটি গড়ে উঠেছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সমর্থন নিয়ে। ট্রাম্প প্রশাসন প্রবল উৎসাহে সৌদি আরবকে বন্ধু হিসেবে কাছে টেনে নিয়েছে এবং মার্কিন চাকরি তৈরির পথ হিসেবে দেশটির কাছে অস্ত্র বিক্রি করছে। গোয়েন্দা ও বিভিন্ন সরঞ্জাম দিয়ে সহায়তা করছে। এর আগে ওবামা প্রশাসনও একই কাজ করেছে। ট্রাম্প ও ওবামা এ দুই প্রশাসন মিলে সৌদি আরবের কাছে ৪ হাজার কোটি ডলারেরও বেশি মূল্যের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে।  

সোমবার, যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এ একটি লিখিত প্রস্তাব পাস হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, ইয়েমেনে অভিযান চালাতে সৌদি আরবকে যে মার্কিন সামরিক সহায়তা দেওয়া হয়েছে তা সন্ত্রাসবাদবিরোধী লড়াই নিয়ে কংগ্রেসে পাস হওয়া আইনের আওতায় অনুমোদনযোগ্য নয়। কংগ্রেসের কোনও কোনও সদস্য সৌদি অভিযানে প্রাণহানিরও সমালোচনা করেছেন। কিন্তু এগুলোর কোনওটিরই আদতে আইনি ক্ষমতা নেই। বলা যায়, এটি প্রতীকী প্রচেষ্টা মাত্র।


/এফইউ/এএ/
সম্পর্কিত
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী